নিঃস্বার্থভাবে জনগণের পাশে দাঁড়ান

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৬ ডিসেম্বর, ২০১৯ ৬:৫১ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ বিমান বাহিনীর সদ্য কমিশনপ্রাপ্ত অফিসার ক্যাডেটরা নিঃস্বার্থভাবে জনগণের পাশে দাঁড়াবে ও দেশ সেবা করবে, সবাই এটাই প্রত্যাশা করে।

বৃস্পতিবার যশোরে বিমানবাহিনী একাডেমিতে বিমানবাহিনীর ক্যাডেটদের পাসিং-আউট প্যারেড (শিক্ষা/প্রশিক্ষণ সমাপনী) অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘এখন থেকে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার পবিত্র দায়িত্ব সদ্য কমিশনপ্রাপ্ত অফিসার ক্যাডেটদের কাঁধে। আপনাদের সচেতন থাকতে হবে এবং দায়িত্ব পালনে সর্বদা প্রস্তুত থাকতে হবে।’

তিনি আরো বলেন, বিমান বাহিনীর নতুন সদস্যদের সবচেয়ে গুরুত্বপূর্ণ, প্রথম এবং প্রধান ব্রত হবে সর্বোচ্চ আত্মত্যাগের মাধ্যমে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করা।

প্রধানমন্ত্রী বলেন, একজন সৈনিকের জীবন একটি কঠিন জীবন। আর দেশপ্রেম ও কর্তব্যনিষ্ঠা হলো সেই কঠিন জীবনের উৎস। ‘এখান থেকে আপনাদের বিচ্যুত হওয়া যাবে না।’

উন্নত চরিত্র ও মানসিক শক্তি আদর্শ বিমান বাহিনী সৈনিক হিসেবে গড়ে তুলবে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আপনারা ঊর্ধ্বতন কর্মকর্তাদের ও চেইন অব কমান্ড মেনে চলবেন। তাহলেই বাংলাদেশ বিমান বাহিনী একটি সুশৃঙ্খল বাহিনী হিসেবে প্রতিষ্ঠিত হবে।’

এসময় প্রধানমন্ত্রী সদ্য কমিশনপ্রাপ্ত অফিসার ক্যাডেটদের সততা, আন্তরিকতা ও নিষ্ঠা দিয়ে কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেদেরকে গড়ে তোলার পরামর্শ দেন।

বিমান বাহিনীকে আধুনিকীকরণ ও শক্তিশালীকরণের জন্য তার সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সরকার বিমান বাহিনীকে সবচেয়ে আধুনিক ও শক্তিশালী বাহিনী হিসাবে প্রতিষ্ঠিত করতে চায়।

বিমান বাহিনীসহ সশস্ত্র বাহিনীকে শক্তিশালীকরণ ও আধুনিকায়নে গুরুত্ব দেয়া হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এ পদক্ষেপের অংশ হিসেবে একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় তাল মিলিয়ে চলতে এবং দেশের ভূ-রাজনীতি ও আঞ্চলিক অবস্থান বিবেচনা করে বিমানবাহিনীকে সময়োপযোগী করা হয়েছে।’

জাতির পিতার প্রতিরক্ষা নীতির আলোকে ফোর্সেস গোল ২০৩০ (সশস্ত্র বাহিনীর উন্নয়নে গৃহীত দীর্ঘমেয়াদি পরিকল্পনা) নেয়া হয়েছে উল্লেখ করে বঙ্গবন্ধু কন্যা বলেন, সরকার পর্যায়ক্রমে ফোর্সেস গোল বাস্তবায়ন করছে।

সদ্য কমিশনপ্রাপ্ত অফিসাররা দেশপ্রেম ও দেশের সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল হয়ে যে শপথ নিয়েছেন, তা বাস্তবায়নে নিষ্ঠার সাথে কাজ করে যাবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

বিমান বাহিনীর সদস্যদের যথাযথ প্রশিক্ষণের ওপর গুরুত্বরোপ করে তিনি বলেন, তাদের দক্ষতা বাড়াতে সরকার যথাযথ প্রশিক্ষণকে অগ্রাধিকার দিয়েছে।

শেখ হাসিনা বলেন, বর্তমান বিমানবাহিনী এক দশক আগের মতো নয়। আধুনিক প্রশিক্ষণ সুবিধার পাশাপাশি বেশিরভাগ কর্মকর্তা প্রশিক্ষিত। অবকাঠামো, কৌশলগত ও প্রযুক্তিগত দক্ষতার দিক থেকে এখন একেবারেই আলাদা।

পাসিং-আউট প্যারেড উপলক্ষে প্রধানমন্ত্রী প্রশিক্ষণ কোর্সটি সফলভাবে সম্পন্ন করার জন্য কমিশনপ্রাপ্ত অফিসার ক্যাডেটদের মাঝে ‘সোর্ড অব অনার’ পুরস্কার, ট্রফি এবং ব্যাজ হস্তান্তর করেন।

প্রসঙ্গত, প্রশিক্ষণ কোর্সটি সফলভাবে শেষ করার পরে আজ ১০৪ জন অফিসার ক্যাডেটকে বিমান বাহিনীতে কমিশন দেয়া হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন