লক্ষ্মীপুরে ৭০ রকম ফলের সঙ্গে পরিচিত হলো শিক্ষার্থীরা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১১ জুন, ২০২২ ১১:০৮ অপরাহ্ণ

দেশীয় ৭০ রকম ফলের সঙ্গে পরিচিত হলো লক্ষ্মীপুরের একটি বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এ উপলক্ষে আয়োজন করা হয় গ্রীষ্মকালীন ফল উৎসবের।

শনিবার (১১ জুন) দুপুরে লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া ফিতা কেটে উৎসব উদ্বোধন করেন।

লক্ষ্মীপুর হলি গার্লস স্কুলের উদ্যাগে ১৩টি স্টল নিয়ে এ ফল উৎসবের আয়োজন করা হয়। এসময় ওই প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, তাদের অভিভাবক ও অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, ২০১৯ সাল থেকে প্রতিবছর বিভিন্ন ফলের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করে দিতে এ উৎসবের আয়োজন করা হয়। শিক্ষার্থীরা বাড়ি থেকে বিভিন্ন ফল সংগ্রহ করে দোকান সাজিয়ে রাখে। এতে তাদের ভেতরে একধরনের আনন্দও অনুভব হয়। এ বছর নার্সারি শিক্ষার্থীরা ৭০ রকম দেশীয় ফল তাদের স্টলে সাজিয়ে রাখে।

জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করিম সুমন ঢাকা মেইলকে জানান, একটি গ্রামের শিক্ষা-প্রতিষ্ঠানের একজন শিক্ষার্থীকে প্রশ্ন করলে, সে টানা বিভিন্ন দেশীয় ফলের নাম বলতে পারবে এবং সে দেখলে বলতে পারবে কোনটা কোন ফল। কিন্তু শহরের শিক্ষার্থীরা নাম জানলেও অনেক ফলের সঙ্গে তাদের পরিচয় নেই। তাই গত কয়েকবছর ধরে আমরা প্রতিবছর গ্রীষ্মকালীন ফল উৎসব করে আসছি, শিক্ষার্থীদের সঙ্গে ফলের পরিচয় করে দেওয়া জন্য।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন