বর্তমানে সাংবাদিকতা পেশা হুমকির মুখে

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৬ ডিসেম্বর, ২০১৮ ৫:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, মোহনানিউজ: বর্তমানে সাংবাদিকতা পেশা হুমকির মুখে। নিরাপত্তা নেই সাংবাদিকদের। মফস্বল সাংবাদিতায় রয়েছে সবসময় আতঙ্ক। পেশাগত কাজে গিয়ে অনেক সময় সম্মান হানি, আবার অনেক সময় মারধর খেতে হয়।

 

এদিকে পেশাটাকে পুঁজি করে অনেকে সম্মান গড়ছে। সেই সম্মানকে পুঁজি করে অনেকে চাঁদাবাজি করছে। মোহনানিউজের এক সাক্ষাতকারে এসব কথা বলেন সাইফুল ইসলাম স্বপন। তিনি ১৯৯৮ সাল থেকে লক্ষ্মীপুরে সাংবাদিকতা পেশা আছেন। বর্তমানে তিনি চ্যানেল টুয়েন্টিফোর,  দৈনিক যায়াযায়দিন ও বাংলাট্রিবিউনের লক্ষ্মীপুর প্রতিনিধি।

 

সাংবাদিক রমেন বিশ্বাস ও শামীম আহম্মেদ সহযোগিতায় সাপ্তাহিক নতুন পথ ও মাসিক লক্ষ্মীপুর বার্তায় লিখনির মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন স্বপন। পরে তিনি দৈনিক জনতা, আরটিভি, সিএসবি নিউজ, দেশ টিভিসহ একাধিক জাতীয় গণমাধ্যমে কাজ করেছেন।

 

ঢাকা কলেজ থেকে ২০০৩-৫ সেশনে স্মাতকোত্তর শেষ করেন স্বপন। পরে তিনি জার্নালিজম বিষয়ে ১ বছরের ডিপ্লোমা করেন। সবশেষ এলএলবি সম্পন্ন করেছেন।

 

ম্যাচ লাইন মেডিয়া সেন্টার এমএমসি’র ২০০০ সালে ৭দিনের সাংবাদিকতা বুনিয়াদী প্রশিক্ষণ করেন। পিআইবি ও বাংলাদেশ ফটো সাংবাদিক এসোসিয়েশনের উদ্যোগে ২০১৩ সালে ফটো সাংবাদিকতা বিষয়ে ৫ দিনের প্রশিক্ষণ করে।২০০৭ সালে জাতীয় গণমাধ্যম ইনষ্টিটিউট থেকে টেলিভিশন সাংবাদিকতা ও রিপোর্টিং বিষয়ে ১ মাসের প্রশিক্ষণ করেছেন। ২০০৮ সালে বিভিন্ন দেশের সাংবাদিকদের নিয়ে কক্সবাজারে সার্ক ফটো সম্মেলনে অংশ নেন স্বপন। এছাড়াও কক্সবাজারে ইউনিসেফ ও পিআইবির জেন্ডার বিষয়ক ৭ দিনের প্রশিক্ষণ করেছেন তিনি।

 

সাক্ষাতকারে স্বপন বলেন, দেশের প্রচলিত নিয়মে সাংবাদিকতা করতে হবে। নতুনত্ব তৈরির মাধ্যমে সময়ের সাথে সাংবাদিকরা আপডেট হতে হবে।
তরুণ সাংবাদিকদের বিষয়ে তিনি মোহনানিউজকে বলেন, দেশের আইন কানুন ও মফস্বল সাংবাদিকতা বিষয়ে জ্ঞান রাখতে হবে। দায়িত্বশীল অনলাইল নিউজ পোর্টালে সংবাদগুলো অনুকরন করলে জ্ঞানের পরিধি বাড়বে। কাকে কোন সময়ে কি প্রশ্ন করতে হবে তাও জানতে হবে তরুণরা।
ফটো সংবাদিকদের প্রতি কৃতজ্ঞ জানিয়ে তিনি বলেন, জীবনের ঝুঁকি নিয়ে ফটো সংগ্রহ করলে আমাদের একটা নিউজ সম্পন্ন হয়। তারাও এপেশাতে ব্যাপক ভুমিকা রাখে।

 

তার স্মরণীয় সংবাদের বিষয়ে জানতে চাইলে তিনি মোহনানিউজকে বলেন, ২০০৮ সালে দেশের জরুরী অবস্থায় কমলনগরে সারের সংকট দেখা যায়। এ নিউজটি আমি করলাম। ‘সারের জন্য লাইন’ এ শিরোনামে দৈনিক যায়যায় দিন পত্রিকায় লীড নিউজ প্রকাশিত হয়। প্রকাশিত সংবাদ পেয়ে সংশ্লিষ্টরা সারের সংকট নিরসন করেন। এছাড়াও ২০০৭ সালে ‘লক্ষ্মীপুর জেলখানা মানব বিক্রির হাট’ আমার লিখা এ শিরোনামে মফস্বল পাতায় লীড নিউজ করা হয়।

 

সাক্ষাতকার শেষে সাইফুল ইসলাম স্বপন মোহনানিউজের প্রতি কৃতজ্ঞ জানিয়ে বলেন, সাংবাদিকরা সবাইকে নিয়ে লিখেন। কিন্তু তাদের কথা প্রকাশের উদ্যোগ নেওয়ায় মোহনানিউজের সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান তিনি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন