ঘূর্ণিঝড় ‘আম্পান’র প্রভাবে লক্ষ্মীপুরে বৃষ্টি শুরু

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৯ মে, ২০২০ ৭:৩০ অপরাহ্ণ

মেঘনা নদী উপকূলী জেলা লক্ষ্মীপুর বঙ্গোপসাগার থেকে খুব কাছে অবস্থিত। এজন্য ছোট বড় প্রাকৃতিক দূর্যোগে উপকূলীয় এ জনপদ সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূণিঝড় আম্পান উপকূলের দিকে ধেয়ে আসছে।

 

মঙ্গলবার (১৯ মে) সকাল থেকেই তাপমাত্রা উঠানামা করছে। সকাল সাড়ে ১১ টায় জেলা সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা কমে ২৮ ডিগ্রিতে নেমে এসেছে। আম্পানের প্রভাবে মেঘনা উপকূলীয় এলাকার বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়েছে।

 

এদিকে প্রশাসনের প্রচারণা সত্ত্বেও জেলেরা এখনো নদীতে অবস্থান করেছে। মাইকিংয়ের প্রচারণা শুনলেও কর্ণপাত করছে না জেলেরা। জেলেদের নদী থেকে ফেরানোর তৎপরতা শুধু মাইকিংয়ে সীমাবদ্ধ রেখেছে প্রশাসনের লোকজন।

 

দুপুর থেকে বিকেল পর্যন্ত কমলনগর উপজেলার মতিরহাট এলাকার মেঘনা নদীতে সারি সারি নৌকা চোখে পড়ে। জেলেদের নদী থেকে ডাঙায় ফিরিয়ে আনার ব্যাপারে বক্তব্য জানতে জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ বিল্লাল হোসেনকে একাধিকবার ফোন দিয়েও কথা বলা সম্ভব হয়নি।

 

অন্যদিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, আম্পান থেকে সৃষ্ট সংকট এড়াতে জেলার ২০০ টি আশ্রয়ন কেন্দ্র প্রস্তুত রয়েছে। এরমধ্যে ৮২টি খুলে দেওয়া হয়েছে। তবে নদীর তীরবর্তী এলাকার মানুষ আশ্রয়ন কেন্দ্রে যেতে ইচ্ছুক নয়। দেখাচ্ছেন নানা অযুহাত।

 

এদিকে ঘূর্ণিঝড়কালীন ও পরবর্তী সেবা নিশ্চিত করতে স্বাস্থ্য বিভাগের ছুটি বাতিল করেছে জেলা সিভিল সার্জন। গঠন করা হয়েছে ৬৬টি মেডিকেল টিম। সরকারি বেসরকারি হাসপাতালগুলোর জরুরি বিভাগ সার্বক্ষণিক চালু রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। সরকারি বেসরকারি অ্যাম্বুলেন্স যেন জরুরি প্রয়োজনে কোথাও না যায় সেই নির্দেশনা দেওয়া হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন