রায়হান হত্যা মামলার প্রধান আসামি এসআই আকবর গ্রেপ্তার

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৯ নভেম্বর, ২০২০ ৩:০৫ অপরাহ্ণ

পুলিশি নির্যাতনে রায়হান হত্যা মামলার প্রধান আসামি এসআই আকবরকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার (৯ নভেম্বর) দুপুরে তাকে সিলেটের কানাইঘাট সীমান্ত থেকে গ্রেপ্তার করেছে জেলা পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন কানাইঘাট থানার সেকেন্ড অফিসার (এসআই) স্বপন চন্দ্র।

এছাড়া, সিলেট জেলা পুলিশের সহকারী মিডিয়া কর্মকর্তা ও ডিবির পরিদর্শক সাইফুল আলম বিষয়টি নিশ্চিত করে জানান, এসআই আকবরকে সিলেটে আনা হচ্ছে। বিস্তারিত পরে জানানো হবে।

এর আগে, সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে ‘পুলিশের নির্যাতনে’ রায়হান আহমদের মৃত্যুর ঘটনায় করা হত্যা মামলার তদন্ত শেষে পিবিআই দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন দেবে বলে হাই কোর্টকে জানিয়েছিল রাষ্ট্রপক্ষ। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চে এদিন রাষ্ট্রপক্ষের আইনজীবী ওই তথ্য জানান।

রায়হান আহমদের মৃত্যুর সুষ্ঠু তদন্ত, বিচার ও তার পরিবারের জন্য ক্ষতিপূরণ চেয়ে করা রিট আবেদনটি এদিন শুনানির জন্য এই বেঞ্চে ওঠে।

বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ রাসেল চৌধুরীর কাছে মামলার তদন্ত সম্পর্কে বলেছিলেন, তদন্ত অনেকটা শেষ পর্যায়ে। উনারা (পিবিআই) আমাকে জানিয়েছেন, দুই সপ্তাহের মধ্যে অভিযোগপত্র দিবেন। উনারা দ্রুত সময়ের মধ্যেই দিয়ে দিবেন।

পরে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া বলেন, শেষ সুযোগ হিসেবে দুই সপ্তাহের সময় দেয়া হলো। এই সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলবেন। আগামী ১৬ নভেম্বর আবেদনটি কার্যতালিকায় রাখা হবে।

রিট আবেদনকারী আইনজীবী সৈয়দ ফজলে এলাহী বলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাহেব আদালতে বলেছেন যে, দুই সপ্তাহের মধ্যে পিবিআই অভিযোগ পত্র দিয়ে দেবে। এ কথা জেনে আদালত আগামী ১৬ নভেম্বর পর্যন্ত শুনানি মুলতবি রেখেছেন।

রায়হান আহমদের মৃত্যুর ঘটনায় সুষ্ঠু তদন্ত ও তার পরিবারের জন্য ক্ষতিপূরণ চেয়ে করা আরেকটি রিট হাই কোর্টের অন্য একটি বেঞ্চে শুনানির জন্য আছে।

ওই রিট আবেদনটি করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ফয়েজ উদ্দিন আহমেদ। সেখানে পক্ষভুক্ত হতে রোববার আবেদন করেছেন রায়হানের মা সালমা বেগম।

গত ১১ অক্টোবর ভোরে সিলেটের আখালিয়া এলাকার রায়হান আহমদের (৩৩) মৃত্যুর পর পুলিশের পক্ষ থেকে প্রথমে প্রচার করা হয়, ছিনতাইয়ের দায়ে নগরের কাষ্টঘর এলাকায় গণপিটুনিতে নিহত হন রায়হান। তবে বিকালে পরিবারের বক্তব্য পাওয়ার পর ঘটনা অন্যদিকে মোড় নেয়।

নিহতের পরিবার দাবি করে, সিলেট মহানগর পুলিশের বন্দর বাজার ফাঁড়িতে পুলিশের নির্যাতনে রায়হানের মৃত্যু হয়েছে। সেদিন রাত আড়াইটার দিকে পুলিশের বিরুদ্ধে সিলেটের কোতোয়ালি থানায় মামলা করেন নিহতের স্ত্রী তাহমিনা আক্তার তান্নি। পরদিন সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (উত্তর) শাহরিয়ার আল মামুনকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে সিলেট মহানগর পুলিশ।

কমিটির অন্য সদস্যরা হলেন- কোতোয়ালি থানার সহকারী কমিশনার নির্মল চক্রবর্তী এবং বিমানবন্দর থানার সহকারী কমিশনার প্রবাস কুমার সিংহ। তদন্তে নেমে পুলিশ হেফাজতে রায়হানের মৃত্যু এবং নির্যাতনের প্রাথমিক সত্যতা পায় ওই তদন্ত কমিটি। কমিটি জানতে পারে, সেদিন ভোর ৩টার দিকে অটোরিকশায় করে রায়হান আহমদকে বন্দরবাজার ফাঁড়িতে নেয়া হয়। সেখানে ফাঁড়ি ইনচার্জ এসআই আকবর হোসেন ভূঁইয়ার নেতৃত্বেই তার ওপর নির্যাতন চালানো হয়।

নির্যাতনে গুরুতর অসুস্থ হয়ে পড়লে সকাল সাড়ে ৬টার দিকে রায়হানকে ওসমানী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে সকাল ৭টার দিকে মৃত্যুবরণ করেন তিনি।

রায়হান সিলেট মহানগরীর আখালিয়ার নেহারিপাড়া এলাকার রফিকুল ইসলামের ছেলে। তিনি স্টেডিয়াম মার্কেট এলাকায় এক চিকিৎসকের চেম্বারে সহকারী হিসেবে কাজ করতেন।

এদিকে, পুলিশ হেফাজতে রায়হান উদ্দিনের মৃত্যু এবং নির্যাতনের প্রাথমিক সত্যতা মেলার পর গত ১৩ অক্টোবর পুলিশ সদর দপ্তরের নির্দেশে মামলাটির তদন্তভার পায় পিবিআই। পরদিন অর্থাৎ ১৪ অক্টোবর আদালতের নির্দেশে সিলেট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সজীব আহমেদ ও মেজবাহ উদ্দিনের উপস্থিতিতে মরদেহ তুলে পুনরায় ময়নাতদন্তের জন্য সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন