ভোগ্য পণ্যের বাজারে চলছে ‘চোর-পুলিশ’ খেলা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ জুলাই, ২০২১ ২:২৪ অপরাহ্ণ

কঠোর বিধিনিষেধে বাইরে থেকে দোকান বন্ধ থাকলেও দোকানের ভেতরে ক্রেতার সমাগম। কোনো কোনো দোকানে অর্ধেক শাটার খোলা রেখেই চলছে বিক্রি। আবার প্রশাসনের উপস্থিতি এড়াতে হোটেল ও দোকানের সামনে রাখা হচ্ছে এক বা ততোধিক পাহারাদার।

 

পুলিশ ও প্রশাসনের উপস্থিতি টের পেলেই বন্ধ হয় দোকান, চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই আবার শুরু হয় বেচাকেনা। শুক্রবার (৩০ জুলাই) বিধিনিষেধের অষ্টম দিনে রাজধানীর বিভিন্ন এলাকায় দোকানিদের এমন কৌশলেই ব্যবসা পরিচালনা করতে দেখা যায়।

 

 

সরেজমিন দেখা যায়, রাজধানীর সোনারগাঁও রোড, ধানমন্ডি এলাকার গলিতে সকাল থেকেই নোয়াখালী রেস্টুরেন্ট অ্যান্ড বিরিয়ানি হাউজ, দাওয়াতি রেস্টুরেন্টসহ বেশ কয়েকটি রেস্টুরেন্ট খোলা রেখে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে চলছে বেচাকেনা। পরে টহল পুলিশের দুই সদস্য সেখানে গিয়ে নির্ধারিত সময়ে রেস্টুরেন্ট খোলা এবং বন্ধের ব্যাপারে স্বাস্থ্যবিধি মেনে চলতে নির্দেশ দেন।

 

এদিকে, বাংলামোটর পাম্পের গলি, বালুর মাট, মালিবাগ, ধানমন্ডি রোড, মগ বাজার, বড় মগ বাজার, কারওয়ানবাজারে নিত্যবাজার ও নাপিতেরচর বাজারসহ প্রায় অধিকাংশ দোকানে এভাবেই চলছে বেচাকেনা।

 

অন্যদিকে বিধিনিষেধে দোকান খোলা রেখে ব্যবসা করায় সংক্রমণের ঝুঁকি বাড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কিন্তু দোকানিরা বলছেন, অনেকটা বাধ্য হয়েই দোকান খুলছেন তারা।

 

 

রাজধানীর মগবাজার এলাকার এক রেস্টুরেন্টের মালিক নাম প্রকাশ না করে জানান, এভাবে বিধিনিষেধ চলতে থাকলে পরিবার নিয়ে পথে নামতে হবে। এমনিতেই প্রতিমাসে রেস্টুরেন্ট ভাড়াসহ কর্মচারীদের বেতন দিতে হয়। নিজের সংসারই চলে না, তাদের বেতন দিবো কিভাবে। তাই বাধ্য হয়েই রেস্টুরেন্ট খোলা রেখেছি। এছাড়া খরচ পুষিয়ে নিতে মাঝে মধ্যে সময়ের বাইরে হাফ শাটার খুলে রেস্টুরেন্ট চালাতে হয়।

 

রহিমা মিঞা নামে একজন ভ্রাম্যমাণ চা বিক্রেতা বলেন, কঠোর বিধিনিষেধে দোকানপাট বন্ধ করে দেয়া হয়েছে। এখন পরিবার-পরিজন নিয়ে খুবই কষ্টে আছি। তাই বাধ্য হয়ে চা বিক্রি করছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন