দশকের সেরা টেস্ট একাদশে মুশফিক

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৪ ডিসেম্বর, ২০১৯ ১১:৪৪ পূর্বাহ্ণ

বক্সিং ডে তে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড একে অপরের বিপক্ষে মুখোমুখি হবে। যা ২৬ ডিসেম্বর শুরু হয়ে শেষ হবার কথা ৩০ ডিসেম্বরে। সেই টেস্ট শুরু হবার আগেই অস্ট্রেলিয়ার বিখ্যাত ফক্স স্পোর্টস (ক্রিকেট) প্রকাশ করেছে এক দশকের (২০১০-২০১৯) সেরা টেস্ট দল (একাদশ)।

সেই একাদশে ওপেনার হিসাবে অনুমিতভাবেই আছেন ইংল্যান্ডের অ্যালিস্টার কুক ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। গত দশকে ২৩ টেস্ট সেঞ্চুরি করা কুক ৪৬.৫১ গড়ে রান করেছেন ৮৮১৮। ডেভিড ওয়ার্নারেরও এই দশকে টেস্ট সেঞ্চুরি ২৩ টি। ৪৮.৩৩ গড়ে রান ৭০০৯।

দশকের প্রথম ভাগে ব্যাট হাতে দারুণ খেলা কুমার সাঙ্গাকারা আছেন একাদশে। মাত্র ৪৬ ম্যাচ খেলেছেন, তাতে ১৭ সেঞ্চুরিতে ৬১.৪০ গড়ে সাঙ্গাকারা রান করেছেন ৪৮৫১। দশকের পুরোটা সময় না খেলা এবি ডি ভিলিয়ার্সও আছেন একাদশে। এই সময়ে ৫৭.৪৮ গড়ে রান করেছেন ৫০৫৯, সেঞ্চুরি ১৩ টি।

বল টেম্পারিং কান্ডে ১ বছর ক্রিকেটের বাইরে থেকেও এই দশকে ২৬ টি টেস্ট সেঞ্চুরি করেন স্টিভ স্মিথ। ৬৩.১৪ গড়ে এই সময়ে স্মিথের রান ৭০৭২। স্মিথের চেয়ে ১ টি সেঞ্চুরি বেশি করা ভিরাট কোহলিও আছেন একাদশে। এই সময়ে ৫৪.৯৭ গড়ে কোহলি রান করেছেন ৭২০২।

এই দশকে ৫৩ ম্যাচ খেলে ৩৮.৮০ গড়ে মুশফিকুর রহিম রান করেছেন ৩৫৩১, যার মধ্যে উইকেটরক্ষক হিসাবে খেলা ম্যাচে রান ২৮৬০ (গড় ৪০.৮৫)। উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়ানো মুশফিকের আছে ৬ সেঞ্চুরি। উইকেটরক্ষক হিসাবে তাঁকে দশকের সেরা একাদশে রাখাকে কন্ট্রোভার্শাল বলছে ফক্স ক্রিকেট। তবে ঘরের মাঠে বাংলাদেশের সাদা পোশাকে উত্তরণের পেছনে মুশফিকের অবদানকে বিবেচনা করেছে তারা। আর তাতেই বিজে ওয়াটলিং ও দীনেশ চান্দিমালদের পেছনে ফেলে একাদশে মুশফিক। একাদশ নির্বাচনের সময় সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ বলে তাঁকে বিবেচনা করা হয়নি বলে জানায় ফক্স ক্রিকেট।

একাদশে একমাত্র স্পিনার হিসাবে আছেন রবিচন্দ্রন অশ্বিন। এই দশকে ২৭ বার ইনিংসে ৫ উইকেট নেওয়া অশ্বিন নিয়েছেন ৩৬২ উইকেট। ১৫ বার ইনিংসে ৫ উইকেট নেওয়া ডেল স্টেইন (২৬৭ উইকেট), ২০ বার পাঁচ উইকেট নেওয়া জিমি অ্যান্ডারসন (৪২৭ উইকেট) ও ১৮৩ উইকেট পাওয়া কাগিসো রাবাদা আছেন একাদশে।

ফক্স ক্রিকেটের চোখে দশকের সেরা টেস্ট একাদশঃ

অ্যালিস্টার কুক (ইংল্যান্ড), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), ভিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), মুশফিকুর রহিম (বাংলাদেশ), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), জিমি অ্যান্ডারসন (ইংল্যান্ড) ও কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা)।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন