ছাত্রলীগের পদবঞ্চিতদের বিক্ষোভ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৩ মে, ২০১৯ ৮:৩২ অপরাহ্ণ

বাংলাদেশ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে পদ না পাওয়া নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেছেন। সোমবার (১৩ মে) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ মিছিল করেন তারা।


এদিনই ছাত্রলীগের ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটির আনুষ্ঠানিক ঘোষণা করা হয়।
পদবঞ্চিতদের বিক্ষোভ মিছিল ক্যাম্পাসের মধুর ক্যানটিন থেকে শুরু হয়। পরে বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় লাইব্রেরির সামনে দিয়ে মিছিলটি ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসিত) অবস্থিত সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে হয়। মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।


এ সময় পদবঞ্চিত সাবেক প্রচার সম্পাদক সাঈফ বাবু বলেন, ‘তারা (শোভন-রাব্বানী) একটি বিতর্কিত কমিটি ঘোষণা করেছেন। আপনারা জানেন, এই কমিটিতে শিবির কোটাধারীদের স্থান দেওয়া হয়েছে। যারা ক্যাম্পাসে বিগত ১০ বছরে ছাত্রলীগের মিছিল-মিটিং করেছে, ডাকসু নির্বাচনসহ কোটা সংস্কার আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করা করেছে তাদের এই কমিটিতে স্থান দেওয়া হয়নি।

গত কমিটির ২৩ জনের মধ্যে ১৯ জনকে কোনও পদ-পদবি দেওয়া হয়নি। আমরা শেখ হাসিনা কাছে একটি দাবি জানাতে চাই, এই বিতর্কিত কমিটিতে যারা বিতর্কিত তাদের বাদ দিয়ে যারা প্রকৃত ছাত্রলীগ তাদের যেন স্থান দেওয়া হয়।’


ছাত্রলীগের প্যানেল থেকে নির্বাচিত ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত বলেন, ‘আপনারা জানেন, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে যারা সংগঠনের গঠনতন্ত্রের নিয়ম মানে না, তাদের কমিটিতে রাখা হয়েছে। আমরা যখন এর বিরুদ্ধে একটি শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল বের করি তখন ছাত্রলীগের কিছু গুণ্ডা ও অছাত্র আমাদের ডাকসু সদস্য তিলোত্তমা শিকদার ও ক্যাফেটেরিয়া সম্পাদক বিএম লিপি আক্তারের ওপর হামলা করেছে। আমরা এর তীব্র নিন্দা জানাই।’


সমাবেশে উপস্থিত ছিলেন সাবেক পরিকল্পনা ও কর্মসূচি বিষয়ক সম্পাদক রাকিব হোসেনসহ অনেকে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন