ডুব- ‘এটা হুমায়ূন আহমেদের বায়োপিক হতে পারে না’

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ২৮ অক্টোবর, ২০১৭ ১২:৫৪ পূর্বাহ্ণ

বিনোদন ডেস্ক : মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ চলচ্চিত্রটি মুক্তি পেয়েছে আজ শুক্রবার। দেশের ৩৯টি হলে মুক্তি পেয়েছে ছবিটি। রাজধানীর বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে ছবিটির প্রথম শো দেখে অনেকে  গনমাধ্যমকে জানিয়েছেন তাঁদের প্রতিক্রিয়া।

একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী মোহাম্মদ আবদুর রশিদ রাফি জানান, ‘ডুব’-এর সঙ্গে অনেকের বাস্তব জীবনের অনেক মিল আছে। তিনি বলেন, “মানুষের জীবনের বাস্তবধর্মী গল্প ‘ডুব’। বিভিন্ন পরিবারে এ ধরনের ঘটনা ঘটে, কিন্তু প্রকাশ পায় না। এখানে গল্পের মাধ্যমে এটা প্রকাশ পেয়েছে। ছবিটা আমার ভালো লেগেছে। এটা আমার ব্যক্তিগত মতামত।”

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এমবিএর ছাত্র ওমর ফারুক বলেন, “এটা(ডুব) হুমায়ূন আহমেদের বায়োপিক হতে পারে না। ছবিতে যে আবেগপ্রবণ দৃশ্য ছিল, সেগুলো ব্যক্তিগতভাবে আমার মন ছুঁতে পারেনি। হুমায়ূন আহমেদের লেখা আমাদের আবেগকে অনেক ছুঁয়ে গেছে। এখানে এটা পাইনি। আর ফারুকীর কাজ আরো ভালো আশা করেছিলাম। এটা কী হলো, বুঝতে পারছি না।”

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সাদিয়া বলেন, ‘ছবিটা আমার ভালো লেগেছে। হুমায়ূন স্যারের বাস্তব জীবন নিয়ে ছবির গল্প বলা হয়েছে। ইরফান খানের সবাই ভক্ত। উনার অভিনয় অনেক ভালো ছিল। তিশা আপুর অভিনয় অনেক ভালো লেগেছে।’

ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের ছাত্র আরমান বলেন, “চরিত্রের সঙ্গে আপস করে কখনো শিল্প হয় না। সিনেমা হয় না। কেন জানি ‘ডুব’ সিনেমা হয়ে ওঠেনি। আমি মনে করি, গল্পকার গল্প বলতে এখানে ব্যর্থ হয়েছেন।”

একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী আসিফ শাহরিয়ার জানান, ছবির শুরু দিকে তাঁর ঘটনা বুঝতে সমস্যা হয়েছিল। তিনি বলেন, ‘সিনেমা দেখে প্রথম দিক দিয়ে খাপছাড়া খাপছাড়া লাগছিল। দেখুন, আমরা মোটামুটি সবাই হুমায়ূন আহমেদকে চিনি। ছবিটা দেখেই মনে হয়েছে, এটা হুমায়ূন আহমেদের বায়োপিক। তবে কিছু কিছু পরিবর্তন আছে। ছবিটা মোটের ওপর ভালো। কারণ, শুরুর দিকে ঘটনাগুলো বুঝতে সমস্যা হয়েছে। শেষের দিকে বোঝা যায় কার প্রতি অনুপ্রাণিত হয়ে ছবিটি নির্মাণ করা হয়েছে।’

নটর ডেম কলেজের দুই ছাত্র সৌহার্দ্য ও আবির সরকার দুজন একসঙ্গে ডুব দেখেছেন। সৌহার্দ্য বলেন, “‘ডুব’ ভিন্নধারার একটি চলচ্চিত্র। এ ধরনের সিনেমা এর আগে হয়নি।”

আবির সরকার বলেন, “ইরফান খান অনেক ভালো একজন অভিনেতা। তিনি চরিত্রটাকে ভালোভাবে ফুটিয়ে তুলেছেন। নুসরাত ইমরোজ তিশার অভিনয়ও দারুণ ছিল। আর একটা বিষয় তা হলো ছবিতে রূপক কিছু ব্যাপার ছিল, সেগুলো আমাদের ভাবায় ও শেখায়।’

‘ডুব’ ছবির বিভ্ন্নি চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী, টলিউডের পার্নো মিত্র, বলিউডের ইরফান খান প্রমুখ। ছবিটি বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান ছাড়াও যৌথভাবে প্রযোজনা করছে ভারতে এস কে মুভিজ। এ ছাড়া ছবির সহপ্রযোজক হিসেবে আছেন ইরফান খান। বৃহস্পতিবার ছবিটির প্রিমিয়ার হয় কলকাতায়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন