বাদুড়ের দেহে ৬ ধরনের নতুন ভাইরাসের সন্ধান!

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৮ এপ্রিল, ২০২০ ৫:০৪ অপরাহ্ণ

চীনের উহান থেকে করোনাভাইরাসের আবির্ভাব হলেও এর উৎপত্তি সম্পর্কে এখনো চলছে গবেষণা। তারই ধারাবাহিকতায় মায়ানমারে বাদুড়ের শরীরে পাওয়া গেছে ৬ রকমের নতুন করোনাভাইরাস। ‘স্মিথসোনিয়ান গ্লোবাল হেলথ প্রোগ্রাম’র পক্ষ থেকে বিজ্ঞানীরা এ গবেষণা চালান।

বিজ্ঞানীরা জানান, এ ধরনের করোনাভাইরাস আগে কোথাও পাওয়া যায়নি। তবে নতুন পাওয়া এ ভাইরাসের সঙ্গে মানুষের শরীরে সংক্রমিত হওয়া করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই। মনে করা হচ্ছে, গবেষণায় উঠে আসা এ তথ্য বিশ্বের সব বিজ্ঞানীর কাজে লাগবে। ভবিষ্যতে কী ধরনের ভাইরাস ছড়াতে পারে, তা জানতে এ গবেষণা ভূমিকা রাখবে।

bat

প্রধান গবেষক মার্ক জানান, নতুন গবেষণা থেকে সহজেই বোঝা যায়, বন্যপ্রাণি ও পরিবেশের সঙ্গে মানুষ আসলে কতটা ওতপ্রোতভাবে জড়িত। তার দাবি, মানুষের সঙ্গে বন্যপ্রাণির যোগাযোগ দিনদিন বাড়ছে। তাই এসব প্রাণির শরীরে থাকা ভাইরাস সম্পর্কে যদি জানা যায়। তাহলে ভবিষ্যতে মহামারীর আশঙ্কা কমানো সম্ভব।

সূত্র জানায়, ২০১৬ সালের মে মাস থেকে এ গবেষণা চলছে। ২০১৮ সাল পর্যন্ত ৭৫০টি বাদুড়ের লালা সংগ্রহ করা হয়। গবেষকরা মনে করেন, বিশ্বে অন্তত কয়েক হাজার রকমের করোনাভাইরাস আছে। যার মধ্যে অনেকগুলো এখনো আবিষ্কার করা সম্ভব হয়নি।

তবে বেশিরভাগ করোনাভাইরাস মানুষের শরীরে কোনো প্রভাব ফেলে না। ফলে চীন থেকে শুরু হওয়া করোনাভাইরাস সম্পর্কে যে তথ্য রয়েছে, তা প্রতিষ্ঠিত করার জন্য অনেক গবেষণা দরকার। তাই মার্কিন গবেষকরা সম্প্রতি মায়ানমারে বিশেষ পর্যবেক্ষণ চালিয়েছিলেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন