‘ডিমোশন-প্রমোশন বিষয় নয়, মন্ত্রী মন্ত্রীই’

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি, ২০২০ ১২:০১ অপরাহ্ণ

ন্ত্রী-প্রতিমন্ত্রীদের দফতর রদবদল প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এটি ডিমোশন-প্রমোশনের কোনো বিষয় নয়, মন্ত্রী মন্ত্রীই। মন্ত্রণালয় মন্ত্রণালয়ই।

রোববার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

দফতর বদলের কারণ হিসেবে কাজে গতি আনাকেই সামনে এনেছেন ওবায়দুল কাদের। তিনি বলেন, কাজের গতি আনার জন্যই মন্ত্রণালয়ের কিছু দফতরে পরিবর্তন করা হয়েছে। হয়তো আমি যে জায়গায় আছি, প্রধানমন্ত্রী মনে করছেন আমাকে অন্য আরেকটি স্থানে দিলে পারফরম্যান্সটা আরও ভালো হবে। এটি প্রধানমন্ত্রীর এখতিয়ার।

শ ম রেজাউল করিমের দফতর বদল প্রসঙ্গে তিনি বলেন, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম নতুন করে যে মন্ত্রণালয়টা পেয়েছেন, সেটি তো এখন সারাবিশ্বে ভালো পজিশনে আছে। মাছ রফতানিতে আমরা খুবই বর্ধমান। মাছের আয়ের ক্ষেত্রে দেশের পজিশন অনেকটা হাই। সেদিক থেকে বিচার করলে এই মন্ত্রণালয়কে খাট করে দেখা যায় না।

‘গণপূর্তের কাজ এক রকমের, আর মৎস্য ও প্রাণিসম্পদের কাজ আরেক রকমের। সব জায়গায়ই কাজ আছে। কাকে দিয়ে কোন জায়গায় পারফরম্যান্স ভালো হবে, সেটি প্রধানমন্ত্রী নির্ধারণ করবেন’-যোগ করেন কাদের।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যাকে দিয়ে কাজটা ভালো হবে সেটি প্রধানমন্ত্রী পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন। হয়তো তিনি মনে করেছেন, গণপূর্তের চেয়ে মৎস্য ও প্রাণিসম্পদে শ ম রেজাউল করিম আরও ভালো কাজ করবেন, কাজে আরও গতি পাবেন, সে জন্য তাকে এখানে দেয়া হয়েছে।

বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদের দফতরে রদবদলের কথা জানানো হয়।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিমকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে দায়িত্ব দেয়া হয়েছে, আর গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রুলস অব বিজনেস অনুযায়ী মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের এই দায়িত্ব পুনর্বণ্টন করেছেন। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন