মাদকবিরোধী অভিযানে গডফাদাররা অধরা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৩ মে, ২০১৮ ১১:৪৬ পূর্বাহ্ণ

মোহনানিউজ: মাদকবিরোধী অভিযানে সারা দেশে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ গত ১০ দিনে (গতকাল মঙ্গলবার পর্যন্ত) মারা গেছে ৪৮ জন। এদের মধ্যে মাদক সাম্রাজ্যের চিহ্নিত কোনো গডফাদার নেই।

যারা মারা গেছে তারা সবাই মাদকের খুচরা ব্যবসায়ী এবং অধিকাংশই দরিদ্র ও নিম্নবিত্ত পরিবারের লোকজন। মাদক সাম্রাজ্যে এরা কেবল ‘বাহকের’ ভূমিকা পালন করে। কিন্তু যারা মাদক আমদানি থেকে শুরু করে দেশের বিশাল মাদক সিন্ডিকেট নিয়ন্ত্রণ করে তারা রয়ে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। রাজনীতি, ক্ষমতা ও অর্থের প্রভাব খাটিয়ে এরা ঠিকই পার পেয়ে যাচ্ছে অভিযান থেকে।
গত বছরের ডিসেম্বরেই মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর দেশের ১৪১ মাদক গডফাদারের তালিকা তৈরি করে। সে তালিকা পাঠানো হয় সরকারের সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে। এ ছাড়া সম্প্রতি দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা প্রায় আড়াই হাজারের মতো মাদকের ডিলার ও ব্যবসায়ীর তালিকা করে আইনশৃঙ্খলা বাহিনী। যার ভিত্তিতে গত ৪ মে থেকে দেশে শুরু হয়েছে মাদকবিরোধী অভিযান। যৌক্তিক ও সময়োপযোগী হওয়ায় র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর এ অভিযানের খবরে সাধারণ মানুষ স্বস্তি ও সন্তোষ প্রকাশ করলেও কয়েক দিন যেতে না যেতেই সমালোচনার মুখে পড়েছে এ অভিযান। বিশেষ করে পূর্বেকার সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী অভিযানের মতো এ অভিযানও ‘বন্দুকযুদ্ধে’র মতো ঘটনা জন্ম দেওয়ায় আবার বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ উঠেছে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে।
আইনশৃঙ্খলা বাহিনীর এলিট ফোর্স র‌্যাব রীতিমতো মাদকের বিরুদ্ধে যুদ্ধের ডাক দিয়েছে। তারা ইতোমধ্যেই দেশব্যাপী সচেতনতামূলক কার্যক্রমের স্লোগান তুলেছে- ‘চলো যাই যুদ্ধে, মাদকের বিরুদ্ধে’। সম্প্রতি র‌্যাবের এ কার্যক্রমের উদ্বোধনও করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। র‌্যাবের ডিজি বেনজির আহমেদও মাদক ব্যবসায়ীদের উদ্দেশে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, যারা মাদক ব্যবসা করছে এবং ইতোপূর্বে যেসব মাদক কারবারি আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিবাদে জড়িয়েছে তাদের কাউকে ছাড় দেওয়া হবে না।
ইতোমধ্যে দেশে যেভাবে ‘বন্দুকযুদ্ধের’ মাধ্যমে মাদক নিয়ন্ত্রণের অভিযোন চালানো হচ্ছে তাকে কোনোভাবেই সঠিক পন্থা নয় বলে মনে করছেন আইনশৃঙ্খলা বিশ্লেষক ও মানবাধিকার কর্মীরা। বিএনপির মতো প্রধানতম রাজনৈতিক দলের পক্ষ থেকেও ঘোরতর আপত্তি তুলে বলা হয়েছে মানুষের মাঝে আতঙ্ক ছড়াতেই আইনশৃঙ্খলা বাহিনী মাদক নির্মূল অভিযানের নামে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালাচ্ছে। মানবাধিকার কর্মীরাও বলছেন, ‘বন্দুকযুদ্ধে’ নয় যথাযথ আইনের মাধ্যমেই অপরাধীদের বিচার হতে হবে। কারণ যে কোনো নাগরিকেরই বিচার পাওয়ার অধিকার আছে।
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজি) নুরুল হুদাও বলেছেন, ‘বন্দুকযুদ্ধ কোনো সমাধান হতে পারে না। এটা একটা পথ, যেটা দিয়ে দীর্ঘমেয়াদি সমাধান সম্ভব নয়। কারা ব্যবসা করছে, কারা এদের মদদ দিচ্ছে, এর মূল খুঁজে বের করতে হবে এবং তাদের আইনের আওতায় এনে বিচারের মাধ্যমে নিয়ন্ত্রণের পথ খুঁজতে হবে।
কয়েক বছরে দেশে মহামারির মতো ছড়িয়ে পড়েছে মাদক। মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের মতে দেশে মাদকাসক্তের সংখ্যা ৫০ লাখ বলা হলেও প্রকৃতপক্ষে এ সংখ্যা ৭০ লাখ ছাড়িয়ে যাবে বলে মত গবেষকদের। মাদকসেবীদের ৭৫ ভাগেরও বেশি ইয়াবা নামক মরণ নেশায় আসক্ত।
মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর গত বছরের ডিসেম্বরে তাদের প্রণিত মাদক গডফাদারের তালিকা দুর্নীতি দমন কমিশনে (দুদক) দিয়ে বলেছে, তাদের সীমিত সামর্থ্য ও ক্ষমতা দিয়ে মাদকের গডফাদারদের নাগাল পেতে ব্যর্থ হওয়ায় তারা দুদকের দ্বারস্থ হয়। এসব গডফাদারদের অবৈধ আয়ের পথ ও অর্থবিত্তের খোঁজ নিতে গেলেই প্রকৃত তথ্য বেরিয়ে আসবে বলেই মনে করে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর। তার যে ১৪১ জনের তালিকা দিয়েছিল তাতে সংসদ সদস্য, সংসদ সদস্যের আত্মীয়স্বজন, রাজনৈতিক নেতা, উপজেলা চেয়ারম্যানসহ বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি, রাজনৈতিক আশ্রয়-প্রশ্রয়প্রাপ্ত লোকজন রয়েছে। এমনকি সেখানে কক্সবাজার-৪ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুর রহমান বদির নামোল্লেখ করে স্পষ্ট করে বলা হয়েছিল ‘সংসদ সদস্য আবদুর রহমান বদি দেশের ইয়াবা জগতের অন্যতম নিয়ন্ত্রণকারী। তার ইশারার বাইরে কিছুই হয় না। দেশের ইয়াবা আগ্রাসন বন্ধের জন্য তার ইচ্ছাশক্তিই যথেষ্ট।’
আইনশৃঙ্খলা বাহিনীর আরেকটি সূত্রে জানা যায়, সাম্প্রতিক বছরগুলোতে সবচেয়ে আলোচিত মাদক ‘ইয়াবা’র ব্যবসা টেকনাফের ৬০ গডফাদারের নিয়ন্ত্রণে রয়েছে। সারা দেশে ইয়াবা পাচার ও সরবরাহ করলেও তারাই সবচেয়ে নিরাপদে রয়েছে বলে জানিয়েছে বিভিন্ন সূত্র। রাজনৈতিক আশ্রয় ও কালো টাকার ক্ষমতার বলে তারা রয়ে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। বিভিন্ন সূত্রে জানা গেছে, দেশে মাদকবিরোধী অভিযান শুরু হওয়ার পর ক্ষমতাধর মাদক ব্যবসায়ী সিন্ডিকেটের সদস্যরা দেশ ত্যাগ করতে শুরু করেছেন। এরই মধ্যে বেশ কয়েকজন দেশ ছাড়তেও সক্ষম হয়েছেন বলে বিভিন্ন গণমাধ্যমেও উঠে এসেছে। কিন্তু যারা চুনুপুঁটি ও খুচরা ব্যবসায়ী তাদের দেশ ছেড়ে পালানোর মতো আর্থিক অবস্থাও নেই। নেই রাজনৈতিক আশ্রয়-প্রশ্রয়, অর্থ ও ক্ষমতার দাপট। ফলে অপেক্ষাকৃত দুর্বল এসব অপরাধীই বলি হচ্ছেন ‘বন্দুকযুদ্ধে’।
মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের তালিকায় মাদক সাম্রাজ্যের ডন হিসেবে সংসদ সদস্য আব্দুর রহমান বদি ও তার ৫ ভাইয়ের নাম যথাক্রমে মৌলভী মুজিবুর রহমান, আবদুস শুক্কুর, মো. সফিক, আবদুল আমিন ও মো. ফয়সালের নাম উঠে আসে। এ ছাড়া বদির পিএস মং মং সেন ও ভাগ্নে সাহেদুর রহমান নিপুসহ সংসদের ঘনিষ্ঠ আরও কয়েকজনের নাম উঠে আসে। এদের বাইরে আলাদা করে উঠে এসেছে আন্তর্জাতিক মাদক চোরাকারবারি দলের সদস্য টেকনাফের সাইফুল করিম ওরফে হাজি সাইফুলের নামও।
জানা গেছে, মিয়ানমার হয়ে ভিআইপি প্রটেকশনে ইয়াবাসহ বিভিন্ন মাদকের চালান টেকনাফে নিয়ে আসে বদির পাঁচ ভাই। পরে সেসব মাদক দেশের বিভিন্ন জায়গায় পাইকারি ডিলারদের কাছে পৌঁছানোর কাজ করেন বদির পিএস মং মং সেনসহ তার সিন্ডিকেটের লোকজন। এ সিন্ডিকেটের কেউ কোনো কারণে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেপ্তার হলে পুলিশ প্রশাসনের সর্বোচ্চ পর্যায় থেকে ছেড়ে দেওয়ার নির্দেশ আসে বলে জানায় স্থানীয় পুলিশের বিভিন্ন সূত্র। কারণ এ সিন্ডিকেটের সবাই সমাজের ‘ওপরতলার’ মানুষ বলে পরিচিত। তাদের হাতও অনেক লম্বা।
বিশেষ করে মাদক সম্রাট সাইফুল করিম একজন সিআইপি। বাণিজ্যিক গুরুত্বপূর্ণ এ ব্যক্তি ক্ষমতার আনুকূল্য পান সহজেই। সে ক্ষমতাকে ব্যবহার করে মাদকের বিস্তার ঘটিয়ে চলেছেন দেশের সর্বত্র। তার সম্পর্কে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর বলছে সাইফুল এক সময় স্থানীয় বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। কিন্তু তিনি এখন আব্দুর রহমান বদির কাছের লোক। বিপুল সম্পদের মালিক হওয়ায় তিনি সবকিছু অনায়াসে নিয়ন্ত্রণ করেন। ঢাকা ও চট্টগ্রামে অবস্থান করে পুরো দেশের ইয়াবা ব্যবসা তিনিই নিয়ন্ত্রণ করেন।
সাইফুল ইসলাম ছাড়াও টেকনাফ থেকে যেসব মাদক সম্রাটদের নাম তালিকায় এসেছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন, আওয়ামী লীগ নেতা টেকনাফ উপজেলা চেয়ারম্যান জাফর আহমেদ ওরফে জাফর চেয়ারম্যান, এমপি বদির ফুফাত ভাই কামরুল হাসান রাসেল, জাফর ওরফে টিটি জাফর, জেলার বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা কক্সবাজার-৪ আসনের সাবেক সংসদ সদস্য অধ্যাপক মোহাম্মদ আলীর ছেলে রাশেদ ও মাহবুব মোরশেদ, মীর কাশেম ওরফে কাশেম মেম্বার, সাবরাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর হোসেনের ভাই সৈয়দ হোসেন, বদি আত্মীয় আক্তার কামাল, শহীদ কামাল, মৌলভী আজিজ।
কক্সবাজারের টেকনাফ ছাড়াও ফেনীর বিএনপির সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য রেহানা আক্তারের ভাতিজা ইসমাইল হোসেন, ঢাকা ও এর আশপাশের এলাকার মাদক গডফাদারদের মধ্যে বিহারি ক্যাম্পের ইশতিয়াক, রামপুর থানা যুবলীগ নেতা তানিম ও মেরুল বাড্ডার স্বেচ্ছাসেবক লীগ নেতা জয়নালসহ রাজশাহী বিভাগের মোট ২১ জন হেরোইন গডফাদারের নাম ছিল ওই তালিকায়।
এ ছাড়া সর্বশেষ রাজধানী ঢাকার ১০০ শীর্ষ মাদক ব্যবসায়ীর তালিকা তৈরি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

-(দৈনিক খোলা কাগজ)

মতামতের জন্য সম্পাদক দায়ী নন