কুয়াকাটায় আর্থিক সংকটে শুঁটকি ব্যবসায়ীরা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৯ নভেম্বর, ২০২০ ৪:০৫ অপরাহ্ণ

বিশ্বব্যাপি চলমান করোনার থাবায় মুখ থুবড়ে পড়ছে কুয়াকাটার শুঁটকি ব্যবসা। প্রতি বছর শুঁটকি ব্যবসায়ীরা লাভের মুখে থাকলেও এবারের শুরুটা হয়েছে ব্যবসায়িক ক্ষতি আর অনিশ্চয়তার মধ্য দিয়ে।

গত কয়েক মাসে শুঁটকি পল্লী ও শুঁটকি মার্কেট ব্যবসায়ীরা কোটি কোটি টাকা লোকসান দিয়ে অসহায় হয়ে পড়েছেন। সংরক্ষণাগার ও যথাযথ প্রক্রিয়াজাতকরণের আধুনিক ব্যবস্থা না থাকায় করোনা মহামারিতে অবিক্রিত থাকা ৩০-৪০ কোটি টাকার শুঁটকি মাছ নষ্ট হয়েছে। ফলে নতুন করে ব্যবসা শুরু করতে গিয়ে আর্থিক সংকটের মুখে পড়েছেন শুঁটকি ব্যবসায়ীরা।

বিগত বছরগুলোর মত শুঁটকি রফতানির প্রস্তুতি নিলেও মৌসুমের শুরুতেই করোনার কারণে ধাক্কা আসে এ ব্যবসার ওপর। ফলে  দীর্ঘ পাঁচ মাস ধরে লকডাউনের কারণে মাছ রফতানি করা যায়নি। ফলে মুখ থুবড়ে পড়েছে এসব ব্যবসায়ীদের ব্যবসা প্রতিষ্ঠান।

একদিকে ব্যাংকের লোন পরিশোধের দুশ্চিন্তা অন্য দিকে নতুন করে মহাজনের কাছ থেকে সুদের টাকা নিয়ে ফাঁদে পড়েছেন শুটঁকি ব্যবসায়ীরা। আর্থিক প্রণোদনা না পেলে ব্যবসা ছেড়ে দিতে হবে বলে জানিয়েছেন শুঁটকি ব্যবসায়ীসহ আড়তদাররা।

হতাশার মাঝেও শুঁটকি পল্লীতে ব্যস্ত সময় পার করছেন স্থানীয় কারিগরসহ দূর দূরান্ত থেকে আগত কারিগররা। ডাঙ্গা তৈরি করে হরেক রকমের মাছ ধুয়ে প্রাকৃতিকভাবে তৈরি করা হয় এখানকার শুঁটকি। গুণগত মান বজায় থাকার কারণে কুয়াকাটার শুঁটকির চাাহিদা সর্বত্র।

দেশের বিভিন্নস্থানসহ ভারত, চীনসহ দেশের বাইরে রফতানি করা হয়। প্রায় ৫ হাজার লোকের কর্মব্যস্ততায় অক্টোবরের শুরু থেকে মার্চ পর্যন্ত চলে এখানকার শুঁটকি মাছের উৎপাদন।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা জানান, কুয়াকাটা থেকে প্রতি বছর ১৫০-২০০ কোটি টাকার শুঁটকি দেশে ও দেশের বাইরে বিক্রি হয়। অক্টোবরের শুরু থেকে শুঁটকির কাজে নিয়োজিত হয় এখানকার জেলেরা।

স্থানীয় শুঁটকি ব্যবসায়ী নিজাম উদ্দিন জানান, শুঁটকি ব্যবসায় প্রচুর মূলধন লাগে। মৌসুম শুরু হওয়ার আগেই প্রায় সব ব্যবসায়ীরা নিজেদের মূলধনের পাশাপাশি ধারকর্জ করে লাখ লাখ টাকা এনে মাছ কিনে শুঁটকি করে এ ব্যবসা চালু করেন। এখান থেকে কিছু মাছ স্থানীয় শুঁটকি মার্কেটে বিক্রি হয়। তবে বেশির ভাগ রফতানি হয় বিভিন্ন দেশে। এবারে করোনার কারণে বেশিরভাগ শুঁটকি বিক্রি না হওয়ায় ৭-৮ লাখ টাকা লোকসান হবে।

স্থানীয় ব্যবসায়ী মো. রফিক বলেন, আধুনিক সংরক্ষণাগার থাকলে শুঁটকির এত ক্ষতি হতো না। ১৫ থেকে ২০ হাজার কেজি শুঁটকি মাছ দোকান ঘরে পড়ে আছে যা এবারে অর্ধেক দামে বিক্রি করতে হবে।

আড়তদার মো. সুলতান আহমেদ বলেন, করোনার কারণে দেশ ও দেশের বাইরে শুঁটকি না পাঠাতে পেরে অনেক আর্থিক ক্ষতি হয়েছে। শুঁটকি পল্লী ব্যবসায়ীদের কোটি কোটি টাকা লোকসান হচ্ছে।

শুঁটকি মার্কেট ব্যবসায়ী সোহেল মাহমুদ জানান, শুঁটকি মার্কেটে প্রতিটা দোকানে ১৫ থেকে ২০ লাখ টাকার মাছ পড়ে আছে। যে পরিমাণে লোকসান হয় তা কীভাবে পোষাবে ব্যবসায়ীদের তা জানা নেই।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জহিরুন্নবী বলেন, নিরাপদ ও মানসম্পন্ন শুঁটকি উৎপাদনে কুয়াকাটার ব্যাপক সুনাম রয়েছে। তবে এ বছর লোকসানের মুখে শুঁটকি ব্যবসায়ীরা। চেষ্টা করছি যাতে সরকারি প্রণোদনা প্যাকেজের আওতায় শুঁটকি ব্যবসায়ীরা আসতে পারে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন