রামগতির পিআইও জহিরুলের লুটে বোনাস কমলনগরের বরাদ্ধ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৪ ডিসেম্বর, ২০২২ ১০:২৪ পূর্বাহ্ণ

কমলনগরে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) নেই। দুই বছরের বেশি সময় ধরে অতিরিক্ত দায়িত্বে আছেন পার্শ্ববর্তী রামগতি উপজেলার পিআইও জহিরুল ইসলাম।

কমলনগরে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা না থাকায় সরকারি উন্নয়ন কাজ ব্যাহত হচ্ছে। চলতি ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচির চার কোটি ৪১ লাখ টাকার বরাদ্দ বাস্তবায়নে শঙ্কা দেখা দিয়েছে। রয়েছে নানা অভিযোগ।

জানা গেছে, জহিরুল ইসলাম দুই বছর আগে রামগতি উপজেলায় পিআইওর দায়িত্ব গ্রহণ করেন। এদিকে কমলনগর উপজেলায় পিআইও পদ খালি থাকায় তিনি কমলনগরে অতিরিক্ত দায়িত্বে বসেছেন। একই সঙ্গে দুই উপজেলায় থেকে তিনি অনিয়মে জড়িয়ে পড়েছেন। কর্মস্থলে তাকে পাওয়া যায় না। সপ্তাহে দু-একদিন এসে সই-স্বাক্ষর করেন। বিভিন্ন উন্নয়ন প্রকল্প থেকে আদায় করেন ঘুস। এছাড়া বিভিন্ন টেবিল ম্যানেজের অজুহাত দেখিয়ে হাতিয়ে নেন অর্থ। অতিরিক্ত দায়িত্বে থাকা পিআইও জহিরুল ইসলামের বিরুদ্ধে উঠেছে অনিয়মের অভিযোগ। প্রকল্প বাস্তবায়নে রয়েছে তার ব্যাপক অনিয়ম। ৪০ দিনের কর্মসূচিতে তার নেই সঠিক তদারকি। গোপনে করছেন প্রকল্পের তালিকা। নোটিশ বোর্ডে দেননি শ্রমিক ও প্রকল্পের নাম। এখানে নির্ধারিত ২৬ নভেম্বর থেকে কাজ শুরু হওয়ার কথা থাকলেও তা হয়নি। নির্ধারিত সময়ের ১৪ দিন পর দু-চারটি ইউনিয়নে কাজ শুরু হয়। একযোগে প্রত্যেকটি প্রকল্পে ৪০ দিন ধরে কাজ করার কথা কিন্তু বেশিরভাগ প্রকল্পে এখনো কাজই শুরু হয়নি। শুরু হওয়া প্রকল্পে নামমাত্র শ্রমিক দিয়ে কাজ করা হচ্ছে। শ্রমিকের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে যন্ত্রের।

একদিন কাজ করার পর দুইদিন বন্ধ থাকে। নারী শ্রমিক উপেক্ষিত। অনিয়মের এসব বিষয় এড়িয়ে টাকা হাতিয়ে নিতে যেন ৪০ দিন গুনছেন পিআইও। গত অর্থবছরেও কর্মসংস্থান কর্মসূচির বরাদ্দ নিয়ে নয়ছয় করার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। পিআইও যেন এখন উন্নয়নে বাধা। অনুসন্ধানে জানা গেছে, ইউপি চেয়ারম্যানরা ওই কর্মকর্তার যোগসাজশে ৪০ দিনের কাজ দায়সারাভাবে করার চেষ্টা করছেন। তারা মিলেমিশে কাগজে-কলমে হিসাব মিলিয়ে মোটা অঙ্কের টাকা আত্মসাতের পাঁয়তারা করছেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা গেছে, কর্মসংস্থান প্রকল্পে ৪০ দিনের জন্য কমলনগরে বরাদ্দ ৪ কোটি ৪১ লাখ ৭৬ হাজার টাকা। উপজেলার ৯টি ইউনিয়নে প্রতিদিন ২ হাজার ৭৬১ জন দরিদ্র শ্রমিক কাজ করার কথা। কিন্তু সরেজমিনে এর ১০ ভাগের এক ভাগ শ্রমিকেরও দেখা মেলে না। এসবই হচ্ছে কাগজে-কলমে, বাস্তবে যথাযথভাবে কাজ হচ্ছে না। এখানে কোটি কোটি টাকার কাজ নয়ছয় হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। কমলনগরে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা না থাকায় অতিরিক্ত দায়িত্বের পিআইও তার খেয়াল-খুশিমতো প্রকল্প দিচ্ছেন। কূটকৌশল করে নামমাত্র বাস্তবায়ন দেখাচ্ছেন। তার ইন্ধন-ইশারায় হচ্ছে অনিয়ম। অনিয়ম ঢাকতে বিভিন্ন টেবিল ম্যানেজেও তিনি পটু। এভাবে চলতে থাকলে সরকারের লক্ষ্য-উদ্দেশ্য ব্যাহত হবে। ভাগবাটোয়ারা হবে প্রকল্পের বেশিরভাগ টাকা। বিভিন্ন অনিয়মের বিষয়ে জানতে কমলনগরের কর্মস্থলে গিয়ে পিআইও জহিরুল ইসলামকে পাওয়া যায়নি। তাকে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুচিত্র রঞ্জন দাস বলেন, পিআইও দুই উপজেলার দায়িত্বে থাকায় কমলনগরের কর্মস্থলে পর্যাপ্ত সময় দিতে পারেন না। এখানে স্থায়ীভাবে একজন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রয়োজন। ৪০ দিনের কর্মসূচির বিষয়ে মাঠ পর্যায়ের কাজ পরিদর্শন করে প্রয়োজনী ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা ইউনুছ মিয়া বলেন, কমলনগরে পিআইও দেওয়ার বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তিনি ৪০ দিনের কর্মসূচি বাস্তবায়নে গুরুত্ব দেবেন। অনিয়মের বিষয়েও খতিয়ে দেখার আশ্বাস দেন তিনি।

সূত্র:- যুগান্তর।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন