ধন্যবাদ মারুফ, সবসময় অসহায়দের দরজায় থাকুন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৮ এপ্রিল, ২০২০ ১০:১০ অপরাহ্ণ

মোস্তফা কামাল: লক্ষ্মীপুরসহ সারাদেশ করোনাভাইরাসের আতঙ্কে বিপর্যস্ত হয়ে পড়েছে। মেঘনা উপকূলীয় এ জেলাটিতে অলিখিত লকডাউনে বিরাজ করছে। কর্মস্থল বন্ধ হওয়ায় জেলার রায়পুরে কর্মহীন মানুষগুলো গৃহবন্দি। উপার্জন বন্ধ হওয়ায় শ্রমজীবিরা রয়েছে খাদ্যসামগ্রী নিয়ে দুঃশ্চিন্তায়।
সেসব শ্রমজীবিদের দরজায় দরজায় গিয়ে খাবার পৌঁছে দিচ্ছেন তরুণ জনপ্রতিনিধি এডভোকেট এ বি এম মারুফ বিন জাকারিয়া। মারুফ রায়পুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি।
তিনি লক্ষ্মীপুর জজ আদালতে আইন পেশায় নিয়োজিত আছেন। ইতিমধ্যে জনপ্রতিনিধি হিসেবে অসহায়দের জন্য কাজ করে কর্মদক্ষতায় তিনি প্রশংসিত হচ্ছেন। স্থানীয়দের ভাষ্যমতে, করোনা আতঙ্কের প্রথম দিকে স্থানীয় রাজনীতিবিদ ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো ত্রাণ, মাস্ক, হ্যান্ডস্যানিটাইজার, লিফলেট বিতরণ করেছেন। এখন আর তাদের দেখা যায় না। অনেক জনপ্রতিনিধিকে দেখাও যায়নি। কিন্তু সবার থেকে আলাদা ভাইস চেয়ারম্যান মারুফ।
প্রতিদিনই রাতদিন ত্রাণ হাতে ছুটে যাচ্ছেন কোন না কোন শ্রমজীবির দরজায়। গত ২০দিন ধরে উপজেলার এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে বিরামহীনভাবে তিনি ছুটে চলেছেন। তিনি উপজেলার ১০ টি ইউনিয়ন ও পৌরসভার ৯ টি ওয়ার্ডে ব্যক্তিগতভাবে ৬০০ জনকে খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছেন। এছাড়া তার তত্ত্বাবধায়নে বেঙ্গল সু কোম্পানীর মালিক টিপু সুলতান ১ হাজার ৫০০ জনকে খাদ্য সহায়তা দিয়েছেন।
এ প্রসঙ্গেএকজন সিনিয়র সাংবাদিক বলেন, মারুফ জীবনের ঝুঁকি নিয়ে যা করেছে, তা বিরল। দিন-রাত মোটর সাইকেলে খাদ্যের ব্যাগ নিয়ে বিরামহীনভাবে এক গ্রাম থেকে অন্য গ্রামে গেছে। প্রত্যেক জনপ্রতিনিধি এমন হলে দেশের অবস্থা বদলে যেত। নিজে তৃনমূল পর্যায়ে যাওয়ার কারণে অসহায়রাই প্রাপ্যটা পেয়েছে। উত্তর চর আবাবিলের ৬০ বছর বয়সী নারী খুশু বেগম বলেন, ঘরে খাবার ছিলনা, অনেক কস্টে দিন কাটছিলো। তখন আমার ঘরে এসে মারুফ খাবার দিয়ে গেলো । আল্লাহ তাকে বাঁচিয়ে রাখুক।
জানতে চাইলে মারুফ বিন জাকারিয়া বলেন, করোনার ভয়াবহতায় পুরো দেশ আজ থমকে গেছে। দিনমজুরদের কর্ম বন্ধে বিপাকে রয়েছে তারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী মানুষকে সঙ্গরোধে থাকতে তাদের ঘরে ঘরে খাবার পৌঁছে দিচ্ছি। মুজিববর্ষে এসে করোনার ভয়াবহতায় কেউ যেন না খেয়ে থাকে সেটি নিশ্চিত করছি। পুরো দেশবাসীকে করোনামুক্ত রাখতে আল্লাহর কাছে প্রার্থনা করছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন