জ্ঞান-বিজ্ঞানে এবং গবেষণায় জোর দিতে হবে: প্রধানমন্ত্রী

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩০ মে, ২০২৩ ২:৫৯ অপরাহ্ণ

প্রধানমন্ত্রীর শেখ হাসিনা বলেছেন, গণতান্ত্রিক শাসন ব্যবস্থা, রাজনৈতিক স্থিতিশীলতা এবং তার সরকারের দূরদর্শী নীতি ও কৌশল দেশের উন্নয়নের মূল চাবিকাঠি।

মঙ্গলবার (৩০শে মে) গাজীপুরে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির ৩৫ তম সমাবর্তন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। শিক্ষা ক্ষেত্রে অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

নান্দনিক অবকাঠামো ও আন্তর্জাতিক মানের শিক্ষার পরিবেশ নিশ্চিত করে ১৯৮২ সালে গাজীপুরে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি। ওআইসিভুক্ত দেশগুলো সার্বিক সহযোগিতায় পরিচালিত এই শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে ৮টি অনুষদের ৩৪টি বিভাগে ১৫ হাজারের বেশি শিক্ষার্থী রয়েছে। এ বছর ৩৫তম সমাবর্তন অনুষ্ঠানে ১৪টি দেশের শিক্ষা জীবন শেষ করা ৫৫০ জন শিক্ষার্থী অংশ নেন। সমাবর্তন অনুষ্ঠানে সর্বোচ্চ মেধাবী একজনকে ওআইসি স্বর্ণ পদক পরিয়ে দেন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ওআইসির মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা। অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বর্ণপদক প্রাপ্ত আট জন শিক্ষার্থীকে পদক পরিয়ে দেন।

অনুষ্ঠানে সফল ভাবে শিক্ষা জীবন শেষ করায় শিক্ষার্থীদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, একসময় জ্ঞান-বিজ্ঞান এবং নানা আবিষ্কারের মাধ্যমে মুসলমানরা গোটা বিশ্বে শ্রেষ্ঠত্ব দেখিয়েছে। ফিরে পেতে শিক্ষা ও গবেষণার উপর জোর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার দীর্ঘদিন রাষ্ট্রক্ষমতা থাকায় শিক্ষা, প্রযুক্তি, স্বাস্থ্য এবং অর্থনৈতিকসহ নানা ক্ষেত্রে সাফল্য অর্জন করেছে। উন্নয়নের ধারাবাহিকতা ধরে রেখে ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্য বলেও জানান তিনি।

ওআইসি পরিচালিত ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির উন্নয়নে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা অব্যাহত থাকবে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন