ঝিনাইদহে ২ কোটি টাকার ফুল বিক্রি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ৮:২১ অপরাহ্ণ

 বসন্ত উৎসব আর ভালোবাসা দিবস নিয়ে ব্যস্ত সময় পার করছেন ঝিনাইদহের ফুলনগরী হিসেবে খ্যাত কালীগঞ্জের ফুল চাষীরা। এবার ভালবাসা দিবস ও বসন্ত উৎসবে ঝিনাইদহ থেকে প্রায় ২ কোটি টাকার ফুল দেশের বিভিন্ন স্থানে রফতানি করা হয়েছে বলে ফুল চাষী ও স্থানীয় কৃষি অফিস জানিয়েছে।২১ ফেব্রুয়ারি উপলক্ষে ১৭ ফেব্রুয়ারি থেকে আরো ১ কোটি টাকার ফুল বিক্রি হবে বলে তারা আশা করছেন। প্রতিবছর বিভিন্ন জাতীয় দিবস ও ভালবাসা দিবসের মতো দিনগুলোতে ফুলের অতিরিক্ত চাহিদা থাকে। আর দেশের এই চাহিদার সিংহভাগ জোগান দিয়ে থাকে এই ঝিনাইদহের কালীগঞ্জের এলাকার ফুল চাষীরা।

উপজেলা কৃষি অফিসার জাহিদুল করিম জানান, ঝিনাইদহ জেলার কালীগঞ্জ, কোটচাঁদপুর ও সদর উপজেলায় প্রায় ৫শ হেক্টর জমিতে বিভিন্ন ধরনের ফুলের চাষ হয়েছে। এর মধ্যে শুধু কালীগঞ্জ উপজেলায় প্রায় ২শ হেক্টর জমিতে ফুল চাষ হয়েছে। কালীগঞ্জে গাদা ফুল ১৯২ হেক্টর, গোলাপ ১ হেক্টর, রজনীগন্ধা ৬ হেক্টর, গ্লাডিওলাস ১ হেক্টর, জারবেরা সাড়ে ৩ বিঘা, লিলিয়াম ৩ বিঘা জমিতে ফুল চাষ হয়েছে।

উপজেলা কৃষি অফিসার আরো জানিয়েছে, কালীগঞ্জ উপজেলায় প্রায় ৩ হাজার কৃষক সরাসরি ফুল চাষের সাথে জড়িত। ঝিনাইদহের বিভিন্ন উপজেলায় সবচেয়ে বেশি চাষ করা হয় বিভিন্ন রঙের গাদা ফুল। খরচ শেষে লাভ বেশি হওয়ায় কৃষকরা ফুল চাষে আগ্রহী হচ্ছেন। এক বিঘা জমি থেকে ৬ মাসে ২০ থেকে ২৫ হাজার টাকার ফুল বিক্রি করা যায়।

তিনি বলেন, কালীগঞ্জ উপজেলার লাউতলা, বালিয়াডাঙ্গা, কোলাবাজার, তিল্লা, সিমলা, রোকনপুর, গোবরডাঙ্গা, পাতবিলা, পাইকপাড়া, তেলকুপ, গুটিয়ানী, কামালহাট, বিনোদপুর, দৌলতপুর, বারবাজার, ঝিনাইদহ সদর উপজেলার মধুহাটি, গান্না বাজারসহ উপজেলার বিভিন্ন মাঠের পর মাঠে চাষ করা হয়েছে গাঁদা, রজনীগন্ধা, গোলাপ ও গ্লাডিওলাসসহ নানা জাতের ফুল।

এরমধ্যে সবচেয়ে বেশি গাঁদা ফুল, জারবেরা, গ্লাডিওলাস ও রজনীগন্ধার চাষ হয় কালীগঞ্জে ত্রিলোচানপুর ইউনিয়নের বালিয়াডাঙ্গা ও কোলাবাজার এলাকায়। এ কারণে এই এলাকা ফুলনগরী হিসেবে পরিচিত। বসন্ত উৎসব ও ভালবাসা দিবস উপলক্ষে এক ঝুপি গাদা ফুল ৮০-১০০ টাকা দরে, রজনীগন্ধ ১ কেজি ১০০ টাকা ও পিস ৩/৪ টাকা আর গ্লাডিওলাস ১ পিস ৮-১০ টাকা দরে, জারবেরা ১৫ থেকে ২০ টাকা দরে বিক্রি করেছেন কৃষকরা। সোমবার বিকেল থেকে এই ফুল দূরপাল্লার পরিবহনের মাধ্যমে ঢাকা, বরিশাল, চট্রগ্রাম, সিলেটসহ দেশের বড় বড় শহরগুলোতে পাঠানো হয়েছে। আজ মঙ্গলবারও কিছু ফুল ঢাকায় পাঠানো হবে।

জেলার কালীগঞ্জের লাউতলা, বালিয়াডাঙ্গা বাজার, কোলাবাজার ও মেইন বাসস্ট্যান্ডে দেখা যায়, ফুল চাষীরা ফুল ভ্যান, স্কুটার ও ইঞ্জিনচালিত বিভিন্ন পরিবহনে করে আনছে। এলাকার বিভিন্ন স্থান থেকে আগত ফুলচাষীরা জানান, সারা বছরই তারা ফুল বিক্রি করে থাকেন। তবে প্রতিবছর বিভিন্ন দিবস ও ভালবাসা দিবস ফুলের অতিরিক্ত চাহিদা থাকে। এ সময় দামও থাকে ভালো।

কালীগঞ্জের জারবেরা ফুলচাষী টিপু জানান, তিনি এবার ভালবাসা ও বসন্ত দিবস উপলক্ষে প্রায় ২০ লাখ টাকার জারবেরা ফুল বিক্রি করেছেন। বালিয়াডাঙ্গার ফুল চাষী জয়নাল হোসেন জানান, তিনি এবার ৩ লাখ টাকার গাদা ফুল বিক্রি করেছেন।

ঢাকার ফুল ব্যবসায়ী আমিনুর রহমান জানান, প্রতিদিনই উপজেলার ফুলচাষীরা ফুল নিয়ে কালীগঞ্জ মেইন বাসস্ট্যান্ডে আসে। তাদের কাছ থেকে ফুল কিনে দুরপাল্লার বাসে-ট্রাকে ফুল দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়।

ফুল ব্যবসায়ী ফারুক জানান, প্রতিদিন এখান থেকে ১০ থেকে ২০ লাখ টাকার ফুল পাঠানো হলেও বসন্ত উৎসব ও ১৪ ফেব্রুয়ারি উপলক্ষে প্রায় ২ কোটি টাকার ফুল পাঠানো হয়েছে। ২১ ফেব্রুয়ারি উপলক্ষে আরো প্রায় ১ কোটি টাকার গাঁদা, রজনীগন্ধা ও গোলাপ ফুল পাঠানো হবে এবং ১৭ ফেব্রুয়ারি থেকে এই ফুল পাঠানো শুরু হবে।

 

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন