চন্দ্রগঞ্জের ফখরুল ইসলামের নামে দুদকের মামলা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২ মার্চ, ২০২২ ৫:৩৩ অপরাহ্ণ

নৌ-পরিবহন অধিদপ্তরের সাবেক প্রধান প্রকৌশলী ও শিপ সার্ভেয়ার একেএম ফখরুল ইসলামের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অফিস আদেশ অমান্য করে ৭৬টি মালবাহী নৌযানের নকশা অনুমোদন দেয়ার অভিযোগে তার বিরুদ্ধে মামলাটি করা হয়। দুদক জনসংযোগ দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

এজাহারে অভিযোগ করা হয়েছে, নৌ-পরিবহন অধিদপ্তরের সাবেক প্রধান প্রকৌশলী ও শিপ সার্ভেয়ার একেএম ফখরুল ইসলাম অফিস আদেশ অমান্য করেছেন। তিনি ৭৬টি মালবাহী নৌযানের নকশার অনুমোদন দিয়েছেন। নৌ-পরিবহন অধিদপ্তরের নথি অনুযায়ী, ২০১৫ সালের ১ ডিসেম্বর তার স্বাক্ষরে জারি করা এক অফিস আদেশে অভ্যন্তরীণ সব ধরনের কার্গো ভেসেলের নকশা অনুমোদন স্থগিত করা হয়।

২০১৬ সালের ৩০ জুন নৌ-পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক নৌযানের নকশা অনুমোদনের বিষয়ে আট সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করেন। ওই কমিটির সুপারিশ ছাড়া নৌযানের নকশা অধিদপ্তরে গ্রহণ করা হবে বলে আদেশ জারি করা হয়। কিন্তু সাবেক প্রধান প্রকৌশলী ও শিপ সার্ভেয়ার একেএম ফখরুল ইসলাম অফিস আদেশ অমান্য করে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ২০১৭ সালের ৬ জুন পর্যন্ত ৭৬টি মালবাহী নৌযানের নকশার অনুমোদন দেন, যা নৌ-পরিবহন অধিদপ্তরের ২০১৮ সালের ১৫ মে’র এক নথিতে বলা হয়েছে।

এজাহারে অভিযোগ আনা হয়েছে, অফিস আদেশ অমান্য করে তিনি ক্ষমতার অপব্যবহার করেছেন, যা ‘দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭’-এর (৫)২ ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

গত ১৪ ফেব্রুয়ারি দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ উপপরিচালক হুমায়ুন কবীর মামলাটি দায়ের করেন। ফখরুল ইসলামের বাড়ি লক্ষ্মীপুরের সদর উপজেলার চন্দ্রগঞ্জে। ঢাকায় তিনি নিউ ইস্কাটনের শান্তা গার্ডেনে বসবাস করেন।

মালবাহী নৌযানগুলো হলো এমভি প্যারামাউন্ট, এমভি দেলোয়ার আল-বাহার (মোডিফিকেশন), এমভি এম হোসাইন-২, এমভি হাসান আলী শেখ (মোডিফিকেশন), এমভি হাজী মো. সফিউদ্দিন-৩, এমভি প্রভাতী দিগন্ত-৫, এমভি সানু আফনান (মোডিফিকেশন), এমভি শাহজাদা-২, এমভি শাহজাদা-৩, এমভি শাহজাদা-৪, এমভি পূর্ণতা, এমভি দিগন্ত সানজিদা-২, এমভি বনলতা, এমভি জাবালে ছাফা, এমভি জে আর জে-৫, এমভি আবির আরব-১, এমভি ড্রিম অব সওদাগর-১, এমভি ফিহা, এমভি ফুয়াদ-৩, এমভি সাদমান আমিন (মোডিফিকেশন), এমভি ফরচুনা-থ্রি, এমভি তাসনীম-৯ (মোডিফিকেশন), এমভি তাসনীম-১০ (মোডিফিকেশন), এমভি তাসনীম-১১ (মোডিফিকেশন), এমভি ফরজুল্লা-১, এমভি ট্রান্স ওশান-১, এমভি ট্রান্স ওশান-২, এমভি ট্রান্স ওশান-৩, এমভি কফিল উদ্দিন-৪ (মোডিফিকেশন), এমভি সাতভিটা অব দোহার (মোডিফিকেশন), এমভি রিলায়েন্স বে-১, এমভি রিলায়েন্স বে-২, এমভি সোবাহানাল্লাহ-১, এমভি ড্রিম ওশান-২, এমভি ইয়াওয়ান (মোডিফিকেশন), এমভি সাথী-২, এমভি নারিশা-১, এমভি বুশরা বিভা-২, এমভি ফাতেমা সাত্তার-১, এমভি সারাচেন-২, এমভি মেঘনা-২ (মোডিফিকেশন), এমভি মেঘনা-৪ (মোডিফিকেশন), এমভি মেঘনা-৫ (মোডিফিকেশন), এমভি মেঘনা-৬ (মোডিফিকেশন), এমভি মেঘনা-৭ (মোডিফিকেশন), এমভি তš§য়-৮, এমভি এমএ বেপারী-৬, এমভি এমএ বেপারী-৭, এমভি এমএ বেপারী-৮, এমভি জহিরুল হাসান-৯, এমভি এমএসই-২, এমভি বর্ণীয় প্রিন্স-২, এমভি বন পুকুর, এমভি এক্সপ্লোরার, এমভি নয়ন শোভন-১, এমভি ফারুক-১, এমভি কটক, এমভি এফএস-১, এমভি এফএস-২, এমভি শাহানারা শেখ, এমভি বেগম রোকেয়া-৩, এমভি আতিফ আজমাইন-১, এমভি আরহাম অ্যান্ড আবরার-১, এমভি ওরিশা মাহমুদা-১ (মোডিফিকেশন), ডিবি সাফাতউল্লাহ, এমভি আর আর খান (মোডিফিকেশন), এমভি সানিত-৪, এমভি আকিজ লজিস্টিকস-২৬, এমভি সাকসেস-৩১, এমভি রূপসা তরী-২, এমভি রুপসা তরী-৩, এমভি বাছিত সীওয়েজ-১, এমভি বাছিত সীওয়েজ-২, এমভি বাছিত সীওয়েজ-৩, এমভি সাগর বধূ-৫ ও এমভি সাম্মী আক্তার।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন