বছরের প্রথম দিনে ৪ কোটি শিক্ষার্থীর হাতে নতুন বই

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১ জানুয়ারি, ২০২৩ ৪:৩৮ অপরাহ্ণ

সারা দেশে উদযাপন চলছে বই উৎসব। বছরের প্রথম দিন নতুন বই পেলো ৪ কোটি ৯ লাখের বেশি শিক্ষার্থী। প্রাক-প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে বিনা মূল্যে এই বই বিতরণ করা হচ্ছে। রোববার (১ জানুয়ারি) সকালে গাজীপুরের কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিকের বই উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

একই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিকের বই উৎসবের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বলছে, এ পর্যন্ত মাধ্যমিকের ৮১ শতাংশ এবং প্রাথমিকের ৭০ শতাংশ বই সারা দেশে সরবরাহ করা হয়েছে। বাকি বই আগামী ১০ জানুয়ারির (মঙ্গলবার) মধ্যে সরবরাহ করা হবে।

গাজীপুরের কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বই উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, নতুন বছরে পরীক্ষা নির্ভরতা কমিয়ে অভিজ্ঞতালব্ধ এবং শিক্ষাকে আনন্দময় করাই সরকারের মূল লক্ষ্য।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ঢাকা অঞ্চলের পরিচালক প্রফেসর মনোয়ার হোসেন জানান, বই উৎসবে সারাদেশে ৪ কোটি ৯ লাখ ১৫ হাজার ৩৮১ শিক্ষার্থীর মধ্যে ৩৪ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার ৮৩৩টি নতুন বই বিনামূল্যে বিতরণ করা হবে।

এবার মাধ্যমিক স্তরে স্কুল, মাদ্রাসা ও কারিগরি মিলিয়ে ২৪ কোটি ৬৩ লাখ ১০ হাজার কপি পাঠ্যবই ছাপা হয়েছে। প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও ইবতেদায়ির শিক্ষার্থীদের ৯ কোটি ৯৮ লাখ ৫৩ হাজার বই দেয়া হচ্ছে। বর্তমান সরকার ২০১০ শিক্ষাবর্ষ থেকে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ শুরু করে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন