মান্দারী বণিক সমিতির কার্যালয়ে ছাত্রলীগের ভাঙচুর

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৫ মার্চ, ২০২০ ৬:২৪ অপরাহ্ণ

হাট-বাজারের বার্ষিক ইজারাকে কেন্দ্র করে লক্ষ্মীপুরের মান্দারী বাজার বণিক সমিতির কার্যালয়ে ভাঙচুরের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (৫ মার্চ) বেলা সাড়ে ১১ টার দিকে সদর উপজেলা মান্দারী বাজারে এ ঘটনা ঘটে। এ ঘটনার প্রতিবাদে দুপুরে বিক্ষুব্ধ ব্যবসায়ীরা বাজারে মিছিল করে। এসময় তারা ভাঙচুরকারীদের বিচারের দাবিতে বিভিন্ন স্লোগান দেয়।


খবর পেয়ে চন্দ্রগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এনিয়ে বাজারের ব্যবসায়ীদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে।


স্থানীয় সূত্রে জানা গেছে, সদর উপজেলা পরিষদ কার্যালয় থেকে মান্দারীসহ ৬০টি বাজারের ১৪২৭ বাংলা সনের জন্য ইজারা দরপত্র আহবান করা হয়। বৃহস্পতিবার (৫ মার্চ) ওই ইজারা দরপত্র দাখিল ও খোলার শেষ দিন ছিল। এতে মান্দারী বাজার ইজারা নেওয়ার জন্য ১৯ জন দরপত্র সংগ্রহ করে। গেল বছরগুলোতে বণিক সমিতি ও স্থানীয় আওয়ামী লীগের নেতারা সমন্বয় করে বাজারের ইজারা নিয়েছিল।

এবারও বিষয়টি নিজেদের মধ্যে সমন্বয় করার জন্য বৃহস্পতিবার সাড়ে ১১ টার দিকে কার্যালয়ে বণিক সমিতি নেতারা স্থানীয় আওয়ামী লীগ ও ছাত্রলীগ নেতাদের নিয়ে বৈঠক করেন। সেখানে বণিক সমিতির সভাপতি সামছুদ্দিন সাজু, সাধারণ সম্পাদক আলতাফ উদ্দিন মাহমুদ, জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সোহরাব হোসেন পাটওয়ারী রুবেল ও চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সাবেক যুগ্ম-আহবায়ক আবু তালেবসহ নেতারা উপস্থিত ছিলেন। একপর্যায়ে বণিক সমিতির নেতাদের সঙ্গে রুবেল ও তালেবের বাধানুবাদ হয়। এসময় রুবেল ও তালেবের উত্তেজিত কর্মী সমর্থকরা কার্যালয়ের কয়েকটি প্লাস্টিকের চেয়ার ও গ্লাস ভাঙচুর করে।


সাবেক ছাত্রলীগ নেতা আবু তালেব বলেন, নিজেদের মধ্যে সমন্বয় করার জন্য ইউনিয়ন আওয়ামী লীগের নেতারাসহ আমরা ১৮টি ইজারা ফরম সংগ্রহ করেছি। বণিক সমিতির ফরমের ব্যাপারে কথা বলতে গেলে তারা আমাদের কাছ থেকে ২০ লাখ টাকা দাবি করে। আওয়ামী লীগ নিয়ে উস্কানিমূলক কথা বলায় উত্তেজিতরা ২টি চেয়ার ভাঙচুর করেছে।


মান্দারী বাজার বণিক সমিতির সভাপতি ও জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক শামছুদ্দিন সাজু বলেন, রুবেল ও তালেব পরিকল্পিতভাবে বণিক সমিতি কার্যালয়ে হামলা চালিয়ে ভাঙচুর করেছে। এতে ২ লাখ ২৩ হাজার টাকা লুটসহ ৫ লাখ টাকার ক্ষতি হয়। এ বিষয়ে আমরা আইনের আশ্রয় নেবো।


এ ব্যাপারে চন্দ্রগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জসিম উদ্দিন বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। বণিক সমিতিকে মামলা করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। তদন্ত করে এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন