রিকশার চাকা ঘুরে হাশেমের ভাগ্যের চাকা না

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ৬:০৭ অপরাহ্ণ

আবুল হাসেমের বয়স ৭৫ বছর। তিনি রংপুর জেলার পীরগাছা উপজেলার বাসিন্দা। বর্তমানে অসুস্থ আছেন। কিন্তু বৃদ্ধ বয়সেও থেমে থাকিনি তার জীবিকা নির্বাহ। তিনি গ্রাম রিকশা চালাতেন। এতে নিজে চলতেই কষ্ট হয়। কিভাবে চালাবে পরিবারের খরচ। এজন্য তিনি ঢাকায় এসেছেন। এখানেও একই অবস্থা। তার রিকশার চাকা ঘুরলেও ঘুরছেনা ভাগ্যের চাকা।

বৃদ্ধ বয়সে অসুস্থ শরীর নিয়ে জীবিকার তাড়নায় ঢাকা উত্তরায় রিকশা চালাচ্ছেন তিনি।

যে বয়স বিশ্রামের, যে বয়স নাতী-নাত্নির সাথে খেলা করে পার করার সে বয়সে দুমুঠো অন্ন যোগাড়ের তাড়নায় ঢাকায় এসে হাড় ভাঙ্গা পরিশ্রম করে অন্ন যোগাচ্ছেন। এক ছেলে, চার মেয়ের সংসার, মেয়ে গুলোর বিয়ে দিয়ে দিছেন আগেই। ছেলের সাথেই থাকতেন কিন্তু বউমা নাকি বড্ড আধুনিক, থাকতে চায় না শশুর শাশুড়ির সাথে। ছেলেও বউয়ের সাথে কবে যে আধুনিক হয়ে উঠেছে টের পায়নি আবদুল হাসেম। বাবা মায়ের খাবার খরচ দিতেও নারাজ ছেলে।

হাসেম কতদিন নিজে না খেয়ে ছেলে কে খাইয়েছি তার হিসেব নেই আজ সেই ছেলেই আমাকে খাওয়াতে রাজি না। এই কথা বলে গভীর নিশ্বাস ছাড়লেন আবুল হাসেম। বয়স ৭৫ হওয়ার পরেও মেলেনি বয়স্ক ভাতা।কারন জানতে চাইলে বলেন নেতারা দেয় না। যতদিন বেঁচে থাকবেন পরিশ্রম করেই কাটাতে হবে বলে আক্ষেপ। তারপরেও যেমন আছেন তাতেই মিষ্টি হেসে বলেন আলহামদুলিল্লাহ। এতোটা কষ্টের পরেও ছেলের প্রতি বিন্দুমাত্র অভিযোগ নেই হাসেমের।দোয়া করেন তারা যেন সুখে থাকেন আর এটাও চাওয়া কোন বাবাকে যেন এই বয়সে হাড় ভাঙ্গা পরিশ্রম করে অন্ন যোগাড় করতে না হয়,যেন আনন্দে সময় কাটাতে পারে নাতি নাত্নিদের সাথে। লেখক: রিজন হোসাইন

মতামতের জন্য সম্পাদক দায়ী নন