দলীয় সিদ্ধান্ত না মেনে নির্বাচনী মাঠে বিএনপির ১২ নেতা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৯ অক্টোবর, ২০২১ ১১:১২ অপরাহ্ণ

দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে বগুড়ার শেরপুরে দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনে ৯ ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন বিএনপি ১২ নেতা। দলীয় পদ-পরিচয় দিয়ে রীতিমতো প্রচারণাও চালিয়ে যাচ্ছেন তারা। এতে তৃণমূল নেতাকর্মীদের মাঝে ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে।

দলীয় একাধিক সূত্র জানায়, উপজেলার ১০ ইউনিয়নের নয় ইউনিয়নে নির্বাচনী তফসিল ঘোষিত হয়েছে। সে মোতাবেক ওইসব ইউনিয়নে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ তাদের দলীয় প্রার্থী দিয়েছেন। নৌকা প্রতীক নিয়ে তারা ভোট প্রার্থনা করে নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন।

অপরদিকে বিএনপি দলীয়ভাবে এ নির্বাচনে অংশগ্রহণ ও প্রার্থী না দেওয়ার ঘোষণা দেয়। এর ধারাবাহিকতায় দলের পদ-পদবীতে থাকা ব্যক্তিদের ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী না হতে কঠোর নির্দেশনাও দেওয়া হয়। কিন্তু সেটি মানেননি স্থানীয় বিএনপির নেতাকর্মীরা। দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে উপজেলা ও ইউনিয়ন বিএনপির পদ-পদবীতে থাকা নেতারা চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এমনকি তাদের কেউ কেউ নিজেদের দলীয় সমর্থিত প্রার্থী বলেও পোস্টার-লিফলেট ও মাইকে প্রচার-প্রচারণা চালাচ্ছেন।

নির্বাচনে অংশ নেওয়া নেতারা হলেন- খানপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক পিয়ার হোসেন পিয়ার, কুসুম্বী ইউনিয়নে পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক শাহ আলম পান্না ও ইউনিয়ন যুবদল নেতা আব্দুল মোমিন, ভবানীপুর ইউনিয়নে উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য জিএম মোস্তফা কামাল, সুঘাট ইউনিয়নে বিএনপি নেতা আব্দুল্লাহ আল মামুন জিহাদ, সীমাবাড়ী ইউনিয়নে সাবেক ইউনিয়ন বিএনপির সভাপতি আফতাব হোসেন তালুকদার, মির্জাপুর ইউনিয়নে বিএনপি নেতা জাহিদুল ইসলাম, মোস্তাফিজার রহমান মোস্তাক ও মোনায়েম হোসেন, শাহবন্দেগী ইউনিয়নে বিএনপি নেতা আব্দুস সালাম ও আসাদুজ্জামান আসাদ ও খামারকান্দি ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান ও বিএনপি নেতা আব্দুল ওহাব।

এরমধ্যে খানপুর ইউনিয়নে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক পিয়ার হোসেন পিয়ার বলেন, এবার দলগতভাবে নির্বাচন হচ্ছে না। বিএনপি এ নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত থাকায় তাদের দলীয় প্রতীক ধানের শীষ দেওয়া হয়নি। তবে তিনি সম্পূর্ণ ব্যক্তি ইমেজেই নির্বাচন করছেন। তার নির্বাচনের মাঠ ভালো। অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।

শাহবন্দেগী ইউনিয়নে বিএনপির একাধিক প্রার্থী থাকলেও বিএনপি নেতা আসাদুজ্জামান আসাদ নিজেকে বিএনপি সমর্থিত ও দলের দুঃসময়ের কাণ্ডারি বলে দাবি করে রীতিমত প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

তিনি বলেন, দলের জন্য নিবেদিত হয়ে কাজ করি। এজন্য অসংখ্য মামলার আসামি হয়েছি। তাই একজন ত্যাগী নেতা হিসেবে এ নির্বাচনে অংশ নিয়েছেন বলেও জানান তিনি।

নির্বাচনের পরিবেশ সম্পর্কে জানতে চাইলে সীমাবাড়ীর বিএনপি নেতা আফতাব হোসেন তালুকদার বলেন, এখন পর্যন্ত পরিবেশ ভালো। তবে একটু চাপ তো রয়েছেই। তিনি এর আগেও চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। সুষ্ঠু ভোট হলে এবারও নির্বাচিত হবেন আশা তার।

বিষয়ে জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য শহিদুল ইসলাম বাবলু বলেন, নির্বাচনের পরিবেশ নেই। দিনের ভোট রাতে হয়ে থাকে। তাই এ নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনে যাবে না বিএনপি। সে অনুযায়ী দলের নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, দলের পদ-পদবীতে থাকা নেতাদের নির্বাচনে অংশগ্রহণ না করতে বলা হয়েছে। এরপরও কেউ নির্বাচনে অংশ নিলে নিজ উদ্যোগে এবং দলের সমর্থন ও প্রতীক ছাড়াই স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হবে। এক্ষেত্রে দলের পক্ষ থেকে কোনো সহযোগিতা দেওয়া হবে না।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন