যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকের প্রস্তাব প্রত্যাখ্যান ইরানের

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১০ মে, ২০১৯ ৭:৫২ অপরাহ্ণ

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বলেছে, তেহরান কখনোই যুক্তরাষ্ট্রের সঙ্গে বসবে না। এছাড়া হামলার যেকোনো আশঙ্কাকে নাকচ করে দিয়েছে তারা।-খবর রয়টার্সের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আলোচনায় বসার আহ্বান এবং সামরিক সংঘাতের আশঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না বলে ঘোষণা দেয়ার একদিন পর শুক্রবার বিপ্লবী গার্ড বাহিনী এ তথ্য জানিয়েছে।

তেহরানের পরমাণু কর্মসূচি বাতিলে ইরানি নেতৃবৃন্দকে তার সঙ্গে বসার আহ্বান জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। দুই দেশের মধ্যে উত্তেজনার পারদ যখন বাড়ছে, তখন সামরিক সংঘাতের আশঙ্কাও একেবারে উড়িয়ে দেননি তিনি।

ওয়াশিংটনের ভাষায় ইরানের কাছ থেকে আসা হুমকির প্রেক্ষাপটে কাতারে মার্কিন ঘাঁটিতে বি-৫২ বোম্বার পাঠিয়েছে ওয়াশিংটন। মার্কিন কেন্দ্রীয় কমান্ড এমন তথ্য জানিয়েছে।

বিপ্লবী গার্ডের রাজনৈতিক কার্যক্রম বিষয়ক উপপ্রধান ইয়াদোল্লাহ জাবানি বলেন, আমেরিকানদের সঙ্গে কোনো বৈঠক হবে না। আমাদের বিরুদ্ধে কোনো সামরিক পদক্ষেপ নেয়ার সাহস হবে না তাদের। আমেরিকাকে অনির্ভরযোগ্য বলে মনে করে আমাদের জাতি।

বুধবার চার বছর আগে বিশ্বের ছয়শক্তির সঙ্গে হওয়া পরমাণু চুক্তি থেকে আংশিক সরে আসার ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তার এই ঘোষণার সমর্থনে কয়েক হাজার ইরানি শুক্রবার একটি বিক্ষোভে অংশ নেন।

শুক্রবার জুমার পর হাজার হাজার বিক্ষোভকারী রাজপথে নেমে আসেন। সারা দেশে এমন বিক্ষোভ হবে বলেও জানিয়েছে তারা।

ট্রাম্পের মন্তব্য সম্পর্কে জানতে চাইলে জাতিসংঘে ইরানের রাষ্ট্রদূত মাজিত তাখত বলেন, পরমাণু চুক্তির অবকাঠামোর মধ্যে যুক্তরাষ্ট্রসহ ছয় শক্তির সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছে ইরান।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন