চড় দিলেন ডাক্তার, অপরাধী এডিসি !

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১০ ডিসেম্বর, ২০১৭ ৯:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধি, মোহনানিউজ : লক্ষ্মীপুর কাকলি শিশু অঙ্গনের (বেসরকারি প্রাথমিক বিদ্যালয়) আগে-পরে প্রবেশ নিয়ে এডিসিকে চড় দিলেন ডাক্তার সালাহ উদ্দিন শরীফ। তিনি লক্ষ্মীপুরের সাবেক ভারপ্রাপ্ত সিভিল সার্জন ছিলেন। আলোচিত এ ঘটনা নিয়ে যেন এখনো স্থানীয়দের মাঝে চলছে চুল ছেঁড়া বিশ্লেষন। প্রকাশ্যে অনেকে সামনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ মুর্শিদুল ইসলাম উত্তেজিত চিকিৎসকের হাতে চড় খেয়েও এখন অপরাধী বনে যাচ্ছেন! এনিয়ে সুষ্ঠ তদন্তের দাবিও উঠে। এ নিয়ে পাঠকদের জন্য বিশেষ প্রতিবেদন করেন মোহনানিউজ।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, গত সোমবার (৪ডিসেম্বর) সকাল ৯টায় শহরের এলাকার কাকলি শিশু অঙ্গনের সন্তানকে পৌঁছিয়ে দিতে গেলেন ডা: শরিফ। অন্যদিকে এডিসি শেখ মুর্শিদুল ইসলাম তার দায়িত্ব (তদারকি কর্মকর্তা) পালনে গেলেন ওই বিদ্যালয়ে। এর আগে ২৩ নভেম্বর লক্ষ্মীপুর জেলা প্রশাসক হোমায়রা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে কাকলি শিশু অঙ্গনের সমাপনী পরীক্ষা শেষ পর্যন্ত তদারকি কর্মকর্তা হিসেবে এডিসি শেখ মুর্শিদুল ইসলাম (সার্বিক) ও সদর উপজেলা নির্বাহী কর্মকতা মো. নুরুজ্জামানকে নিয়োগ দেন।

যথা সময়ে দায়িত্ব পালনে কাকলি শিশু অঙ্গনে এডিসি গেলে সাবেক সিভিল সার্জনের সাথে বিদ্যালয়ে আগে-পরে প্রবেশ নিয়ে বাদানুবাধ হয়। এক পর্যায়ে উত্তেজিত হয়ে ডা: শরিফ চড় মারেন এডিসিকে। এসময় শরিফের ছেলে মিনহাজ (২৫) অকথ্য ভাষায় গাল মন্দ করে এডিসিকে শারিরিকভাবে লাঞ্চিত করেন। আইনি প্রক্রিয়া পুলিশ দিয়ে ডা: শরিফকে আটক করা হয়। এসময় বিষয়টি আঁচ করতে পেরে ঘটনাস্থল থেকে দ্রুত সরে পড়েন মিনহাজ। ঘটনাস্থলে উপস্থিত শিক্ষিকা হাসিনা আক্তার মিনহাজকে ঝাপটে ধরে এডিসিকে রক্ষা করেন।

পরে জেলা প্রশাসক কার্যালয়ে নিয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সালাহ উদ্দিন শরীফকে তিন মাসের বিনাশ্রম জেল দেওয়া হয়। পুলিশ তাকে কারাগারে পাঠায়। জেলা প্রশাসকের কার্যালয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নুরুজ্জামান।
বিদ্যালয়ের ক্যান্টিনের কাজল বলেন, কি নিয়ে তাদের মাঝে তর্কাতর্কি হয়েছে তা জানিনা। তবে এডিসি স্যারের গায়ে ডা: হাত তুলতে দেখা গেছে।

প্রথমে ডাক্তার এডিসিকে বলেন “ডু ইউ নো হু আই এম”। মাস্তানি কর না ? লক্ষ্মীপুরে কি তোমার বাবার জমিদারী ? তখন এডিসি বলেন, “ডু ইউ নো হু আই এম”। আপনি কাকে কি বলছেন ? এ কথা বলার সাথে সাথে ডাক্তার শরীফ এডিসির মুখে চড় দেন। এডিসি ডাক্তারের শার্টের কলার চেপে ধরেন। এ সময় মিনহাজ এডিসিকে কিল, ঘুষি দিয়ে তার শার্টের কলার চেপে ধরেন।

এ সময় ঘটনাস্থলে উপস্থিত প্রত্যক্ষদর্শী কাজল, ইকবাল হোসাইন সোহাগ, মোহাম্মদ বাবুল, আবদুল জলিল, অধ্যাপক ইউসুফ মাহমুদ, কনক সরকার, মহি উদ্দিন, হাসিনা আক্তার, হরিবন্ধুর সাথে কথা বলে জানা যায়, ওই দিন কাকলি স্কুলে বর্ষিক পরীক্ষা চলছিল। ডাঃ সালাহ উদ্দিনের দ্বিতীয় সংসারে পুত্র আবির কাকলি স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্র। সকাল ৮.৪৫ টার সময় ডাঃ সালেহ উদ্দিন তার প্রথম সংসারের পুত্র মিনহাজ (২৫), মেয়ে কলেজ ছাত্রী নাদিয়া জাফরিন চাঁদনী (১৭) এবং দ্বিতীয় সংসারের পুত্র আবিরকে (৮) নিয়ে নিজের প্রাইভেট কার ড্রাইভ করে কাকলি স্কুলে যান।

পরের দিন মঙ্গলবার বেলা ১১টায় (২৪ ঘণ্টা পর) অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে আপিলের পর বিচারক মীর শওকত হোসেন পাঁচ হাজার টাকা মুচলেকায় ওই চিকিৎসকের জামিন আবেদন মঞ্জুর করেন।

এদিকে ভ্রাম্যমাণ আদালতে চিকিৎসকের কারাদন্ডের বিষয়ে মঙ্গলবার জনস্বার্থে দুইজন আইনজীবী হাইকোর্টে রিট করেন। ওই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এডিসি শেখ মুর্শিদুল ইসলাম ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামানকে ১৩ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় হাইকোর্টে সংশ্লিষ্ট কাগজপত্রসহ হাজির থাকতে তলব করেছেন। এসময় সালাহ উদ্দিন শরীফকেও উপস্থিত থাকতে বলা হয়।

অন্যদিকে মঙ্গলবার সেই এডিসি শেখ মুর্শিদুল ইসলামকে ওএসডি করা হয়েছে। এক প্রজ্ঞাপনে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) হিসেবে পদায়ন করা হয়।

পরে বুধবার (০৬ ডিসেম্বর) বিকেল ভ্রাম্যমাণ আদালতে তিন মাসের বিনাশ্রম কারাদন্ডপ্রাপ্ত লক্ষ্মীপুরের সাবেক ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. সালাহ উদ্দিন শরিফ আপিলে বেকসুর খালাস দেন আদালত।

এডিসি শেখ মুর্শিদুল ইসলাম ও সাবেক সিভিল সার্জেন সালাহ উদ্দিন শরিফের মাঝে ভুল বুঝাবুঝির অবসান নিয়ে বৈঠকে বসেন জেলা প্রশাসনের কর্মকতারা ও স্থানীয় ডাক্তারা। পরে ডাক্তার শরীফ ও এডিসি কোলাকুলি করেন।

এঘটনার পর প্রত্যক্ষদর্শীদের অনেকেই তাদের ব্যক্তিগত ফেসবুক আইডিতে প্রকৃত ঘটনা নিয়ে স্ট্যাটার্স দেন। এতে দেখা যায় ডা: এডিসিকে চড় দেন। তার ছেলেও শারিরিকভাবে লাঞ্চিত করে এডিসিকে।

এ ব্যাপারে লক্ষ্মীপুর সদর উপজেলার দু’জন প্রভাবশালী ইউপি চেয়ারম্যান বলেন, যেখানে প্রকাশ্যে এডিসির গায়ে হাত দেওয়া হয়, সেখানে প্রশাসন বলতে আর কিছু থাকে না। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে প্রশাসন সময় উপযোগী সিদ্ধান্ত নিয়েছেন। আমরা একে স্বাগত জানাই। আসন্ন সংসদ নির্বাচনকে সামনে রেখে ভ্রাম্যমান আদালতের তৎপরতরা আরো জোরধার করার দাবি জানান।

[প্রিয় পাঠক, আপনিও মোহনানিউজ এ অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন– mohonanewsdesk@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে]

মতামতের জন্য সম্পাদক দায়ী নন