নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করার উপায়

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২১ জুন, ২০২০ ৩:২৮ অপরাহ্ণ

নাক দিয়ে রক্ত পড়া খুবই স্বাভাবিক একটি সমস্যা। তবে যারা প্রায়ই এ সমস্যায় ভোগেন তারা জানেন এটি কতটা বিরক্তিকর।

নাক থেকে রক্ত পড়া বন্ধ করতে কিছু কার্যকর ঘরোয়া উপায় রয়েছে।

নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা কি কারণে হয়

নাকের ভেতরের অংশ ক্ষুদ্র রক্ত জালকে পূর্ণ হওয়ার কারণে এটি আমাদের দেহের অন্যতম স্পর্শকাতর অংশ। এই রক্তজালকে কোনো রকম আঁচ লাগলেই নাক দিয়ে রক্ত পড়া শুরু হয়।

নাক দিয়ে রক্ত পড়ার আরও কারণ

শুষ্ক, গরম আবহাওয়া, শ্বাসযন্ত্রের ইনফেকশন, জোরে নাক টানা বা নাক ঝাড়া, নাকে বা মুখে আঘাত পাওয়া, এলার্জি রিঅ্যাকশন, প্রচুর পরিমাণে নাকের স্প্রে ব্যবহার, বাহ্যিক কোনো বস্তু নাকে প্রবেশ করানো, রক্তস্বল্পতা এবং রাসায়নিক উত্তেজকের প্রভাবে নাক দিয়ে রক্ত পড়তে পারে।

নাক দিয়ে রক্ত পড়া বন্ধের ঘরোয়া উপায়

নাকে বরফ টুকরো চেপে ধরা

নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করার একটি কার্যকর পদ্ধতি এটি। নাকের ওপর বরফ টুকরো কিছুক্ষণ চেপে রাখলে রক্ত পড়া বন্ধ হয়।

নাক চেপে রাখা

বুড়ো আঙুল আর অনামিকার সাহায্যে নাকের নরম অংশ ৫ থেকে ১০ মিনিট চেপে ধরলে সেপ্টামের ওপর রক্তের চাপ পড়ে। ফলে খুব তাড়াতাড়ি রক্ত পড়া বন্ধ হয়ে যায়। তবে সেই সময় অবশ্যই মুখ দিয়ে শ্বাস নিতে হবে। রক্ত বন্ধ না হওয়া পর্যন্ত এ পদ্ধতি অনুসরণ করুন।

ভিটামিন কে

ভিটামিন কে সমৃদ্ধ খাদ্য যেমন কলা, পালংশাক, সরষে শাক, ব্রোকলি, বাঁধাকপি শরীরে কলিজেন উৎপন্ন করে, যা নাকের ভেতরের অংশকে আদ্রতা রাখতে সাহায্য করে। দীর্ঘদিনের সুস্থতার জন্য ভিটামিন কে সমৃদ্ধ খাবার খেতে পারেন। সবুজ শাকসবজি রক্ত জমাট বাঁধতে সাহায্য করে।

আপেল সিডার ভিনিগার

সামান্য তুলা এই ভিনিগারে ভিজিয়ে নাকের ক্ষতিগ্রস্ত জায়গায় কমপক্ষে ১০ মিনিটের জন্য রাখতে হবে। এটি তাৎক্ষণিক কাজ শুরু করে।

স্যালাইনের পানি

শীতকালে নাকের ভেতরের শুষ্ক ভাব রক্ত পড়ার প্রধান কারণ। স্যালাইন পানি এই সমস্যা দূর করতে পারে। নাকের ভেতরের অংশের আর্দ্রতা ফেরাতে একটা বাটিতে কিছুটা স্যালাইন পানি ভালো করে মিশিয়ে নাকের মধ্যে কয়েক ফোঁটা রাখুন।

পর্যাপ্ত পরিমাণ পানি

পানির ঘাটতির জন্য নাকের ভেতরের মিউকাস পর্দা শুকিয়ে যায়। ফলে রক্ত পড়ার সমস্যা হতে পারে। তাই সারাদিন চাহিদামাফিক পানি পান করতে হবে।

সতর্কতা

নাক দিয়ে অতিরিক্ত রক্ত পড়লে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

তথ্যসূত্র: এনডিটিভি

মতামতের জন্য সম্পাদক দায়ী নন