জাপানে ফের বেড়েছে সংক্রমণ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩০ মে, ২০২০ ৪:৫১ অপরাহ্ণ

করোনার সংক্রমণ কমতে শুরু করায় জাপান সম্প্রতি দেশজুড়ে জারি জরুরি অবস্থা প্রত্যাহার করে। তারপর টানা চারদিন সেখানে ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণলায় জানিয়েছে, শুক্রবার নতুন করে ৭৫ জন আক্রান্ত ছাড়াও আরও ১২ জন মারা গেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে, এ নিয়ে দেশটিতে আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ৫১৬ জনে। এছাড়া ৮৯৯ জন কোভিড-১৯ পজিটিভ ব্যক্তি মারা গেছে। তবে এরমধ্যে নোঙ্গর থাকা প্রমোদতরীতে আক্রান্ত ৭১২ এবং সেখানে মৃত্যু হয়েছে ১৩ জনের।

দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর কিতিয়াকিউসু শহরে শুক্রবার নতুন করে ২৬ জন কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। সেখানকার হাসপাতাল ও কেয়ার হোমে বয়োজেষ্ঠদের মধ্যে গুচ্ছভিত্তিক সংক্রমণ শুরু হয়েছে। বিগত সপ্তাহে ওই শহরে ৬৯ জন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হলেন।

জাপানে প্রাদুর্ভাব শুরুর পর রাজধানী শহর টোকিও আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়েছে শীর্ষে রয়েছে। গতকাল শুক্রবারও টোকিওতে নতুন করে ২২ নতুন করে শনাক্ত ও তিনজন মারা গেছে। সেখানে যে করোনার সংক্রমণ ফের বাড়তে শুরু করেছে এটা তার স্পষ্ট ইঙ্গিত।

গত সোমবার থেকে জাপানের প্রধানমন্ত্রী দেশজুড়ে জারি থাকার জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা দেন। রাজধানী টোকিও ও আরও চারটি প্রশাসনিক অঞ্চল ছাড়া জাপানের বাকি সব অঞ্চল থেকে করোনা প্রতিরোধ সংক্রান্ত বিধিনিষেধ ইতোমধ্যে প্রত্যাহার করা হয়েছে। এর ফলে সংক্রমণ ফের বৃদ্ধি পেয়েছে বলে ধারণা।

করোনাভাইরাসের সংক্রমণ সামাল দিতে প্রায় সাত সপ্তাহ ধরে দেশজুড়ে জারি থাকা জরুরি অবস্থা তুলে নেওয়ার একদিন পর জাপানের করোনা প্রতিরোধে নেওয়া প্রচেষ্টাকে সফল ও দৃষ্টান্তমূলক হিসেবে আখ্যায়িত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু ফের করোনার সংক্রমণ বাড়ায় দেশটিতে উদ্বেগ তৈরি হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন