ঘূর্ণিঝড় আইলে বউ হোলা-মাইয়া লই ঘরেই থাকমু

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২০ মে, ২০২০ ৩:৫৯ অপরাহ্ণ

হাসান মাহমুদ শাকিল: ‘বাঁচলে ঘরেই বাঁচমু, আর মরলে আশ্রয় কেন্দ্রে গেলেও মরমু। আল্লাহ যে সময় হরান লই যাইবো, হেসময় কেউ আটকাই রাইখতে হাইরতনো। ঘূর্ণিঝড় আইলে বউ হোলা-মাইয়া লই ঘরেই থাকমু। আশ্র‍য় কেন্দ্রে যামু না। দুই মাস অনেক কষ্টে আছিলাম, কেউ একটু সাহায্য করেনো। অন নদীতে গেলেও ইলিশ মাছ হাওয়া যায় না। ৮-১০ ঘন্টা নদীতে থাই হুদা ২৬শ’ টিয়ার মাছ বেইচছি। এডারতন হানাদার ও লগে যেগুনে গেছে হেগুনরেও দিতে অইবো’।

মঙ্গলবার (১৯ মে) দুপুরে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মতিরহাট এলাকার জেলে আনোয়া হোসেন মাঝি এসব কথা বলেন। নদীর থেকে মাছ শিকার করে এনে মতিরহাট ঘাটে বিক্রি করেছেন। পরে ঝুঁড়ি হাতে বাড়ি ফেরার পথে তার সঙ্গে দেখা হয়। এসময় ঘূর্ণিঝড় আম্পান সম্পর্কে তার ধারণা সম্পর্কে জানতে চাইলে ওপরের অভিমতটি বলেন তিনি।

এসময় আনোয়ার হোসেন জানান, নদীতে মাছ নেই। মার্চ-এপ্রিল দুই মাস ধারদেনা করে সংসার চালিয়েছেন। মে মাসের ১ তারিখ থেকে নদীতে নেমেও এখন ইলিশ পাওয়া যাচ্ছে না। করোনার কারণে স্ত্রী-ছেলেমেয়েদের নিয়ে খুব সতর্কভাবে চলতে হচ্ছে। ঘূর্ণিঝড় এলে আবার কয়েকদিন কর্মহীন থাকতে হবে। কিভাবে তার সংসার চলবে, ধারদেনা পরিশোধ করবে। ভাগ্যটা খারাপ বলে এই ভাবনায় মগ্ন হয়ে পড়েন তিনি।

ঘূর্ণিঝড় আম্পানের বিষয়ে আনোয়ার জানান, ৪-৫ বছর আগে ঘূর্ণিঝড়ের সময় জোর করে তাদের আশ্রয় কেন্দ্রে নেওয়া হয়েছে। কিন্তু সেখানে গেলে আরও কষ্ট বেশি। ঠিকমত খাবার দেয় না। এখন আবার করোনার ঝুঁকি। সেখানে বিভিন্ন পরিবার ও এলাকার মানুষ থাকবে। এছাড়া ঘরটি খালি পড়ে থাকে। এ সুযোগে চোরের উৎপাত বেড়ে যায়। সবমিলিয়েই আশ্রয় কেন্দ্রে যাওয়ার কোন ইচ্ছেই নেই তার। স্ত্রী-সন্তানকে নিয়ে তিনি বাড়িতেই থাকবেন। ঘূর্ণিঝড়ে যা হবার হবে। আল্লাহই তাদের বাঁচাবেন।

জেলার রামগতি, কমলনগর, সদর ও রায়পুর উপজেলাকে ঘিরে আছে মেঘনা নদী। প্রাকৃতিক দূর্যোগে এ উপকূলের বিশাল জনপদ ঝুঁকিতে থাকে। সারাবছর নদী ভাঙনের সঙ্গে যুদ্ধ করতে করতে উপকূলের মানুষগুলো কঠোর হয়ে পড়েছে। এজন্য খুব বেশি বেঘতিক বা ক্ষতির সম্মুখিন না হলে কেউই আশ্রয়ন কেন্দ্রে যেতে চায় না। তবে কিছু সচেতন মানুষ আছে, ঘূর্ণিঝড় থেকে বাঁচতে আগেই তারা উপকূলীয় এলাকা থেকে নিরাপদ স্থানে সরে যায়। তবে ৯০ শতাংশ মানুষই আশ্রয়ন কেন্দ্রে যেতে আগ্রহী নয়। জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অনেক সময় জোর করে উপকূলের বাসিন্দাদের ক্ষতির হাত থেকে বাঁচাতে আশ্রয়ন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন