লক্ষ্মীপুরে ৪ বছরেও শেষ হয়নি বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজ !

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৬ জুলাই, ২০২২ ১০:৫৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুর সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের রোকনপুর উচ্চ বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজ ৪ বছর ধরে বন্ধ করে রেখেছে ঠিকাদার। ভবন নির্মাণের জন্য ১২ টি পিলার (শর্ট কলাম) করে ঠিকাদার কাজ বন্ধ করে দেয়। ২০১৭-১৮ অর্থ বছরে টেন্ডার হলেও পিলারেই আটকে আছে নির্মাণ কাজ।

এদিকে বিদ্যালয়টিতে দোতলা একটি ভবন ও একটি টিনসেট শ্রেণিকক্ষ রয়েছে। কিন্তু ঠিকাদার নির্মাণ সামগ্রী রেখে টিনসেট শ্রেণিকক্ষটি দখল করে রেখেছে। এতে ভবনের অভাবে বিদ্যালয়ের শিক্ষার্থীদের গাদাগাদি অবস্থায় পাঠদান করতে হচ্ছে। এ বিদ্যালয়ে ৫৫০ জন শিক্ষার্থী রয়েছে।

বিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন, ২০১৭-১৮ অর্থ বছরে জেলা শিক্ষা প্রকৌশলীর কার্যালয় থেকে বিদ্যালয়ের একটি একতলা ভবনের টেন্ডার আহবান করা হয়। তখন লটারির মাধ্যমে ঠিকাদারী প্রতিষ্ঠন হাফিজ এন্ড সন্স’র স্বত্ত্বাধিকারী আহছানুল করিম শিপন কাজটি পায়। পরে শিপন কাজটি কমিশনে রোকনপুর গ্রামের বাসিন্দা মো. ইব্রাহিমের কাছে বিক্রি করে দেন। তিনি কয়েকদিন কাজ করে ১২টি শর্ট কলাম করেন। মাটির নিচে কলাম করলেও উপরে রডগুলো খোলা অবস্থায় থেকে মরিচা ধরে পড়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল হোসেন বলেন, শিক্ষার্থীদের পাঠদানে সমস্যা সৃষ্টি হওয়ায় নতুন ভবনের জন্য আবেদন করা হয়। শিক্ষা মন্ত্রণালয় থেকে আমরা একটি একতলা ভবনের বরাদ্দ পেয়েছি। কিন্তু ঠিকাদার কাজ না করে ৪ বছর ধরে পালিয়ে রয়েছেন। উল্টো তিনি আমাদের টিনসেট কক্ষটিও দখল করে রেখেছেন। নির্মাণ কাজ দ্রুত বাস্তবায়ন করার লক্ষ্যে একাধিকবার লক্ষ্মীপুর জেলা শিক্ষা প্রকৌশলের কাছে অভিযোগ দেওয়া হয়েছে।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি তাফাজ্জল হোসেন পাটওয়ারী বলেন, আমরা তদবির করে ভবনটির অনুমোদন পেয়েছি। এখন কাজ বন্ধ থাকায় শ্রেণিকক্ষের অভাবে শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হচ্ছে। ঠিকাদার কি কারণে কাজ বন্ধ রেখেছেন, তাও জানা নেই।

ঠিকাদারী প্রতিষ্ঠান হাফিজ এন্ড সন্সের স্বত্ত্বাধিকারী আহছানুল করিম শিপন বলেন, বিষয়টি আমার জানা নেই। কেউ জানায়নি। দ্রুত কাজ শুরু করার জন্য বলে দেওয়া হবে। মন্তব্য জানতে মো. ইব্রাহিমের মোবাইলফোনে একাধিকবার কল করলেও সাড়া পাওয়া যায়নি।

এ ব্যাপারে লক্ষ্মীপুর সদর উপজেলার উপ-সহকারী প্রকৌশলী প্রসেনজিৎ বিশ্বাস বলেন, আর্থিক সংকটের কারণে ঠিকাদার কাজটি বন্ধ রেখেছে। দ্রুত কাজ শুরু করার জন্য ঠিকাদারকে বলা হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন