ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে ভারতের বিপক্ষে নামছে বাংলাদেশ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৯ অক্টোবর, ২০২৩ ১১:৪০ পূর্বাহ্ণ

পরিসংখ্যান, সাম্প্রতিক পারফরম্যান্স সবদিক বিবেচনায় বাংলাদেশের চেয়ে যোজন যোজন এগিয়ে ভারত। তারপরও বিশ্বকাপে এই দুই লড়াইয়ে তীব্র প্রতিদ্বন্দ্বীতা আশা করছেন ক্রিকেট প্রেমিরা। এর পেছনের কারণে উভয় দলের গত ১১ ম্যাচের পরিসংখ্যান। এরমধ্যে ভারত জিতেছে ৬টিতে আর টাইগারদের জয় ৫টিতে। তবে এ পরিসংখ্যানে চোখ নেই লাল-সবুজ প্রতিনিধিদের। টানা দুই ম্যাচ হারের কারণে আজকের ম্যাচে জিততে মরিয়া তারা।

আজ (বৃহস্পতিবার) পুনেতে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন (এমসিএ) স্টেডিয়ামে বাংলাদেশ-ভারতের মধ্যেকার হাই-ভোল্টেজ ম্যাচটি শুরু হবে দুপুর ২টা ৩০ মিনিটে।

চলতি বিশ্বকাপের তৃতীয় রাউন্ড শেষে বিপরীত অবস্থানে দাঁড়িয়ে বাংলাদেশ এবং ভারত। টানা তিন ম্যাচ জিতে উড়ছে রোহিত শর্মারা। অন্যদিকে প্রথম ম্যাচ জেতার পর দুই ম্যাচে হার দেখেছে টাইগাররা। আছে টেবিলের সাত নম্বরে। রানরেটের হিসেবটাও অনুকূলে নেই টাইগারদের জন্য। আর তাই আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য মহাগুরুত্বপূর্ণ। হারলেই সেমিফাইনালে ওঠার রাস্তা অনেটাই কঠিন হয়ে পড়বে।

ভারতের বিপক্ষে ম্যাচের টাইগার শিবিরে চিন্তার কারণ হয়ে দেখা দিয়েছে অধিনায়ক সাকিব আল হাসানের চোট। যে কারণে এ ম্যাচে তাকে পাওয়া নিয়ে আছে শঙ্কা। যদিও বুধবার সংবাদ সম্মেলনে হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে জানিয়েছেন, সাকিবের স্ক্যান রিপোর্ট দেখে আজ সকালে সিদ্ধান্ত নেয়া হবে।

কাগজে-কলমে এবং সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ফেভারিট ভারতই। এখন পর্যন্ত ওয়ানডেতে দুই দল মুখোমুখি হয়েছে ৪০ ম্যাচ। এরমধ্যে ৩১টিই জিতেছে ভারত। বাংলাদেশ জিতেছে ৮টি। শুধু বিশ্বকাপের কথা বললেও পেছনে বাংলাদেশ। ৪ ম্যাচের মধ্যে ১টিতে জয় টাইগারদের।

এবারের বিশ্বকাপে আফগানিস্তানকে হারিয়ে দারুণ শুরুর পর টানা দুই হারে কিছুটা ব্যাকফুটে চলে গেছে বাংলাদেশ। গেল ম্যাচের একাদশ থেকে পরিবর্তন আসতে যাচ্ছে নিশ্চিতই করেই সেটা বলা যায়। গতকাল ম্যাচের আগের দিনে চন্ডিকা হাথুরুসিংহেও জানান একাদশে পরিবর্তনের কথা, ভারতের বিপক্ষে আমাদের ভিন্ন পরিকল্পনা আছে। সম্ভবত উইকেট ও কন্ডিশন বিচারে আমরা ভিন্ন সমন্বয় নিয়ে নামব, ‘এই উইকেটে আদর্শ হচ্ছে বাড়তি বোলার নিয়ে খেলা। কারণ উইকেট খুব ভালো থাকবে। এবং ভারতের ব্যাটিং লাইন-আপ খুব শক্তিশালী। কাজেই আমরা এই বিষয়টা বিবেচনায় রাখছি।’

সেই হিসেবে ওপেনার তানজিদ হাসান তামিমের বাদ পড়ার সম্ভাবনা অনেক। সেক্ষেত্রে একাদশে আসবেন একজন বোলার। ধারণা করা হচ্ছে শেখ মেহেদীই সুযোগ পাবেন একাদশে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন