ম্যাজিস্ট্রেট মামুনুরকে বরিশালে বদলি

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৩ এপ্রিল, ২০২১ ২:০৮ অপরাহ্ণ

ঢাকা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মো. মামুনুর রশীদকে বরিশালে বদলি করা হয়েছে। গত রোববা্র লকডাউনে রাজধানীর এলিফ্যান্ট রোডে চিকিৎসকের সঙ্গে পুলিশের বাগবিতণ্ডার সময় দায়িত্বরত ছিলেন তিনি। তবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব শেখ ইউসুফ হারুন জানান, স্বাভাবিক প্রক্রিয়ায় তাকে বদলি করা হয়েছে। বিষয়টি আগে থেকেই প্রক্রিয়াধীন ছিল।

দেশে চলমান লকডাউনে এলিফ্যান্ট রোডে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় রোববার চেকপোস্টে দায়িত্বরত ছিলেন তিনি। এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এক চিকিৎসকের পরিচয়পত্র দেখতে চান। এর জের ধরেই বিতর্কে জড়ান তারা। ওই চিকিৎসক তার নিজের ব্যক্তিগত গাড়িতে করে যাচ্ছিলেন।

চিকিৎসকের দাবি, পুলিশ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট চিকিৎসককে ইচ্ছা করে হয়রানি করেছেন। লকডাউনের সময় তার গাড়িতে হাসপাতালে কাজ করার আদেশনামা ছিল, পরনে অ্যাপ্রোন ছিল এবং গাড়িতে হাসপাতালের স্টিকার লাগানো ছিল। তবু্ও তারা ডাক্তারের সঙ্গে আইডি কার্ড দেখতে চাই এবং খারাপ ব্যাবহার করেন।

এই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ছড়িয়ে পড়ে। ভিডিওতে দেখা যায় ওই নারী চিকিৎসকের পরিচয়পত্র দেখতে চান পুলিশ সদস্যরা। ঘটনার সময় উত্তেজিত হয়ে পুলিশ ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে বাগ্‌বিতণ্ডা করতে দেখা যায় ওই চিকিৎসককে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়।

এই ঘটনার পর চিকিৎসকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন পাল্টাপাল্টি বিবৃতি দেয়।

পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়, চিকিৎসক নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশকে ‘তুই’ বলে সম্বোধন করেছেন এবং গালি দিয়েছেন। কর্তব্যরত ম্যাজিস্ট্রেট ও পুলিশের সঙ্গে অসদাচরণের অভিযোগে চিকিৎসকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ারও দাবি জানানো হয় পুলিশের বিবৃতিতে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন