রায়পুরে স্মার্ট শ্রেণিকক্ষে পাঠদান শুরু

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৭ জুলাই, ২০২৩ ৭:৩৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধি:
লক্ষ্মীপুরের রায়পুরে চরপাতা এসএইচএম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে স্মার্ট শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৭ জুলাই) দুপুরে স্মার্ট শ্রেণিকক্ষের উদ্বোধন করেন জেলা প্রশাসক সুরাইয়া জাহান। এরমধ্যে দিয়ে প্রথমবারের মতো স্মার্ট শ্রেণিকক্ষ চালু হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাজিয়া পারভিন, রায়পুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মামুনুর রশিদ, রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনজন দাশ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাসেল ইকবাল ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (দায়িত্বপ্রাপ্ত) টিপু সুলতান প্রমুখ। এসময় বিদ্যালয় প্রাঙ্গণে ‘স্মার্ট গার্ডিয়ান শেড’ নামক অভিভাবকদের জন্য একটি অপেক্ষা কক্ষও উদ্বোধন করা হয়।
কর্তৃপক্ষ জানায়, স্মার্ট শ্রেণিকক্ষে সনাতন পদ্ধতির ডাস্টার বা চকের ব্যবহার নেই। এখানে স্মার্ট বোর্ড রয়েছে। এর মাধ্যমে অডিও ও ভিডিও দেখা যাবে। এছাড়াও শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি স্বয়ংক্রিয়ভাবে কাউন্ট হবে। এতে রয়েছে উন্নত টিচিং-লার্নিং সিস্টেম ও সাউন্ড সিস্টেম।
জেলা প্রশাসক সুরাইয়া জাহান বলেন, স্মার্ট শ্রেণিকক্ষ পাঠদানে শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শিক্ষার্থীরাও নিয়মিত পাঠদানে শ্রেণিকক্ষে আরও বেশি আকৃষ্ট হবে। এ শ্রেণিকক্ষ বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষ দেশ গড়ার ক্ষেত্রে সহযোগী হবে।
বিদ্যালয় সূত্র জানায়, প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত বিদ্যালয়টিতে ১৮৯ জন ছাত্র-ছাত্রী রয়েছে। ৯ জন শিক্ষক-শিক্ষিকা রয়েছে। স্মার্ট শ্রেণিকক্ষের পাশাপাশি এ বিদ্যালয়ে দৃষ্টিনন্দন পরিবেশ গড়ে তোলা হয়েছে।
প্রসঙ্গত, স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে রায়পুর উপজেলার চরপাতা গ্রামটিকে ‘স্মার্ট গ্রাম’ হিসেবে ঘোষনা করা হয়। এতে চরপাতা এসএইচএম সরকারি প্রাথমিক বিদ্যালয়কে স্মার্ট বিদ্যালয়ে রূপান্তরে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন