ছোট ইলিশের বড় চালান আটকা রায়পুরে

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১২ এপ্রিল, ২০২১ ৫:২৩ অপরাহ্ণ

লক্ষ্মীপুরের রায়পুরে ছোট ইলিশের (জাটকা) বড় একটি চালান জব্দ করেছে কোস্ট গার্ড। সোমবার (১২ এপ্রিল) ভোরে রায়পুর মেঘনা নদীর স্থানীয় প্রভাবশালী আওয়ামী লীগ নেতা আলতাফ মাষ্টার ও সাজু মোল্লার ঘাট এলাকা থেকে এসব মাছ জব্দ করা হয়। এ সময় ছোট ইলিশ ধরার সঙ্গে জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি। এই নিয়ে চলতি মাসে বেশ কয়েকটি চালান জব্দ করল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে কোস্ট গার্ড বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, গোপন সংবাদের ভিত্তিতে স্থানীয় আ,লীগ নেতা আলতাফ মাষ্টার ও সাজু মোল্লার ঘাটে বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে ঘাটে ৫টি নৌকা ভিড়ার সময় তল্লাশি করে আনুমানিক ৩০ মন ছোট ইলিশ জব্দ করা হয়। পরে জব্দকৃত ছোট ইলিশগুলো গরিব মানুষের মধ্যে ও এতিমখানায় বিতরণ করা হয়েছে। অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন রোধে নিয়মিত অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে কোস্ট গার্ড।

অপরদিকে, ইলিশের সরবরাহ বাড়াতে দেশের অন্যতম অভয়াশ্রমে জেলা প্রশাসন, নৌপুলিশ ও কোস্টগার্ডের তৎপরতা দেখা গেলেও মৎস্যবিভাগের দায়িত্বশীল কোনো কর্মকর্তাদের নদীতে দেখা যাচ্ছে না। তাঁদের কাউকে কাউকে নদীপাড়ে এসে একটু অবস্থান করে আবার ফিরে যেতে দেখা গেছে।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন