ঝুঁকি এড়াতে ঝুঁকি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১২ এপ্রিল, ২০২১ ১:১৮ পূর্বাহ্ণ

করোনার ঝুঁকি রোধে সরকার অর্থনৈতিক ঝুঁকি গ্রহণে জনমনে প্রশ্ন, আমরা কি করোনায় মরব? না ক্ষুধায়? প্রথমত বলা যেতে পারে কোনোটিতেই মরতে চাই না। দ্বিতীয়ত যেটায় ক্ষতি কম সেটা বেছে নিতে হবে। করোনা থেকে বা অর্থনৈতিকভাবে বাঁচার লড়াই যেহেতু সবার সেহেতু সরকারকে সামষ্টিকভাবে চিন্তা করতে হবে। সচ্ছলরা ভয় পায় করোনাকে, গরিবরা ভয় পায় ক্ষুধাকে। তাই গোটা দেশ দুই শ্রেণিতে বিভক্ত হয়ে যে যার চাহিদামতো কথা বলছে। সরকার কোনো শ্রেণিকেই প্রাধান্য না দিয়ে স্বাস্থ্যঝুঁকি ও অর্থঝুঁকি দুইটাকে প্রাধান্য দিয়ে একটি মধ্যবর্তী পন্থা অবলম্বন করলে যুক্তিযুক্ত হবে। সামনে পহেলা বৈশাখ, ঈদ।

এই মুহূর্তে লকডাউনে অর্থনীতি নিম্নমুখী হবে। ঢালাও লকডাউন সমাধান না, এতে করোনা কমলেও অর্থনৈতিক অস্থিরতা বাড়ার আশঙ্কা বেশি। তাই করোনা ঠেকাতে শক্ত-পোক্ত পরিকল্পনা ও বাস্তবায়নই হবে সমাধান। শুরুতে করোনার চিকিৎসা না থাকার কারণে ঘরবন্দি জীবনই ছিল একমাত্র উপায়। ভ্যাকসিন আবিষ্কার হওয়ার পরেও যেহেতু এর প্রার্দুভাব কমছে না, সরকারকে করোনার কথা মাথায় রেখেই এগিয়ে যাওয়ার উত্তম পথ খুঁজতে হবে। আমেরিকার একদল গবেষক ৭৩টি দেশের মধ্যে গবেষণা করে দেখেছেন- বেশি লকডাউনে ছিল ভারত, কমে ছিল দক্ষিণ কোরিয়া, সুইডেন ও চেক প্রজাতন্ত্র। বেশি লকডাউনে থাকা ভারত প্রকৃত লকডাউনে না থাকতে পারায় ভারতের অর্থনীতি ও করোনার পরিস্থিতি ব্যাপক অবনতি ঘটেছে। অন্যদিকে লকডাউনে না গিয়েও শক্ত পরিকল্পনামাফিক করোনা মোকাবিলা করার জন্য দক্ষিণ কোরিয়া, সুইডেন এবং চেক প্রজাতন্ত্র করোনাজয়ী। লকডাউন জরুরি না, করোনা ঠেকানো জরুরি।

 

তবে এটাও মাথায় রাখতে হবে করোনা ঠেকাতে গিয়ে যেন আমাদের অর্থনীতি ঠেকে না যায়। বাজার-ঘাট, অফিস-আদালত খোলা রেখে হুট করে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধিতে যেভাবে আমজনতার ভোগান্তি বেড়েছে, তেমনি সুপরিকল্পনা ছাড়া লকডাউনে গেলে করোনা ও অর্থনৈতিক ভঙ্গুরতা দুইটা-ই বাড়ার আশঙ্কা বেশি। কেউ কারও জন্য নিজের জীবন বিসর্জন দেবে না। ধনীরা যেমন ক্ষুধার জ্বালা বুঝবে না, গরিবরাও বুঝবে না করোনার ভয়াবহতা। কিন্তু সরকার বুঝতে হবে সবাইকে। আমরা তো একটানা ৬৬ দিন লকডাউনে ছিলাম, এর সুফল-কুফল, মানা-না মানা বা ঘটি-বাটি নিয়ে মানুষের রাস্তার নামার বাস্তব চিত্র দেখেছি। লকডাউনে থাকাকালীন আমরা যে সচেতনতা অবলম্বন করেছিলাম, লকডাউন পরবর্তী সময়ে তা ধরে না রাখতে পারার ব্যর্থতার জন্য আবার লকডাউনে যাওয়া লেগেছে। হঠাৎ করে করোনা নিয়ন্ত্রণহীনতা আমাদেরই কর্ম ফল, রাষ্ট্রীয় হর্তাকর্তারাই তার জন্য দায়ী।

 

খোদ উৎপত্তিস্থল চীনেই এখন করোনার ঝুঁকিমুক্ত। হঠাৎ করে করোনা নিয়ে লাগাম ছাড়া চলাফেরাই আমাদের শনাক্ত ও মৃত্যুর হার বাড়িয়ে দিয়েছে। আবার এখন হঠাৎ করে কঠোর লকডাউনে গেলে বাড়বে অর্থনৈতিক ভঙ্গুরতা। তাই বলে তড়িঘড়ি করে দায়সারা সিদ্ধান্ত নেওয়া যাবে না। করোনা নতুন কিছু না, ভয় বা আতঙ্কেরও কিছু না। আমরা এক বছর ধরে তার সঙ্গে ঘর সংসার করছি। বিশ্বের তালাবন্দি জীবন দেখেছি, বিশ্বের ক্ষুধার্তদের কষ্ট দেখেছি, দেখেছি নিজেদের ভোগান্তিও, রেমিটেন্স ছাড়া বাকি সকল অর্থনৈতিক সূচক নিম্নমুখী। এবার লকডাউনের বিরুদ্ধে নিউমার্কেটে মিছিল নামতে দেখেছি। বিশ্ব তথা দেশের সার্বিক দিক বিবেচনা করলে দেখা যায় আমজনতা করোনা থেকেও ক্ষুধার জ্বালাকে বেশি প্রাধান্য দিচ্ছে। সরকারকে আমজনতার কষ্ট বুঝতে হবে। বিশ্বের যেসব দেশ সহজে করোনা জয় করেছে আমাদের তাদের পথে হাঁটতে হবে।

 

পাকিস্তান ঢালাওভাবে একদিনের জন্য লকডাউন না দিয়েও তারা ভারতের তুলনায় সফল। আমাদের দেশে লকডাউনের সঙ্গে করোনা হ্রাসের সম্পর্ক নেই বললেই চলে। আগেও আমরা দেখেছি আমজনতা করোনাকে ভয় না পেয়ে প্রশাসনকে ভয় পেয়ে লুকিয়ে লুকিয়ে যাবতীয় কার্য চালিয়ে যেত। শুধু আমাদের দেশে কেন! সব দরিদ্র্য দেশগুলোতে তাই ঘটেছে, অর্থনৈতিক ভিত্তি মজবুত না হলে এমনটাই ঘটবে। তাই বলে স্বাস্থ্য অধিদফতরের দেওয়া সংকেতকে উড়িয়ে দিতে বলছি না, হটস্পটগুলো বাছাই করে অঞ্চলভিত্তিক লকডাউনে গেলে করোনা ও অর্থনীতি দুইটাই ঠিক রাখা যাবে। তাই ঝুঁকি এড়াতে ঝুঁকি না নিয়ে দুই ঝুঁকিকেই সমান গুরুত্ব দিয়ে কৌশলে এগিয়ে যাওয়ার পথ খুঁজতে হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন