মেট্রোরেলের প্রথম চালক লক্ষ্মীপুরের মেয়ে আফিজা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৭ ডিসেম্বর, ২০২২ ৯:৩৫ অপরাহ্ণ

স্বপ্নের মেট্রোরেল ২৮ ডিসেম্বর বেলা ১১টায় শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তিনি আগারগাঁও স্টেশন থেকে মেট্রোরেলে চড়ে উত্তরায় যাবেন। ট্রেনটি সেদিন চালাবেন মরিয়ম আফিজা নামে একজন নারী চালক। ‘ট্রেন অপারেটর’ হিসেবে নিয়োগ দিয়ে মেট্রোরেল চালানোর জন্য কয়েক মাস ধরে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা হয়েছে তাকে।

লক্ষ্মীপুরের মেয়ে মরিয়ম আফিজা নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেছেন কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে। মরিয়ম নিয়োগ পেয়েছেন গত বছরের ২ নভেম্বর।

তিনি একটি গণমাধ্যমকে বলেন, মেট্রোরেল বাংলাদেশে প্রথম। এই চাকরির জন্য আবেদন করেছিলেন আগ্রহ থেকেই। ‘মেট্রোরেল অনেকের মতো আমার কাছেও একটা স্বপ্ন। আমি নিজে ট্রেন চালাব—এটা ভেবে এখনই বেশ আনন্দ লাগছে।’

চট্টগ্রামের হালিশহরে বাংলাদেশ রেলওয়ের ট্রেনিং একাডেমিতে মরিয়ম প্রথমে দুই মাসের প্রশিক্ষণ নেন। ঢাকায় ফিরে আরও চার মাস প্রশিক্ষণ নেন তারা। উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোতে কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ দেয়া হয় তাকে। সেখানে মেট্রোরেলের নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি-কাওয়াসাকি কোম্পানির বিশেষজ্ঞরা ট্রেন পরিচালনার কারিগরি ও প্রায়োগিক নানা প্রশিক্ষণ দেন। এরপর সে দিল্লি মেট্রোরেল একাডেমিতে প্রশিক্ষণ নেন।

উল্লেখ্য, মেট্রোরেল প্রকল্পে অর্থায়ন করছে জাপান সরকারের উন্নয়ন সংস্থা জাইকা। প্রকল্পের মূল কাজ শুরু হয় ২০১৭ সালের আগস্টে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন