ভালোবাসার শহর চট্টগ্রাম

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৮ জুলাই, ২০২১ ১২:১৫ পূর্বাহ্ণ

আমি সেইসব ভাগ্যবানদের একজন যার শৈশব কৈশোর যৌবন কেটেছে চট্টগ্রাম শহরে । এ শহর আমার প্রাণের শহর ভালোবাসার শহর। পাহাড়, নদী আর দিগন্ত বিস্তৃত সাগরের প্রগাঢ় ভালবাসায় এই শহরেই কাটিয়েছি জীবনের প্রায় অর্ধেকটা সময়। বাবার চাকুরীর সুবাদে ১৯৭২ সাল থেকে আমাদের চট্টগ্রাম শহরে বসবাস।

ছবির মতো একটা শহর ছিলো অথচ এখন অচেনা মনে হয়। দেখতে দেখতে কেমন যেন ধূসর হয়ে গেল। স্কুল জীবনে কাজীর দেউড়ীতে বাল্যবন্ধু ফয়সালের ( বর্তমানে আমেরিকা প্রবাসী ) বাড়ীতে একদিন না গেলে মনে হতো দিনটা মাটি হয়ে গেল। উঠোন ভরা বিভিন্ন ফুলের বাড়ীটির দ্বিতীয় তলায় বাল্যবন্ধু আবসার, রিয়াজ, প্রদীপ, পাপ্পু, মিঠু, কাউসার, আজাদ সহ অনেক বাল্যবন্ধুদের হতো প্রাইভেট পড়া, নিয়মিত গান আর হাসিঠাট্টা আড্ডা। প্রতিদিন বিকেলে দলবেঁধে কাজির দেউড়ী থেকে সার্কিট হাউজ, স্টেডিয়াম, চট্টগ্রাম ক্লাব হয়ে লালখান বাজার জিলাপী পাহাড়ে ঘুরতে যেতাম।

আসার সময় মাঝেমাঝে সার্কিট হাউজের মাঠে লোহার চেয়ারে বসে বিশ্রাম ও দারুল কাবাবের তেলে ভাজা পরোটা কাবাবের খানাপিনা চলতো। আমাদের বাসা ছিলো চৌমুহনী কর্ণফুলি মার্কেটের পাশে। কাজির দেউড়ী যাওয়ার জন্য দেওয়ানহাট রেল লাইন দিয়ে পলোগ্রাউন্ড মাঠ হয়ে, কখনো দেওয়ানহাট ওভার ব্রীজ পার হয়ে টাইগার পাস এসে সোজা পুর্বদিক ধরে সিআরবি’র শর্টকার্ট রাস্তা ব্যবহার করতাম। সিআরবি’র সাতরাস্তার অনন্য সবুজ মিলনস্থলটিতে শিরীষ গাছের ছায়ার শীতলতায় জিরিয়ে নিতাম ।

 

স্টেডিয়ামের সামনে টিলার উপর অপরূপ সুন্দর বৃটিশ স্থাপত্যের সার্কিট হাউস। প্রায়ই কবিবন্ধু পাপ্পু সহ এখানে সিঁড়িতে সময় কাটাতাম । সামনে পেছনে বড় বড় সেগুন গাছ ছিল । ৯১ এর ঘুর্ণিঝড় সামনের প্রায় সব গাছ উপড়ে তুলে দিলো। কী সুন্দর পাহাড়ী ঢাল ছিল। সারাটা বিকেল এখানে বসে কাটানো যেত। হুহু করে বাতাস আসত সাগর থেকে। সার্কিট হাউজের পশ্চিম পাশে এখন যেখানে পাঁচ তারকা হোটেল তারপাশে লাল রঙের জজ বাংলো।

 

মরহুম প্রধান বিচারপতি রুহুল আমিন সাহেব ছিলেন তখন চট্টগ্রামের দায়রা জজ। তাঁর ছেলে সুমন ছিলো আমার কলেজ বন্ধু। সেই সুবাদে অনেক যাওয়া হতো সেই লাল বাড়ীটিতে। এ বাড়ীটিতে ঢুকার রাস্তার দুপাশে ছিল অনেক সেগুন গাছ। গাছগুলো এখন আছে কিনা জানিনা হয়তো দামী ফার্ণিচার হয়ে গেছে। আমাদের কলেজ ক্যাম্পাসটি ছিল পাহাড়ের উপর ।

সেই পাহাড়ী ক্যাম্পাসে রয়েছে অনেক হাসি আনন্দ ও বেদনার স্মৃতি। ক্লাসের ফাঁকে বন্ধুদের নিয়ে ক্যাম্পাসের জামতলায় চলতো রাজনৈতিক আলোচনা, কবিতা ও গল্পের আসর। বন্ধু মোশারফ, শহিদ, মহিউদ্দিন, জোনাকি, মুন্নী, সিমা, নাজ সহ অনেকের প্রিয় ছিলো গণি বেকারীতে সিঙ্গারা সমুসা। কলেজের পাশে দেব পাহাড়। আমাদের প্রিয় রাবু ভাইয়ের বাড়ী।

 

বন্ধু মিনার ( বর্তমানে কানাডা প্রবাসী ) সহ এখানে কাটিয়েছি অনেক সময়। পাহাড় ডিঙ্গিয়ে চলে যেতাম সার্সন রোড়। মন খারাপ থাকলে চলে যেতাম প্রাকৃতিক অক্সিজেনের ভান্ডার পাহাড়ী সবুজ ভূমি- সিআরবি’তে।

 

সিআরবি শুধু একটি সবুজেঘেরা লোকালয়ই নয়, চট্টগ্রামের গৌরবোজ্জ্বল অতীতের সাক্ষী। শেওলা ঢাকা সিঁড়িতে বসে ঘন্টার পর ঘন্টা কাটতো সময়। সিআরবি’তে ছিলো কয়েকটি প্রাকৃতিক ছরা ( পাহাড়ী পানির ধারা৷) ।

 

এখানকার বাসিন্দারা ব্যবহার করতো এই পানি। এখনো আছে সেই পাহাড় গুলো কিন্তু কেমন যেন বিবর্ণ হয়ে গেছে। এই প্রাকৃতিক জায়গা গুলো হয়তো একদিন আধুনিক স্থাপত্যের তলায় চাপা পড়ে যাবে। তখন অনেক কিছুই বিস্মৃত হয়ে যাবে। শুধু স্মৃতিতে থেকে যাবে অমলিন। সি.আর.বি. নিয়ে নীতি নির্ধারকদের শুভচিন্তা উদয় হোক এই কামনা করি।

 

লেখক : মাহবুবুর রহমান বাবু, সাংবাদিক।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন