মাশরাফির ক্যারিয়ার সেরা বোলিংয়ে ফাইনালে খুলনা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৪ ডিসেম্বর, ২০২০ ১০:৪৮ অপরাহ্ণ

জেমকন খুলনা : ২১০/৭(২০.০ ওভারে)

গাজী গ্রুপ চট্টগ্রাম : ১৬৩/১০(১৯.৪ ওভারে)

ফল :জেমকন খুলনা ৪৭ রানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ মাশরাফি

ফেভারিট স্টিকার নিয়েও রবীন লিগে জেমকন খুলনা প্রত্যাশিত পারফর্ম করেনি। ৮ ম্যাচে ৪ জয়ে নেট রানের হিসেব মিলিয়ে দ্বিতীয় হয়ে কোয়ালিফাইয়ারে ওঠা এই দলটিই নক আউট পর্বে ছড়িয়েছে দ্যুতি।

যে দলটি খুঁড়িয়ে খুঁড়িয়ে কোয়ালিফাইয়ারের ঠিকানা পেয়েছে, সেই জেমকন খুলনা গাজী গ্রুপ চট্টগ্রামকে ৪৭ রানে হারিয়ে উঠেছে ফাইনালে !

২ বার করোনা পজিটিভ ধরা পড়ায় বিসিবি প্রেসিডেন্টস কাপে ছিলেন না মাশরাফি নির্বাচকদের বিবেচনায়। সিটি ক্লাব মাঠে ফুটবল খেলতে যেয়ে হ্যামেস্ট্রিং ইনজুরিতে পড়ায় ছিলেন না মাশরাফি প্লেয়ার্স ড্রাফটে।

শরীরের ওজন ১০ কেজি কমিয়ে গত ১ ডিসেম্বরে ব্যক্তিগত উদ্যোগে অনুশীলন করতে এসে ট্রেনারের ইয়েস কার্ড পেয়েছেন। ৬ ডিসেম্বর ফিটনেস পরীক্ষায় উত্তীর্ন হয়ে লটারিতে নাম উঠেছে জেমকন খুলনায়। সেই মাশরাফিই সোমবার জেমকন খুলনার হয়ে ছড়িয়েছেন আলো।

সাকিব,মোস্তাফিজের পর তৃতীয় বাংলাদেশী হিসেবে টোয়েন্টি-২০ ক্রিকেটে এদিন পূর্ন করেছেন দেড়শ’ উইকেট। লিটনের অফ স্ট্যাম্প উপড়ে দিয়ে এই মাইলস্টোন পূর্ন করে টোয়েন্টি-২০ ক্রিকেট ক্যারিয়ারে প্রথম ৫ উইকেটের মুখ দেখেছেন (৫/৩৫) ! মোস্তাফিজকে সুইপার কাভারে ক্যাচ দিতে বাধ্য করে এই কৃতি গড়েছেন মাশরাফি।

চট্টগ্রামকে ২১১ রানের চ্যালেঞ্জ দিয়ে ইনিংসের প্রথম ব্রেক থ্রুটা দিয়েছেন মাশরাফি। লিটনের হাতে দ্বিতীয় বলে চার,৪র্থ বলে ছক্কা খেয়ে ৬ষ্ঠ বলে সৌম্যকে পুল খেলতে প্রলুদ্ধ করে দিয়েছেন মাশরাফি ব্রেক থ্রু। ১ ওভারের প্রথম স্পেলে (১-০-১৩-১) পেয়েছেন উজ্জীবনী টনিক। রিদম ফিরে পাওয়া  দ্বিতীয় স্পেলে (১-০-৬-১) তার শিকার লিটন (১৩ বলে ২৪)।

তৃতীয় স্পেলে পুঁচকে মাহামুদুল হাসান জয়কে ডিপ পয়েন্টে ক্যাচ দিতে বাধ্য করেছেন (১-০-৮-১)। তারুন্যে ফেরা মাশরাফি শেষ স্পেলে (১-০-৮-২) সামছুর রহমান শুভ’র হাতে চার খেয়ে,৪র্থ বলে সেই শুভকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করেছেন (১০ বলে ১৮)। ৬ষ্ঠ বলে মোস্তাফিজ তার ৫ম শিকার। বঙ্গবন্ধু কাপ টোয়েন্টি-২০তে যার খেলা নিয়ে ছিল অনিশ্চয়তা। সেই মাশরাফিই কোয়ালিফাইয়ার ম্যাচে হিরো ! সাকিবের উপর থেকে আলো সরিয়ে সেই আলোয় মাশরাফি উদ্ভাসিত।

শেষ ৩০ বলে জেমকন খুলনা করেছে ৭৭ রান। কাকতালীয় হলেও সত্য, শ্লগের ৩০ বলে জয়ের জন্য গাজী গ্রুপ চট্টগ্রামের টার্গেটও ছিল ৭৭ ! তবে

শ্লগে চট্টগ্রামে ছিল না মাহমুদউল্লাহ কিংবা সাকিবের মতো কেউ। এখানেই ধাক্কা খেয়েছে চট্টগ্রাম। প্রথম পর্বে দুই ম্যাচে খুলনাকে হারিয়ে দেয়ার অতীতের পুনরাবৃত্তি করতে পারেনি চট্টগ্রাম।৮ মাস ২২ দিন পর ক্রিকেটে প্রত্যাবর্তন টুর্নামেন্টে নিজের তৃতীয় ম্যাচে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারটাও পেলেন মাশরাফি।

ব্যাটিং পাওয়ার প্লে-তে সৌম্য লিটনকে হারানোর শোক কাটিয়ে উঠতে মিঠুন-মাহামুদুল হাসান জয় তৃতীয় উইকেট জুটিতে ৭৩ রান করেছিলেন যোগ। তবে মাশরাফি দিয়েছেন ভেঙ্গে এই জুটি। আরিফুলের বলে মিঠুন (৩৫ বলে ৩ চার,৩ ছক্কায় ৫৩) বোল্ড আউট হলে ম্যাচে আর ফিরতে পারেনি গাজী গ্রুপ চট্টগ্রাম।

একদিনে খুলনার সব তারা জ্বলেছে। সাকিব ফিরে পেয়েছেন ব্যাটিংয়ে ছন্দ। মাহমুদউল্লাহ’র ব্যাটিং ঝড় মনে করিয়ে দিয়েছে নিদাহাস কাপে শ্রীলংকার মাটিতে শ্রীলংকার বিপক্ষে সেই ইনিংসকে। হাতে এক-দুই বল থাকলে তার সাজা কিভাবে দিতে হয়,তা দেখিয়ে দিয়েছেন মাশরাফি! জহুরুল জানিয়ে দিয়েছেন,ফুরিয়ে যাননি তিনি।তাতেই প্রথম কোয়ালিফাইয়ার ম্যাচে জেমকন খুলনা গড়েছে রানের এভারেস্ট। থেমেছে ২১০/৭এ।

ব্যাটিং পাওয়ার প্লে-টা ভাল হচ্ছে না বলে এতোদিন যে আক্ষেপ ছিল,সোমবার তা আর করতে হয়নি খুলনাকে। প্রথম ২ ওভারে নাহিদুল,শরীফুলকে সমীহ করে ৪+২=৬ রান, ব্যাটিং পাওয়ার প্লে’র পরের ৬ ওভারে সেখানে ৪০! ওপেনিং পার্টনারশিপের ৫৪ বলে ৭১-এ বড় স্কোরের পথ প্রশস্ত হয়েছে। শেষ ৩০ বলে সনজিত,শরীফুল,মুস্তাফিজকে পাড়া-মহল্লা মানে নামিয়ে এনে যোগ করেছে খুলনা ৭৭ !

ইনিংসের ১৬তম ওভারে শরীফুলকে পর পর তিন ছক্কায় টোয়েন্টি-২০ ক্রিকেটে নিজের সক্ষমতা জানিয়ে দিয়েছেন মাহমুদউল্লাহ। ৩৩ বলে হাফ সেঞ্চুরি পূর্ন করে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে  জহুরুল অমি মোসাদ্দেককে স্কুপ করতে যেয়ে থেমেছেন ৮০ (৫১ বলে ৫ চার,৪ ছক্কা)-তে।মোস্তাফিজকে পুল করতে যেয়ে ডিপ মিড উইকেটে ক্যাচ দিয়ে আসার আগে ১২ বলে ২৫ করেছেন ইমরুল কায়েস।

৩৩৩.৩৩ স্ট্রাইক রেটে ২ চার,৩ ছক্কায় ৯ বলে ৩০ রানের ইনিংস শেষে থেমেছেন মাহমুদউল্লাহ। আগের ৮ ইনিংসে ১০.২৫ গড়ে ৮২ রানে সাকিবকে সাকিবের মতো যায়নি দেখা।প্রত্যাবর্তন টুর্নামেন্টে ছন্দে ফেরা সাকিব ২ ছক্কা,২ চার এ ১৫ বলে ২৮ রানের ইনিংস দিয়েছেন উপহার। ইনিংসের শেষ ওভারে মোস্তাফিজের বলে অফ স্ট্যাম্প উড়ে গেছে সাকিবের । ইনিংসের শেষ ওভারটা ছিল আলোচিত। ২ নো,১ ওয়াইড ডেলিভারির এই ওভারে ১টি চার,১টি ছক্কা খেয়েছেন মোস্তাফিজ। ২ রান আউট,এক বোল্ডের ওই ওভারে মাশরাফির হাতে লং অনে খেয়েছেন ছক্কা !

তারপরও এই মোস্তাফিজই ছিলেন সোমবার সবচেয়ে সফল বোলার (৪-০-৩৭-২)। সবচেয়ে বেশি মার খেয়েছেন এদিন গাজী গ্রুপ চট্টগ্রাম অফ স্পিনার সনজিত সাহা (৪-০-৫০-১)। পেসার শরীফুলের খরচা সেখানে ৪৭। ইকোনমি বল করেছেন মোসাদ্দেক (৪-০-২৭-১)। ২১০/৭ স্কোরে যেভাবে প্রতিপক্ষকে দিয়েছে চ্যালেঞ্জ,তাতে প্রথম পর্বে উভয় ম্যাচে চট্টগ্রামের কাছে হারের প্রতিশোধটা নিতে পেরেছে খুলনা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন