বাংলাদেশে আঘাত হানতে পারে ‘ফণী’

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১ মে, ২০১৯ ৫:৫০ অপরাহ্ণ

বাংলাদেশ উপকূলে বুধবার (১ মে) বিকালে আঘাত হানতে পারে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’। তবে ঝড়টি ভারতীয় উপকূল হয়ে আসতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এতে ঝড়ের শক্তি কিছুটা কমতে পারে। তবে বাংলাদেশে আসার সময় সাগর হয়ে আসার কারণে সেটি আবার শক্তিশালী হয়ে উঠতে পারে। সাগর এখন উত্তাল রয়েছে। এ কারণে চার বন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি মাছ ধরা জেলেদের গভীর সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের সিনিয়র আবহাওয়াবিদ আব্দুল মান্নান জানান, বিকালের পরে ঝড়টি ডানদিকে মুভ করবে। ডানদিক মানে ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলের দিকে অগ্রসর হবে। ভারতের উপকূল হয়ে, উপকূল ঘেঁষে তারপর বাংলাদেশের দিকে আসবে, সরাসরি বাংলাদেশে আসবে না।

তিনি আরও বলেন, এখন ঝড়টির যে শক্তি আছে তার তুলনায় কিছুটা কম গতিতে আসবে। কারণ, যেহেতু উপকূল হয়ে আসবে সেহেতু উপকূলে বাধা পেয়ে কিছুটা শক্তি হারাবে। কিন্তু ডানপাশে যেহেতু ঝড়ের একটি অংশ সাগরে থাকবে সে কারণে একেবারে মরে যাবে না।

সে হয়তো ঘূর্ণিঝড় আকারে বাংলাদেশের উপকূলে আসবে। এখন পর্যন্ত এটি অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে আছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৮০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, আমরা সতর্ক অবস্থায় আছি। উপকূলের সাইক্লোন সেন্টারগুলো রেডি রাখতে বলা হয়েছে। ঝড়ের গতি বেশি হলে উপকূলবাসীকে সেন্টারের দিকে যেতে বলা হতে পারে।

গত ২৭ এপ্রিল সাগরে এই ঝড় সৃষ্টি হয়। গত পাঁচদিনে এটি শক্তি সঞ্চয় করে অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেয়।

এদিকে এক সতর্কবার্তায় বলা হয়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

ঝড়টি আজ দুপুরে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর বা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন