মোটরযানের জাল কাগজপত্র তৈরি চক্রের ৫ সদস্য গ্রেফতার

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৮ মে, ২০১৯ ৭:৩০ অপরাহ্ণ

মোটরযানের জাল রুট পারমিট এবং রেজিস্ট্রেশন এবং অন্যান্য সরঞ্জামাদিসহ পাঁচজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)।

মঙ্গলবার রাতে রাজধানীর কাফরুল থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো- আ. খালেক (৬৭), আনোয়ারুল হক শিমুল (৪২), আ. জলিল (৬৪), আ. রহিম (৩১) ও মোতালেব হোসেন (৫৮)।

জিজ্ঞাসাবাদে জানায়, গাড়ি ও চালকের চাহিদা অনুযায়ী বিভিন্ন অঙ্কের টাকার বিনিময়ে ‘ওয়ান স্টপ সার্ভিস’ এর মতো সব ধরনের প্রয়োজনীয় জাল সার্টিফিকেট প্রস্তুত ও সরবরাহ করতো তারা।

বুধবার এক সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) আবদুল বাতেন এসব তথ্য জানান।

গোয়েন্দা কর্মকর্তা আব্দুল বাতেন জানান, গ্রেফতারকৃতদের কাছ থেকে বিপুলসংখ্যক মোটরযানের জাল রুট পারমিট ফরম, রেজিস্ট্রেশন সনদপত্র, ফিটনেস সনদপত্র, ট্যাক্স টোকেন ফরম, বীমা ফরম, বীমা স্ট্যাম্প স্টিকার, ডকুমেন্ট প্রপ্তি রশিদ, রেজিস্ট্রেশন আবেদন ফরম, বিআরটিএর বিভিন্ন কর্মকর্তা ও অফিসের ১৫০টি সিল এবং গাড়ির ডিজিটাল নম্বর প্লেট উদ্ধার করা হয়।

তিনি জানান, এছাড়াও এসব কাগজপত্র জালকরণে ব্যবহৃত একটি ১৭ ইঞ্চি কালার মনিটর, একটি সিপিইউ, ১৬০ জিবি হার্ডডিস্ক এবং একটি প্রিন্টার জব্দ করা হয়। আসামিদের মধ্যে আনোয়ারুল হক শিমুল ও আ. জলিল আগেও একই কারণে পুলিশের হাতে গ্রেফতার হয়। জামিনে মুক্ত হয়ে তারা আবারও জাল কাগজপত্র প্রস্তুত কার্যক্রমে জড়িয়ে পড়ে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গ্রেফতারকৃতরা ১০ থেকে ১২ বছর ধরে মোটরযানের বিভিন্ন প্রয়োজনীয় কাগজপত্র জাল করে আসছে। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা থেকে গ্রাহক সংগ্রহ করে বিভিন্ন এডিটিং সফটওয়্যারের সাহায্যে নকল এসব কাগজপত্র বানিয়ে নিজেরাই সিল স্বাক্ষর করে পুনরায় গ্রাহকদের সরবরাহ করত। বেশির ভাগ ক্ষেত্রে অদক্ষ চালক অথবা ও চোরাই বা ত্রুটিযুক্ত গাড়ির জন্য স্বল্প খরচে এ চক্রের মাধ্যমে জাল কাগজপত্র সংগ্রহ করে গ্রাহকরা।

এছাড়াও প্রতারক চক্রটি দালাল হিসেবে বিভিন্ন সময় আসল রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ফিটনেস সার্টিফিকেট বা ড্রাইভিং লাইসেন্স প্রত্যাশী গ্রাহকদেরও জাল কাগজপত্র সরবরাহ করে প্রতারণা করতো গ্রেফতারকৃতরা। ক্ষেত্র বিশেষে গাড়ি প্রতি সব কাগজপত্র প্রস্তুতের জন্য ৫ হাজার থেকে ৬ হাজার টাকা আদায় করত।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন