বলে মুখের লালা ব্যবহার নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২ মে, ২০২০ ৮:১৪ অপরাহ্ণ

ক্রিকেট বলকে চকচকে রাখতে, বলে সুইং,মুভমেন্ট পেতে বলে লালা ব্যবহারের রেওয়াজ শত শত বছরের। বিশেষ করে টেস্ট ক্রিকেটে এক বল দিয়ে ন্যুনতম ৮০ ওভার বোলিং করতে হয় বলে মুখের লালা দিয়ে বল ঘঁষে চকচকে রাখাটা একটা রেওয়াজে পরিনত।

প্রচলিত এই রেওয়াজ এখন ভেঙ্গে যেতে বসেছে। মুখের লালা কোভিড-১৯ এর সংক্রমনে ঝুঁকিপূর্ন হওয়ায় বলে লালা ব্যবহার নিয়ে চলছে এখন গবেষনা। আইসিসি পর্যন্ত বলের উপর লালা প্রয়োগ নিষিদ্ধ করার কথা ভাবছে।

তবে আইসিসি’র আগেই ক্রিকেট বলের উপর লালা ব্যবহার নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া। করোনা ভাইরাসের সংক্রমন ঝুঁকি এড়াতে এ স্বাস্থ্য বিধি মানার সিদ্ধান্ত নিয়েছে  অস্ট্রেলিয়া সরকারের। ক্রিকেট মওশুম শুরু হলে সংক্রমণের আঁচ যাতে চোখ না রাঙায়, তাই এই পদক্ষেপ নেয়া হয়েছে ।  অস্ট্রেলিয়ার ইনস্টিটিউট অব স্পোর্টস (এআইএস) বিশেষজ্ঞ চিকিৎসক, স্পোর্টস বডি এবং ফেডারেল ও স্টেট সরকারের প্রতিনিধিদের মতামত নিয়েছে। সেখান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে একটা গাইডলাইন তৈরি করা হচ্ছে। একই সঙ্গে ক্রিকেট খেলায় বলে থুতু এবং লালা ব্যবহারের ক্ষেত্রে কঠোর নিষেধাজ্ঞা জারির নির্দেশনাও দেয়া হয়।

যে ফ্রেমওয়ার্ক তৈরি করা হবে করোনা পরবর্তী ক্রিকেটের জন্য। সেখানে তিনটি লেভেল রাখা হবে। লেভেল ‘এ’, লেভেল ‘বি’, লেভেল ‘সি’। থুতু এবং লালা ব্যবাহারের ক্ষেত্রে যে নির্দেশনা জারি করা হচ্ছে, সেটা হচ্ছে লেভেল ‘এ’-এর অন্তর্ভূক্ত।

আন্তর্জাতিক মরশুম শুরু হলে ধীরে ধীরে সব লেভেলে এই নিষেধাজ্ঞা জারী হবে। যে তালিকায় ঢুকবে অনুশীলন ম্যাচ, ফিল্ড অনুশীলন, নেট প্র্যাকটিস, ওয়ার্মআপ মহড়া আর ব্যাক্তিগত অনুশীলন। কোনও ক্ষেত্রেই লালা বা ঘাম বল পালিশে ব্যাবহার করা যাবে না। এমনটাই খবর ক্রিকেট অস্ট্রেলিয়া সূত্রের। এনডিটিভি এ নিউজই করেছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন