লিটনের সাফল্যের রহস্য

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৪ মার্চ, ২০২০ ৬:৫৭ অপরাহ্ণ

ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপ শেষে বেশ কয়েক মাস ধুঁকছিল বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা। মাঝে শুধু ঘরের মাটিতে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে অনুষ্ঠিত হওয়া ত্রিদেশীয় সিরিজে সাফল্য পেয়েছিল তারা। তবে অবশেষে জিম্বাবুয়ের বিপক্ষে টানা সাফল্য পায় বাংলাদেশ। টাইগারদের বিপক্ষে ১ টেস্ট, ৩টি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে সবগুলোতেই হারে জিম্বাবুয়ে। আর এমন টানা সাফল্যের ফলে স্বস্তি আসে টাইগার শিবিরে। বাংলাদেশের এই সাফল্যে সবচেয়ে বেশি উজ্জ্বল ছিলেন ওপেনার লিটন দাশ। টেস্ট থেকে শুরু করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেও সর্বক্ষেত্রে নিজের ব্যাটিং কারিশমা দেখান তিনি।


লিটনের এমন ধারাবাহিক সাফল্যের রহস্যটা খোলাখুলিভাবেই জানিয়েছেন টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। আর সেটি হলো তার বাজে শট না খেলার প্রবণতা ও গোছানো ইনিংস খেলা। মাহমুদউল্লাহ লিটনের ব্যাটিং নিয়ে বলেন, ‘অনেক ব্যাটসম্যানকে হয়তো অনেক কষ্ট করে রান করতে হয়। কিন্তু ও শুরু থেকেই একদম মসৃণ ব্যাটিং করছে। টেস্টে হোক, ওয়ানডে বা টি-টোয়েন্টি। এ সিরিজে হয়তো খুব কম সময়ই বড় শট খেলার চেষ্টা করেছে। খুব সুন্দর, গোছানো ইনিংস খেলেছে। আশা করি এটি ধরে রাখবে’।


তাছাড়া লিটনের ব্যাটিংও বেশ পছন্দ মাহমুদউল্লাহর। লিটনের ব্যাট করার ভঙ্গিও বিশ্বমানের বলে উল্লেখ করেন তিনি। মাহমুদউল্লাহ বলেন, ‘লিটনকে আমি যতদিন ধরে চিনি, আমার চোখে সবসময়ই ও বিশ্বমানের ব্যাটসম্যান। এই সিরিজে প্রচুর রান করেছে বলেই বিশ্বমানের হয়ে গেছে, এমন নয়। একদম শুরু থেকেই ওর ব্যাটিংয়ে যে ইজিনেস, যে স্মুথনেস আমি ব্যক্তিগতভাবে খুব উপভোগ করি ওর ব্যাটিং। খুব সাবলীল ব্যাটিং করে সবসময়’।


লিটন এবার জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচটিতে প্রথম ইনিংসে ৫৩ রান করেন। জিম্বাবুয়েকে ওই ম্যাচটিতে ইনিংস ব্যবধানে হারায় টাইগাররা। ফলে দ্বিতীয় ইনিংসে আর ব্যাটিংয়ের সুযোগ পাননি তিনি। এরপর টেস্ট সিরিজ শেষে তিন ম্যাচ ওয়ানডের প্রথম ম্যাচে ১২৬ রান করে অপরাজিত থাকেন। ম্যাচটিতে ইনজুরিতে পড়ায় তাকে এই রান করেই মাঠ ছাড়তে হয়। কিন্তু দ্বিতীয় ম্যাচটিতে দুর্ভাগ্যবশত রান আউটের শিকার হয়ে মাত্র ৯ রান করে থামতে হয় তাকে। কিন্তু তৃতীয় ম্যাচেই ভেঙে ফেলেন বাংলাদেশের আগের সব রেকর্ড। ওই ম্যাচটিতে তিনি খেলেন ১৭৬ রানের ইনিংস। যা বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের ইনিংস। এরপর নিজের এই সাফল্য তিনি ধরে রাখেন টি-টোয়েন্টি সিরিজেও। দুই ম্যাচ সিরিজে প্রথম ম্যাচে তিনি করেন ৫৯ রান। আর দ্বিতীয় ম্যাচে করেন অপরাজিত ৬০ রান। এই ৬টি ম্যাচ খেলে তিনি সবমিলিয়ে করেন ৪৮৩ রান। ১২০.৭৫ গড়ে এই রান করেন তিনি। আর এর ফলে ওয়ানডে ও টি-টোয়েন্টি দুটি সিরিজেই তিনি পান সিরিজ সেরার পুরস্কার।


এদিকে মাহমুদউল্লাহর পাশাপাশি লিটনের প্রশংসায় পঞ্চমুখ বিসিবির পরিচালক ও ঢাকা আবাহনীর কোচ খালেদ মাহমুদ সুজনও। তিনিও জানিয়েছেন লিটনের ব্যাটিং বেশ ভালো লাগে তার। এমনকি লিটন যখন অফ ফর্মে থাকেন তখনো তিনি তার ওপর বিশ্বাস রাখেন। কারণ সুজন মনে করেন লিটনের মধ্যে যে প্রতিভা রয়েছে তাতে করে সে ঘুরে দাঁড়াবেই। সুজন বলেন, ‘লিটনের ব্যাপারে আমি খুবই আত্মবিশ্বাসী এবং সবসময়ই আত্মবিশ্বাসী থাকি। এমনকি লিটন না করলেও তার প্রতি আমার অগাধ বিশ্বাস থাকে। সে যেভাবে খেলে তার ব্যাটিং স্টাইল সবকিছু মিলিয়ে আমি তার খুব বড় ফ্যান।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন