দেশে করোনার নতুন ধরনের উপস্থিতি মেলেনি : আইইডিসিআর

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৭ ডিসেম্বর, ২০২২ ৪:৪৩ অপরাহ্ণ

বাংলাদেশে এখনো করোনাভাইরাসের নতুন উপধরন বিএফ-৭-এর উপস্থিতি পাওয়া যায়নি বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ড. তাহমিনা শিরিন। আজ মঙ্গলবার সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

আইইডিসিআর পরিচালক তাহমিনা শিরিন জানান, চীন থেকে আসা কোভিড পজিটিভ চারজনের জিনোম সিকোয়েন্সের ফলাফল চলতি সপ্তাহ কিংবা আগামী সপ্তাহের শুরুর দিন মিলতে পারে। সারাদেশ থেকে যারাই কোভিড পজিটিভ হোক, তাদের নমুনা জিনোম সিকোয়েন্স করার জন্য রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে পাঠাতে বলা হয়েছে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর জানিয়েছেন, ওমিক্রনের নতুন উপধরন ঠেকাতে বেশি আক্রান্ত দেশ থেকে আসা ব্যক্তিদের নিজস্ব অর্থে কোয়ারেন্টিনে রাখা যায় কিনা, সে বিষয়ে মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। এ বিষয়ে পররাষ্ট্র, প্রবাসী কল্যাণ ও স্বাস্থ্য মন্ত্রণালয় যে সিদ্ধান্ত দেবে, সেটি বাস্তবায়ন করবে অধিদপ্তর।

তিনি আরও বলেন, সব হাসপাতালকে অক্সিজেনসহ প্রয়োজনীয় প্রস্তুতি রাখার নির্দেশ দেয়া হয়েছে। সেই সঙ্গে টিকাদান কার্যক্রমে আরো জোর দেয়া হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন