চট্টগ্রামে জলাবদ্ধতায় বিপর্যস্ত জনজীবন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৯ জুলাই, ২০১৯ ১০:০৩ পূর্বাহ্ণ

চট্টগ্রামে ভারী বর্ষণ অব্যাহত রয়েছে।  এতে করে চট্টগ্রাম নগরীর ড্রেনেজ ব্যবস্থাপনা পরিকল্পিতভাবে না থাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়ে জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ।  নগরীর এই জলাবদ্ধতা নিরসনে যেনো কেউ নেই।  অথচ জলাবদ্ধতা নিরসনের জন্য হাজার হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।  কিন্তু কাজের কাজ কিছুই হয়নি বলে নগরবাসীর অভিযোগ।  

এদিকে অবিরাম বর্ষণে চট্টগ্রাম নগরীর নিম্নাঞ্চল প্লাবিত হয়ে জনজীবন প্রায় স্থবির হয়ে পড়েছে।  বিভিন্ন এলাকায় রাস্তায় পানি উঠে  যানবাহন চলাচল মারত্মকভাবে ব্যাহত হচ্ছে।  ব্যবসা-বাণিজ্যেও স্থবিরতা বিরাজ করাছে।  দিনমজুররা প্রায় কর্মহীন অরস সময় পার করছে।  বিভিন্ন রাস্তা পানিতে তলিয়ে যাওয়ায় কর্মজীবী মানুষের পাশাপাশি শিক্ষার্থসিহ সাধারণ মানুষ সীমাহীন ভোগান্তির শিকার হচ্ছে।  বিভিন্ন স্থানে রাস্তা পানিতে তলিয়ে যাওযায় যানবাহন চরতে গিয়ে রাস্তার খানা-খন্দে পড়ে দুর্ঘটনা ঘটছে।  এছাড়া রিকশা, অটোরিকশা, কার মাইক্রো চলতে গিয়ে গাড়িযে পানি উঠে স্টার্ট বন্ধ হওওয়ার ঘটনাও ঘটেছে।  

শনিবার থেকে শুরু হয়েছে বর্ষার মৌসুমের বৃষ্টিপাত।  দুইদিন হালকা তালে বৃষ্টি হলেও সোমবার সকাল থেকে শুরু হয় টানা ভারী বর্ষণ। দু’এক ঘন্টা মধ্যেই চট্টগ্রামের অধিকাংশ নিচু এলাকায় দেখা দেয় জলাবদ্ধতা। যতই সময় গড়ায় বাড়ে জলাবদ্ধতার বিস্তার। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে নগর জনজীবন। 

সোমবার টানা বৃষ্টিতে নগরীর আগ্রাবাদ, এক্সেস রোড, ওয়াসা, অক্সিজেন, প্রর্বতক মোড়, মেহেদীবাগ, মুরাদপুর, ষোলশহর, আগ্রাবাদ কমার্স কলেজ এলাকা, আগ্রাবাদ হোটেলের সামনে, বাকলিয়া, ডিসি রোডড, কর্ণেলহাট বিশ্বব্যাংক কলোনী, ফিরোজশাহ কলোনী ও চকবাজারসহ নিম্নাঞ্চলে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।  অন্য সময় বৃষ্টিতে এসব এলাকায় হাঁটু পরিমাণ পানি হলেও আজ কোথাও কোমর সমান, কোথাও বুক সমান পানি থই থই করছে।

অন্যদিকে ভারি বর্ষণেও যেসব এলাকায় পানি দেখা যেত না এখন সেসব এলাকাও আজকের বৃষ্টিতে প্লাবিত হয়েছে। উত্তর পতেঙ্গা, জামালখান, বায়েজিদ, খুলশী ঝাউতলা রেলওয়ে স্টেশনসহ অনেক এলাকায় নতুন রূপে জলাবদ্ধতা দেখা দেয়ায় মারাত্মক দুর্ভোগে পড়েছেন নগরবাসী।

আজ সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, বৃষ্টিতে নগরীর বিভিন্ন এলাকা জলমগ্ন।  টানা বৃষ্টিতে নগরীর নিম্নাঞ্চলগুলো পানিতে তলিয়ে গেছে। অনেক এলাকার দোকান ও বাসা-বাড়িতে পানি ঢুকে গেছে। বেশ কিছু দোকানের মালামাল পানিতে ভিজে নষ্ট হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর বহদ্দারহাট, কর্ণেলহাট বিশ্বব্যাংক কলোনী, মুরাদপুর, চকবাজার, বাকলিয়া, প্রবর্তক মোড়, চন্দ্রনগর আবাসিক, হালিশহর, আগ্রাবাদ, কাপ্তাই রাস্তার মাথা, রেয়াজুদ্দিন বাজার, ইপিজেড, কাঠগড় ও পতেঙ্গার রাস্তা-ঘাট, অলিগলি পানির নিচে তলিয়ে গেছে।  এতে করে চরম দুর্ভোগে পড়েছে অফিস ও কর্মস্থল থেকে বাড়ি ফেরা মানুষ। অনেক এলাকায় শিক্ষার্থীরা পড়েছে চরম বিপাকে।  

কর্ণেলহাট বিশ্বব্যাংক কলোনী এলাকার শিক্ষার্থী সামিয়া বলেন, তাদের আজ পরীক্ষা ছিল।  কিন্তু ভারী বৃষ্টির কারণে তাদের এলাকায় রাস্তা পানিতে তলিয়ে গেছে।  রাস্তার পাশের ড্রেনের পানি রাস্তায় উঠে দুর্গন্ধ ছড়াচ্ছে।  তারা স্কুলে যেতে এবং বাসায় ফিরতে গিয়ে রাস্তা তলিয়ে যাওয়ায় পানিতে ভিজে একাকার হয়ে গেছে।  

প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী তাঁর ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, সাঁতার কাটতে না পারার কারণে অফিসে যেতে পারেননি।  তিনি তাঁর ফেসবুকে পানিতে রাস্তা তলিয়ে বিভিন্ন গাড়ি পানিতে নিমজ্জিত হওয়ার ছবি দিয়েছেন।  মতে দেখিনি। কিন্তু এবারের বর্ষায় জামালখানেও পানি জমে গেছে। এবার নিম্নাঞ্চল এলাকা ছাড়াও অনেক জায়গায় নতুন করে জলাবদ্ধতা দেখা দিয়েছে।

প্রবর্তক মোড় এলাকায় শেভরন হাসপাতালে রোগী নিয়ে যাওয়া শারমিন বলেন, তারা রোগী নিয়ে সিএনজি অটোরিকশায় যাওয়ায় সময় রাস্তা পানিতে তলিয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পড়েছে।  

মতামতের জন্য সম্পাদক দায়ী নন