চট্টগ্রামে করোনায় আক্রান্ত বেশি তরুণরা, মৃত্যু বয়স্কদের

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১২ এপ্রিল, ২০২১ ১০:১৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে বেশির ভাগ তরুণ-যুবক হলেও মৃত্যুহার সবচেয়ে বেশি ষাটোর্ধ্বদের। বিশেষজ্ঞরা বলছেন, কম বয়সীরাই বেশি সংক্রমিত হচ্ছে। তরুণ-যুবকদের অনেকে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব না মানার কারণে তারা আক্রান্ত বেশি হচ্ছে। ২১ থেকে ৪০ বছর বয়সীদের তুলনায় ষাটোর্ধ্বরা মাত্র এক-তৃতীয়াংশ করোনাক্রান্ত হলেও এ জনগোষ্ঠীর মৃত্যুহার প্রায় ৫৬ শতাংশ।

বিশেষজ্ঞদের আশঙ্কা, করোনার সংক্রমণ কমানো না গেলে সামনে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে। চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়ে তথ্য পর্যালোচনা করে দেখা যায়, এ পর্যন্ত (গত ২৪ ঘণ্টাসহ) চট্টগ্রাম মহানগর ও জেলায় করোনা শনাক্ত হয়েছে ৪৪ হাজার ৩১৯ জন। এর মধ্যে মহানগরে ৩৫ হাজার ৫৩১ জন এবং জেলায় আট হাজার ৭৮৮ জন। মোট করোনা শনাক্তের মধ্যে ২১ থেকে ৪০ বছর বয়সী রয়েছে প্রায় ৪৪ শতাংশ। এর মধ্যে ২১ থেকে ৩০ বছর পর্যন্ত ১৯.৭২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২৩.৫৪ শতাংশ, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৮.৬৯ শতাংশ, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৫.২৫ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী রয়েছে ১৩.৩৩ শতাংশ। মোট শনাক্তের মধ্যে পুরুষ ৩০ হাজার ৩২১ জন এবং নারী ১৩ হাজার ৯৯৮ জন। এদিকে গত ২৪ ঘণ্টাসহ চট্টগ্রামে এ পর্যন্ত করোনাক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ৪২৩ জন। এর মধ্যে ৬০ বছরের বেশি বয়সী মৃত্যুবরণ করেছে ২৩৫ জন, যা মোট মৃত্যুর ৫৫.৫৬ শতাংশ। চট্টগ্রামে করোনায় মারা যাওয়া ৪২৩ জনের মধ্যে নগরে ৩০৯ জন এবং জেলায় ১১৪ জন।

বিআইটিআইডি মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ও করোনা পরীক্ষাগারের প্রধান সহযোগী অধ্যাপক ডা. শাকিল আহমেদ গতকাল রবিবার বলেন, তরুণ-যুবকরাই বেশি সংক্রমিক হচ্ছে এবং তাদের মাধ্যমে ছড়াচ্ছে। কারণ তাদের অনেকেই স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানছে না।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন