চট্টগ্রামে পুলিশের ‘আমার ফার্মেসি’ সেবা চালু

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৭ জুন, ২০২০ ১১:১৩ অপরাহ্ণ

করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর অস্থির হয়ে ওঠে ওষুধের বাজার। অনেক সুলভ ওষুধও দূর্লভ হয়ে পড়ে। এ অবস্থায় চট্টগ্রামের মানুষকে স্বস্তি দিতে নগরবাসীর ঘরে ঘরে ওষুধ পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছেন কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন। ফোন করলেই মিলবে ওষুধ। চালু করা হয়েছে হট লাইন। ভ্রাম্যমাণ এই সেবার নাম দেওয়া হয়েছে ‘আমার ফার্মেসি’। শুধুমাত্র চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী ওষুধ সরবরাহ করা হবে। ওষুধ পৌঁছে দিতে সহযোগিতা করবে বাইক স্টান্ট গ্রুপ ‘বিএম রাইডার্স’। সংগঠনটির সদস্যরা পালাক্রমে এই কার্যক্রম পরিচালনা করবেন বলে জানা গেছে। মঙ্গলবার থেকে ভ্রাম্যমাণ এই ফার্মেসির কার্যক্রম শুরু হবে।

কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, ‘করোনার সময়ে যেসব ওষুধের চাহিদা বেশি, সেগুলোর দাম দুই-তিনগুণ বেড়ে গেছে। অনেক ওষুধ বাজারে পাওয়াও যাচ্ছে না। একটা কৃত্রিম সংকট তৈরি করা হয়েছে। আমরা কয়েকবার অভিযান চালিয়েছি। কিন্তু ওষুধের দাম নাগালে আনতে পারছি না। নানা কারণে সিন্ডিকেটের দৌরাত্ম থামানো যাচ্ছে না। এই অবস্থায় আমি নিজেই বাজার মূল্যের চেয়ে ১৫ শতাংশ কম দামে ওষুধ সরবরাহের সেবা চালু করেছি। বাজারে ওষুধের বাড়তি যে দাম, সেটা আমরা ভর্তুকি দিয়ে কিনে নেব এবং নগরবাসীর কাছে পৌঁছে দেব।’

তিনি জানান, এর জন্য হটলাইন চালু করা হয়েছে, যার নম্বর ০১৮৭০৭০০৭০০। এই নম্বরে ফোন করলে ওষুধ পৌঁছে যাবে বাসায়। তবে ব্যবস্থাপত্র ছাড়া এবং অতিরিক্ত ওষুধ দেওয়া হবে না।

এরআগে করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় ‘লকডাউন’ পরিস্থিতিতে ঘরবন্দি মানুষের বাসায়-বাসায় খাবার পৌঁছে দেওয়া, অসুস্থদের হাসপাতালে নেওয়া, টেলিমেডিসিন সেবা চালুসহ বিভিন্ন মানবিক উদ্যোগ নিয়েছিল নগরের কোতোয়ালি থানা পুলিশ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন