সবুজ বাংলাদেশের ৫০ হাজার বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচি উদ্বোধন

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৭ জুলাই, ২০২২ ৫:৩৮ অপরাহ্ণ

প্রেস বিজ্ঞপ্তি: জাতীয় পুরস্কার ও পরিবেশ পদক প্রাপ্ত পরিবেশবাদী সংগঠন সবুজ বাংলাদেশ তাদের প্রতিষ্ঠাকালীন হইতে প্রতি বছর সারাদেশে মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে আসছে। এ বছর বৃক্ষরোপন বিষয়ে জননেত্রী মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশক্রমে সারাদেশে বৃক্ষরোপণ কর্মসূচির পালন করা হচ্ছে।তারই ধারাবাহিকতায় দেশের জলবায়ু ও পরিবেশের ভারসাম্য রক্ষার্থে এ বছরেওতারা দেশব্যাপী বৃক্ষরোপণ ও চারাগাছ বিতরণ কর্মসূচি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন।

 

সংগঠনটি আজসোমবার ২৫ জুলাই বেলা ১২.০০ টায় লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের হলরুমে এক অনুষ্ঠানের মাধ্যমে উক্ত কর্মসূচি উদ্বোধন করেন। অনুষ্ঠানটির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কুল প্রদীপ চাকমা, উদ্বোধন করেছেন লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজ এর অধ্যক্ষ প্রফেসর খন্দকার ইউসুফ হোসেন,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক, নজরুল ইসলাম ভুলু, পরিবেশ অধিদপ্তর লক্ষ্মীপুর সহকারী পরিচালক, হারুণ-অর-রশীদ পাঠান, যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক হুমায়ুন কবির,লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের প্রভাষক মোঃ ইউসুফ হোসেন,সবুজ বাংলাদেশ এর কেন্দ্রীয় পরিষদের সাধারন সম্পাদক (ভারপ্রাপ্ত)মোঃশাহ আলম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সবুজ বাংলাদেশ এর কেন্দ্রীয় পরিষদের সহ-সভাপতি অধ্যাপক একে এম মাহবুবুর রশীদ চৌধুরী। সভাপতিত্ব করেন সবুজ বাংলাদেশ এর কেন্দ্রীয় পরিষদের সভাপতি মোঃ শাহীন আলম। আরো উপস্থিত ছিলেন সবুজ বাংলাদেশ এর লক্ষ্মীপুর জেলা শাখার সহ-সভাপতি মোঃ আনোয়ার হোসেন,রামগঞ্জ উপজেলা শাখার আইন সম্পাদক ইকবাল কবির,নির্বাহী সদস্য সাজ্জাদ হোসেন,ফারুক হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে অতিথিগণ ও সবুজ বাংলাদেশ এর কেন্দ্রীয় পরিষদের নেতৃবৃন্দ গণের বক্তব্যে বলেন দেশের জলবায়ু পরিবর্তন,পরিবেশের ভারসাম্য রক্ষার করতে হলে সর্বনিম্ন ২৫ শতাংশ বনায়ন প্রয়োজন। সেক্ষেত্রে আছে মাত্র ১৬ শতাংশ তাই ঘাটতি রোধকল্পে সকলকে উদ্ভুদ্ধ করেন বৃক্ষরোপনের জন্য। সাথে সাথে সংগঠনটির উদ্যোগে এই বছরে ও সারাদেশে মাসব্যাপী প্রায় ৫০ হাজর বৃক্ষরোপণ চারাগাছ বিতরণ কর্মসূচি পালন করা হবে সংগঠনটির ৩৫ টি জেলা এবং ৭২ টি শাখার মাধ্যমে। পরবর্তীতে লক্ষ্মীপুর সরকারি কলেজের প্রাঙ্গনে অতিথিদের মাধ্যমে ফলজ ও ভেষজ চারাগাছ রোপণ করেন। অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের মাঝে ৫০০ শত ( ভেষজ,ফলজ,কাঠ) গাছের চারা বিতরন করেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন