লক্ষ্মীপুরে প্রবাসীকে বাড়ি থেকে উচ্ছেদের পাঁয়তারা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৯ ডিসেম্বর, ২০২২ ২:৩১ অপরাহ্ণ

লক্ষ্মীপুর সদর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের বড়লিয়া এলাকায় প্রবাসী জামাল হোসেনের নিজ ভোগদখলীয় জমিতে ঘর তুলতে দিচ্ছেনা স্থানীয় প্রভাবশালীরা। মিথ্যা তথ্য দিয়ে ও জাল জালিয়াতির মাধ্যমে জামালের স্ত্রীকে বিবাদী করে আদালতেও একাধিক মামলা করে তারা।

অভিযুক্ত ব্যক্তিরা হলেন সদরের মান্দারী বাজার রানী ফার্মেসীর স্বত্বাধিকারী হাবিবুর রহমান ওরুপে সাজু তার বড় ভাই মাহবুবুর রহমান আজাদ ও সাজুর ছেলে মুজাহিদুল ইসলাম। প্রতিনিয়তই হুমকি-ধামকি ও ভয়ভীতি দেখানো হচ্ছে ভুক্তভোগী পরিবারকে। সমাজের জনপ্রতিনিধি থেকে শুরু করে সচেতন মহলের দ্বারে দ্বারে ঘুরেও কোন সমাধান পায়নি রেমিটেন্স যোদ্ধা জামাল হোসেন। উল্টো মিথ্যা আশ্বাসে কয়েক লক্ষাধিক টাকাও খোয়াতে হয়েছে তাকে। পরিশ্রমের টাকায় কেনা জমি বাঁচাতে একমাত্র আকুতি তার। মাহবুবুর রহমান আজাদ ও হাবিবুর রহমান সাজু গংদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে হিন্দুদের জমি জোরপূর্বক দখলে করে নাম মাত্র মূল্য দিয়ে নিজেরা বসবাস করে আসছে। তাদের ভয়ে হিন্দুদের জমি স্থানীয় কেউ কিনতে পারেনা। তাদের অত্যাচারে অতিষ্ঠ স্থানীয় সাধারণ মানুষ। তবে কেউ কোনমতে কিনলেও হয়রানীর অন্ত থাকেনা তাদের। শুরু হয় হামলা-মামলা ও হয়রানী। ভয়ে মুখ খুলছেনা কেউ।

 

অভিযোগ সূত্রে জানাগেছে, ২০১৮ সালের অক্টোবর মাসে বড়ালিয়া গ্রামের সনাতন ধর্মালম্বী চুনী লাল চক্রবর্তীর নিকট থেকে বড়ালিয়া মৌজার ৩৫১ নং খতিয়াভুক্ত ৩৯৪০ দাগের ৬ শতাংশ জমি ক্রয় করেন প্রবাসী জামাল হোসেন। যদিও চুনী লাল মারা যাওয়ার পর ওই জমি রেজিষ্ট্রি দেয় তার ছেলে স্বপন ও সমর চক্রবর্তী। পরবর্তীতে ক্রয়কৃত সম্পত্তি ভোগ দখলে যায় জামাল হোসেন। সুন্দর সুখের সংসার নিয়ে বাঁচতে নিজের টিনশেড ঘর ভেঙ্গে ভবন নির্মাণ করতে গেলে বাঁধা দেয় স্থানীয় প্রভাবশালীহাবিবুর রহমান ওরুপে সাজু। শুরু হয় হয়রানীর বুনার জাল।

 

লক্ষ্মীপুর অতিরিক্ত ম্যাজিষ্ট্রেট আদালতে একের পর এক হয়রানীমূলক মামলা করছে। বন্ধ করে দেয় জামালের বসতঘর নির্মাণ কাজও।

 

ষড়যন্ত্রের শুরু হয় ২০১৯ সালে মিছ মামলা দিয়ে। তার ভাতিজা জামালের স্ত্রীকে বিবাদী করে অতিরিক্ত ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ তৌহিদুল ইসলামের আদালতে ২০২১ সালের মার্চ মাসে প্রথম মিছ মামলা করে। যার নং- ১৮৩/১৯ ।

 

স্থানীয় সার্ভেয়ার ও সহকারী কমিশনার(ভূমি) তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ২০২১ সালে ৪ঠা নভেম্বর মামলা নথিজাত করে মামলা ডিসমিস করে দেয় আদালত। পরবর্তীতে সাজু একই বছরের ৩০ নভেম্বর জেলা ও দায়রা জজ আদালতে রিভিশন দায়ের করে। এদিকে তার ভাতিজাকে দিয়ে একই বছরের ৮ নভেম্বর পুনরায় অতিরিক্ত ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ তৌহিদুল ইসলামের আদালতে আবারো মিছ মামলা করে। যার নং- ৭৪৬/১৯। পরবর্তীতে সেটাও একই বছরের ১৫ ডিসেম্বর নথিজাত করে মামলা ডিসমিস করে।

 

যদিও পর পর সাজুর সাজানো কয়েক মামলার অভিযোগ মিথ্যা প্রমানিত হয় এবং আদালত তা নথিজাত করে তথা জামাল হোসেনকে ভবন নির্মাণের অনুমতি দেয়। পরবর্তীতেও একর পর এক মামলা দিয়ে হয়রানী করে বলে অভিযোগ সাজুর বিরুদ্ধে। কখনো সাজু বড় ভাই মাহবুবুর রহমানকে দিয়ে আবার কখনো ভাতিজা মুজাহিদুল ইসলামকে দিয়ে মামলা করে।

 

জানাগেছে, ওই ভূমি নিয়ে সিনিয়র সহকারী জজ আদালতে মোঃ মাহবুবুর রহমান উকিল কমিশেনের আবেদন করেন। সেই আলোকে আইনজীবি কমিশন হয়ে জামালের পক্ষেই প্রতিবেদন এসেছে বলে দাবী করেন ভুক্তভোগী জামাল।

 

ভুক্তভোগী প্রবাসী জামাল বলেন, দ্বীর্ঘ সময় প্রবাসে থাকায় তার বাড়ী ঘর ও ক্রয়কৃত সম্পত্তি দেখবাল করছেন তারই স্ত্রী শাহিন আক্তার। ২০১৮ সালে একই এলাকার সনাতন ধর্মাবলম্বী চুনি লাল চক্রবর্তীর নিকট থেকে জমি ক্রয় করেন। এরপর ও সেখানে টিনশেড ঘর করে বসবাস করতেন। সেটি সরিয়ে ভবন নির্মাণের চেষ্টা করলে পর্যায়ক্রমে বাধা দিতে থাকে পাশবর্তী আজাদ সাজু নামে স্থানীয় প্রভাবশালীরা। বিভিন্ন সময় হুমকি-ধামকি দিয়ে আসছে তারা। একের পর এক মামলা দিয়ে হয়রানী করে যাচ্ছে। বর্তমানে পরিবার পরিজন নিয়ে অন্যত্রে বসবাস করতে হচ্ছে জামালকে। এমন পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে জেলার সর্বোচ্চ কর্মকর্তা জেলা প্রশাসক সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষে সু-দৃষ্টি কামনা করেন।

 

এবিষয়ে অভিযুক্ত মাহবুবর রহমান সাজু জানান, আমার বসতবাড়ির সামনে তার জমি। এটা আমার প্রয়োজন। এজন্য আমি আদালতে মামলা করেছি। তাকে আমি অন্য জায়গা দিয়ে জমি দিতে বললেও সে নিতে রাজি হচ্ছে না।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন