বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২২ অক্টোবর, ২০১৮ ৯:১২ অপরাহ্ণ

আগামী নির্বাচনে জয়লাভের বিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সহযোগিতা চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি আপনাদের সহযোগিতা চাই, যাতে বর্তমান সরকারের উন্নয়নের চলমান গতি বজায় থাকে এবং আমাদের শুরু করা উন্নয়ন কর্মকাণ্ডগুলো শেষ করা যায়। কারণ, ২০০১ সালে ক্ষমতায় আসতে না পারার কারণে আমাদের উন্নয়ন কর্মকাণ্ডগুলো পরবর্তী বিএনপি-জামায়াত সরকার বন্ধ করে দিয়েছিল।

শনিবার (২০ অক্টোবর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সম্মেলনে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উদ্দেশে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমাদের সরকার শিক্ষার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে। শিক্ষকদের সকল দাবি দাওয়া মেনে নিয়েছি। শিক্ষককরা কিভাবে ভালো থাকবেন তাদের সে সুযোগ সুবিধা করে দিয়েছি। আমরা শিক্ষানীতি তৈরি করি। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষাব্যবস্থা করেছি।

তিনি বঙ্গবন্ধুর কথা স্মরণ করে বলেন, আমরা মানুষের মধ্যে শিক্ষার আগ্রহ বাড়াতে কাজ করেছি। দেশের প্রতিটি অর্জনে শিক্ষক-শিক্ষার্থীদের ভূমিকা রয়েছে। জাতির পিতা শিক্ষাকে সব থেকে বেশি গুরুত্ব দিয়েছিলেন। তিনি শিক্ষার মাধ্যমে জাতিকে উন্নত করতে চেয়েছিলেন। তিনিই শিক্ষাকে অবৈতনিক ঘোষণা করেছিলেন।

শেখ হাসিনা বলেন, নিজেদের টাকায় পদ্মা সেতু তৈরির যে যুগোপোযোগী সিদ্ধান্ত আমরা নিয়েছি এই একটি সিদ্ধান্ত সারাবিশ্বে বাংলাদেশের ভাবমূতির্কে উজ্জ্বল করেছে। অবশ্য পদ্মা সেতুর কারণে আমার ও আমার পরিবারের সদস্যদেরকে অনেক অত্যাচার নির্যাতন সহ্য করতে হয়েছে। তবুও মাথা নত করিনি। কারণ বাবার কাছে শিখেছি অন্যায়ের কাছে মাথা নত না করতে। বাংলাদেশকে উন্নয়নের মহাসড়কে তুলে দিয়েছি। ২১০০ সাল পর্যন্ত ডেল্টা প্ল্যান করে দিয়েছি। নির্দিষ্ট লক্ষে এ দেশ এগিয়ে যাবে।

বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য বাজেটের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরাই প্রথম বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য বাজেটে বরাদ্দ রাখা শুরু করি। আমরা এর সুফলও দ্রুত পেয়েছি। লবণাক্ত, জলমগ্ন, খরা সহ্য করতে পারে এমন ধান আবিষ্কার করার ফলেই আজ আমরা খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করতে পেরেছি। আমরা গবেষণায় গুরুত্ব দিয়েছি বলেই ধান উৎপাদন, শাকসবজি উৎপাদন, মাছ উৎপাদন, ফলমূল উৎপাদনে উন্নত বিশ্বের কাতারে রয়েছি বলে জানান প্রধানমন্ত্রী।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলনে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইন ও অধ্যাপক মুনতাসীর মামুন।বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবায়েতুল ইসলাম অনুষ্ঠান সঞ্চালনা করেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন