শেষ মুহূর্তে দম ফেলার সময় নেই রামগঞ্জে কামারদের

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৮ জুলাই, ২০২২ ৫:০৭ অপরাহ্ণ

রামগঞ্জ প্রতিনিধি: টুং টাং শব্দে মুখরিত রামগঞ্জ কামার পট্টি। এই শব্দই জানান দিচ্ছে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা সন্নিকটে। ঈদের আর মাত্র ২ দিন বাকি। সময় যত ঘনিয়ে আসছে বেচা-কেনাও বাড়ছে তাদের। শেষ মুহূর্তে দম ফেলার সময় নেই কামারদের।

শুক্রবার (৮ জুন ) কামার পট্টিতে সরেজমিনে গিয়ে এমন দৃশ্য দেখা গেছে। গত একমাস ধরেই তারা ভোর থেকে গভীর রাত পর্যন্ত দা, ছুরি, বঁটি তৈরি ও মেরামতের কাজ করছেন। নাওয়া খাওয়া ভুলে নির্ঘুম রাত কাটছে তাদের।

বছরে তো একটাই সময়ে কটা দিন মাত্র ব্যস্ত, কোরবানি ঈদের পর তো আর তেমন কাজ থাকে না তাদের। তাইতো এই সময়টাকে বেশ উপভোগ করে তারা তবে আধুনিক প্রযুক্তির ব্যবহারে স্বয়ংক্রিয়ভাবেই চাপাতি দা, বটি, চুরি তৈরি হওয়ায় আগামীতে এই পেশা ঠিকবে কিনা এ নিয়ে শঙ্কিত রয়েছে কামার শিল্পীরা।

রামগঞ্জ পৌর শহর ও সোনাপুরের কামার পট্টিতে
ঘুরে দেখা যায়। প্রত্যন্ত জনপদের কামাররা এখন মহাব্যস্ত সময় পার করছেন। লাল আগুনের লোহায় কামারদের পিটা পিটিতে মুখর হয়ে উঠেছে কামার দোকানগুলো। টুংটাং শব্দটি তাদের জন্য এক প্রকার ছন্দ। এ ছন্দের তালে চলছে স্বহস্তের জাদুময়ি হাতুড় আর ছেনির কলাকৌশল।

ঐতিহ্যবাহী রামগঞ্জ কামারহাট বাজার, রামগঞ্জ ও সোনাপুর বাজারের কামারপল্লী সহ উপজেলা বিভিন্ন জায়গাতে ছড়িয়ে ছিটিয়ে থাকা কামারের দোকানে গ্রাহকদের আনাগোনা বাড়ছে। দোকানের সামনে বিক্রির জন্য সাজিয়ে রেখেছে পণ্য সামগ্রী।
মান বেদে নতুন দা ৪০০ থেকে ৫০০ টাকা, চুরি ১০০ থেকে ২০০ টাকা, বটি ৩০০ থেকে ৬০০ টাকা, জবাইকরা চুরি ৩০০ থেকে ১০০০ টাকা, এবং দামা ৫০০ থেকে ১০০০ টাকা ধরে বিক্রি হচ্ছে।

সোনাপুর ও রামগঞ্জ বাজারের কয়েকজন কামার শিল্পীরা বলেন, সারা বছর কোরবানির ঈদের জন্য অপেক্ষায় থাকি আমরা। এ সময়টিতে যারা কোরবানির পশু জবাই করেন, তারা প্রত্যেকে চাপাতি দা, বটি ও দামা তৈরি করেন। বছরের অন্যান্য সময়ের চেয়ে এই সময়টিতে কাজ বেশি হওয়ার কারণে লাভ ও বেশি হয় আমাদের। কিন্তু লোহার দাম কিছুটা কম থাকলেও কয়লার দাম বেশি থাকায় মজুরি একটু বেশি নিতে হচ্ছে। এই ব্যবসায় এখন আর আগের মতো লাভ নেই। ইতিমধ্যে আমাদের পরিচিত কিছু গ্রাহক দা, বটি, ছুরি বানানোর অর্ডার দিয়ে গেছে এবং শান দিতে অর্ডার পেয়েছি। পাশাপাশি নতুন দা, চুরি, তৈরি করছে। বিশেষ করে কোরবানির ১ থেকে ২ দিন আগেই গ্রাহকদের আনাগোনা আরো বেড়ে যায় বলেও জানান তারা।

কয়েকজন মত প্রকাশ করে আরো বলেন, এই পেশার ভবিষ্যৎ নিয়েও এখন তারা চিন্তিত। কারণ এ কাজের সময় আওয়াজ হয় বলে শহরের তেমন কেউ তাদের দোকান ভাড়া দিতে চায় না। সীমিত আয় দিয়ে তাদের সংসার চলে জানায় সোনাপুর ও রামগঞ্জ বাজারের কামারি রা। যেমন পুঁজি নেই, তেমন আয়ও নেই। আমরা খেটে খাওয়া মানুষ। আগামীতে এই পেশা টিকিয়ে রাখা খুব কষ্ট হয়ে পড়বে বলেও জানান তারা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন