টিউলিপের দাবির প্রেক্ষিতে ব্রিটিশ পার্লামেন্টে প্রক্সি ভোটিং

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৫ জানুয়ারি, ২০১৯ ৮:৪৭ অপরাহ্ণ

গর্ভবতী ব্রিটিশ পার্লামেন্ট সদস্যরা এখন থেকে হাউসে উপস্থিত না হয়েও ভোট দিতে পারবেন। বঙ্গবন্ধু নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগনি ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিকীর দাবির পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য।

 

ব্রিটিশ হাউস অব কমন্সের নিয়ম অনুযায়ী সংসদ সদস্যকে শারীরিকভাবে উপস্থিত হয়ে ভোট দিতে হবে। দীর্ঘদিন ধরে সংসদের নিম্নকক্ষ হাউস অব কমন্সের এ  ভোটদান বিধি পাল্টানোর দাবি করে আসছিলেন  টিউলিপ।

ফলে এখন থেকে গর্ভবতী এমপিরা শারীরিকভাবে হাউসে উপস্থিত হতে না পারলেও প্রতিনিধির মাধ্যমে সংসদীয় ভোট প্রদান করতে পারবেন।

মঙ্গলবার হাউজ অফ কমন্স নেতা আন্ড্রেয়া লিডসম এক ঘোষণায় জানান, ‘আমি নিম্নকক্ষকে এটা জানাতে পেরে আনন্দিত যে, মাতৃত্ব, পিতৃত্ব ও দত্তক গ্রহণের মতো ঘটনায় প্রক্সি ছুটি বিষয়ে একটি বাস্তব বিলের প্রস্তাব উত্থাপিত হয়েছে। আগামী ২৮ জানুয়ারি বিলটির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হবে।’

 

গর্ভবতী এমপিরা হাউসে উপস্থিত না থেকেই ভোটদান বিষয়ে এদিন বিতর্ক অনুষ্ঠিত হয়।

 

ব্রেক্সিট কার্যকরে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মের প্রস্তাবিত খসড়া চুক্তিটি পাসের জন্য ভোটদানে সন্তান প্রসব পিছিয়ে দিয়েছিলেন তিনি। ১৫ জানুয়ারি হুইল চেয়ারে বসেই হাউসে হাজির হয়েছিলেন ভোট দিতে। এ ঘটনা আন্তর্জাতিক সংবাদমাধ্যমে আলোচিত বিষয় হয়ে ওঠে।

 

এ জন্য তাদেরকে অন্য একজন এমপিকে প্রতিনিধি হিসেবে মনোনীত করতে হবে। তিনি তাদের হয়ে ভোট প্রদান করবেন। তবে পরীক্ষামূলকভাবে এক বছরের জন্য এ প্রক্সি ভোটিং চালু হয়েছে বলে জানা গেছে।

 

এ দিকে  পার্লামেন্টের এমন সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ বলে আখ্যায়িত করেছেন টিউলিপ। বেক্সিট নিয়ে ভোটাভুটির দুইদিন পরে তিনি পুত্র সন্তানের মা হন।

টিউলিপ এক টুইটার বার্তায় বলেন, ‘২০১৫ সালে নির্বাচনে জিতেই আমি প্রক্সি ভোটের দাবি উত্থাপন করেছিলাম। তখন অনেকে বলেছিলেন, চেষ্টা করে কোনো লাভ হবে না। কারণ, হাউস অব কমন্সের বিধি পাল্টাবে না। কিন্তু আজকে সেটি পাল্টেছে। এমন সিদ্ধান্তকে আমি স্বাগত জানাই। এখন থেকে নতুন বাবা-মা হওয়া এমপিরাও ভোট দিতে পারবেন।’

মতামতের জন্য সম্পাদক দায়ী নন