সাগরে আবারও লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর, ২০২১ ৩:০৪ অপরাহ্ণ

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপের প্রভাবে রাজধানীসহ সারা দেশে আজ দিনভর থেমে থেমে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ১ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরের দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হাসান এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, সকালে মেঘের সঙ্গে রোদ দেখা দিলেও বেলা ১১টার পর থেকে রাজধানীসহ বিভিন্ন জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। এ বৃষ্টি একটানা না হওয়ার সম্ভাবনা বেশি। তবে থেমে থেমে সারাদিন ও রাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে সাগরে নিম্নচাপ সৃষ্টির কারণে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।
এতে বলা হয়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করা নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আজ সকাল ৯টার দিকে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৮০ কি.মি. দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪১৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৫০ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৪০৫ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম কিংবা উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কি.মি. যা দমকা অথবা ঝোড়ো হাওয়া আকারে ৬০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, গভীর নিম্নচাপের কারণে উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়াসহ বৃষ্টিপাত বাড়তে পারে। এছাড়া সারাদেশে মেঘলা আকাশের সঙ্গে বৃষ্টিপাত বৃদ্ধির সম্ভাবনা আছে।

আগামী ৬ ঘণ্টায় ঢাকায় যেমন থাকবে আবহাওয়া

আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। থেমে থেমে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দক্ষিণ-দক্ষিণ-পূর্ব দিক থেকে ৬-১২ কি.মি (ঘণ্টা) বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

দুপুর ১২টায় তাপমাত্রা ছিল ৩৪.০০ সে.। দুপুর ১২টা আদ্রতা ছিল ৬৮%। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৭০ সে.। আজকের সূর্যাস্ত সন্ধ্যা ০৫-৫১ মি.। আগামীকালের সূর্যোদয় ভোর ০৫-৪৯ মি.।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন